সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথমবারের মতো ডিএসইতে বঙ্গবন্ধু স্মরণ

  • মুজিববর্ষের ক্ষণগণনা শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের ক্ষণগণনার উদ্বোধন করা হয়েছে। এটিই ঢাকা স্টক একচেঞ্জের পক্ষ থেকে প্রথমবারের মতো জাতির পিতাকে নিয়ে বড় ধরনের কোন আয়োজন। এর আগে গত বছরে ডিএসইর পক্ষ থেকে শোক দিবস পালন করা হয়েছিল। ডিএসই প্রতিষ্ঠার পর থেকে এর আগে কোনদিনই জাতির পিতাকে নিয়ে কোন অনুষ্ঠান আয়োজন করা হয়নি। তবে আগামীতে বঙ্গবন্ধুকে নিয়ে সব সময়েই বিশেষ আয়োজন অব্যাহত রাখার ঘোষণাও দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

সোমবার দুপুরে রাজধানীর মতিঝিলে ডিএসইর ভবনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদ্যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আবুল হাশেম এই ক্ষণগণনা উদ্যাপন উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদ্যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আবুল হাশেম, কমিটির সদস্য সচিব ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান, সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ, ডিএসইর পরিচালক রকিবুর রহমান, পরিচালক মিনহাজ মান্নান ইমন, পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান, ডিএসইর সাবেক পরিচালক শাকিল রিজভী, ডিবিএ, মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের নেতাসহ আরও অনেকে।

ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাসেম বলেন, গত ১০ জানুয়ারি থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের ক্ষণগণনা কার্যক্রম শুরু হয়েছে। শেয়ারবাজার সংশ্লিষ্ট সকলে আমরা যারা স্টক এক্সেচেঞ্জের পরিবারের সদস্য এবং যারা আমরা শেয়ারবাজারের সঙ্গে সংশ্লিষ্ট আমরাও মনে করেছি আমাদের এ ধরনের একটা উদ্যোগ নেয়া দরকার। ক্ষণগণনা উদ্যাপনে স্বাগত বক্তব্যে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, এই অনুষ্ঠানের প্রস্তাবক হানিফ ভূঁইয়া বলেছিলেন বঙ্গবন্ধুকে স্মরণ করে সব জায়গায় সব কিছু হচ্ছে, সুন্দরভাবে, আমরাও যেন মুজিববর্ষ পালন করি। আমাদের পরিচালকবৃন্দ যারা আছেন সবাই একবাক্যে তা গ্রহণ করেছেন।

অনুষ্ঠানে সংসদ্য সদস্য কাজী ফিরোজ রশিদ বলেন, এখানে ৪২ বছর ধরে আছি। অনেক অনুষ্ঠান হয়েছে কিন্তু কোন দিন কোন মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেয়া হয়নি। ঘাটতি আছে। অতএব মাথা উঁচু করে দাঁড়াব, সত্যি কথা বলব। ভিতরে যদি রাজাকারী ভাব কারো থাকে মুছে দিয়েন, অবমূল্যায়ন করবেন না। সংসদ সদস্য শফিকুর রহমান বলেন, রাজাকাররা এখন খোলস বদলে নতুন করে মাঠে নেমেছেন। তাই মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তিকে একত্রে কাজ করতে হবে। কারণ সতর্ক না হলে সামনে বিপদ আরও বাড়বে। ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেছেন, আমি মনে করি ঢাকা স্টক এক্সচেঞ্জ সঠিক সিদ্ধান্ত নিয়েছে। এর আগেও ডিএসই বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকীতে অর্থাৎ ১৫ আগস্ট ওনার আত্মার মাগফিরাতের জন্য দোয়া ও মাহফিলের আয়োজন করেছে। অনুষ্ঠানে আরও স্মৃতিচারণ করেন ডিএসইর স্বতন্ত্র পরিচালক মনোয়ারা হাকিম আলী, ইকবাল সোবহান চৌধুরী, মোস্তাক আহমেদ সাদেক ও সাবেক পরিচালক খুজিস্তা নুর এ নাহরীন। সকালের অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিত ভিডিও চিত্র ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত