শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথমবারের মতো ডিএসইতে বঙ্গবন্ধু স্মরণ

  • মুজিববর্ষের ক্ষণগণনা শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের ক্ষণগণনার উদ্বোধন করা হয়েছে। এটিই ঢাকা স্টক একচেঞ্জের পক্ষ থেকে প্রথমবারের মতো জাতির পিতাকে নিয়ে বড় ধরনের কোন আয়োজন। এর আগে গত বছরে ডিএসইর পক্ষ থেকে শোক দিবস পালন করা হয়েছিল। ডিএসই প্রতিষ্ঠার পর থেকে এর আগে কোনদিনই জাতির পিতাকে নিয়ে কোন অনুষ্ঠান আয়োজন করা হয়নি। তবে আগামীতে বঙ্গবন্ধুকে নিয়ে সব সময়েই বিশেষ আয়োজন অব্যাহত রাখার ঘোষণাও দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

সোমবার দুপুরে রাজধানীর মতিঝিলে ডিএসইর ভবনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদ্যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আবুল হাশেম এই ক্ষণগণনা উদ্যাপন উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদ্যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আবুল হাশেম, কমিটির সদস্য সচিব ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান, সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ, ডিএসইর পরিচালক রকিবুর রহমান, পরিচালক মিনহাজ মান্নান ইমন, পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান, ডিএসইর সাবেক পরিচালক শাকিল রিজভী, ডিবিএ, মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের নেতাসহ আরও অনেকে।

ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাসেম বলেন, গত ১০ জানুয়ারি থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের ক্ষণগণনা কার্যক্রম শুরু হয়েছে। শেয়ারবাজার সংশ্লিষ্ট সকলে আমরা যারা স্টক এক্সেচেঞ্জের পরিবারের সদস্য এবং যারা আমরা শেয়ারবাজারের সঙ্গে সংশ্লিষ্ট আমরাও মনে করেছি আমাদের এ ধরনের একটা উদ্যোগ নেয়া দরকার। ক্ষণগণনা উদ্যাপনে স্বাগত বক্তব্যে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, এই অনুষ্ঠানের প্রস্তাবক হানিফ ভূঁইয়া বলেছিলেন বঙ্গবন্ধুকে স্মরণ করে সব জায়গায় সব কিছু হচ্ছে, সুন্দরভাবে, আমরাও যেন মুজিববর্ষ পালন করি। আমাদের পরিচালকবৃন্দ যারা আছেন সবাই একবাক্যে তা গ্রহণ করেছেন।

অনুষ্ঠানে সংসদ্য সদস্য কাজী ফিরোজ রশিদ বলেন, এখানে ৪২ বছর ধরে আছি। অনেক অনুষ্ঠান হয়েছে কিন্তু কোন দিন কোন মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেয়া হয়নি। ঘাটতি আছে। অতএব মাথা উঁচু করে দাঁড়াব, সত্যি কথা বলব। ভিতরে যদি রাজাকারী ভাব কারো থাকে মুছে দিয়েন, অবমূল্যায়ন করবেন না। সংসদ সদস্য শফিকুর রহমান বলেন, রাজাকাররা এখন খোলস বদলে নতুন করে মাঠে নেমেছেন। তাই মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তিকে একত্রে কাজ করতে হবে। কারণ সতর্ক না হলে সামনে বিপদ আরও বাড়বে। ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেছেন, আমি মনে করি ঢাকা স্টক এক্সচেঞ্জ সঠিক সিদ্ধান্ত নিয়েছে। এর আগেও ডিএসই বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকীতে অর্থাৎ ১৫ আগস্ট ওনার আত্মার মাগফিরাতের জন্য দোয়া ও মাহফিলের আয়োজন করেছে। অনুষ্ঠানে আরও স্মৃতিচারণ করেন ডিএসইর স্বতন্ত্র পরিচালক মনোয়ারা হাকিম আলী, ইকবাল সোবহান চৌধুরী, মোস্তাক আহমেদ সাদেক ও সাবেক পরিচালক খুজিস্তা নুর এ নাহরীন। সকালের অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিত ভিডিও চিত্র ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫