মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

শিশুদের সোশ্যাল মিডিয়া আসক্তির বিষয়ে লক্ষ্য রাখতে অনুরোধ পুতুলের

স্টাফ রিপোর্টার ॥ সর্বস্তরে মানসিক স্বাস্থ্য সেবার প্রসারে টেকসই পরিকল্পনার ওপর গুরুত্বারোপ করেছেন বাংলাদেশে অটিজম বিষয়ক জাতীয় কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল। শিশুরা যাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশি আসক্ত না হতে পারে সে বিষয়ে পরিবারের সদস্যদের লক্ষ্য রাখতে অনুরোধ জানান তিনি।

বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য অধিদফতরের নতুন ভবনে জাতীয় মানসিক স্বাস্থ্য নিয়ে কৌশলগত পরিকল্পনা সভায় এসব কথা বলেন তিনি। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ আবুল কালাম আজাদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, এমপি। বিশেষ অতিথি ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্য ও অটিজম বিষয়ক উপদেষ্টা এবং জাতীয় মানসিক স্বাস্থ্য কৌশল প্ল্যানের প্রধান উপদেষ্টা সায়মা ওয়াজেদ হোসেন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. বার্ধন ঝাং রানাসহ বিভিন্ন বিভাগ, মন্ত্রণালয় থেকে আগত প্রতিনিধিবৃন্দ।

সভায় মূল প্রবন্ধ পাঠ করেন বিশ^ স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা সায়মা ওয়াজেদ হোসেন। মূল প্রবন্ধে তিনি দেশে-বিদেশে মানসিক স্বাস্থ্য বিষয়ে নানা তথ্য-উপাত্ত তুলে ধরেন। অটিজমে আক্রান্ত ও মানসিক স্বাস্থ্য হ্রাস পাওয়া শিশুদের সামাজিকভাবে মূল্যায়ন করার ব্যাপারে গুরুত্ব দেন তিনি। স্কুল-কলেজে পড়াশোনা করতে তাদেরকে যে পারিপাশ্বিক পরিস্থিতি মোকাবেলা করতে হয় তা থেকে উত্তরণের বিষয়েও তার মতামত ব্যক্ত করে সায়মা ওয়াজেদ হোসেন বলেন, বর্তমানে সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও মানুষকে সচেতন করা যেতে পারে। বিভিন্ন পরীক্ষায় ভাল ফল করতে না পারা শিক্ষার্থীদের আত্মহত্যার হাত থেকে বাঁচাতে শিক্ষকদের প্রশিক্ষণের আওতায় আনতে হবে।

শীর্ষ সংবাদ: