বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চালু হলো ডিএসইর নতুন সূচক সিডিএসইটি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আরেকটি নতুন সূচক চালু করেছে। সূচকটির নাম দেয়া হয়েছে সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স-সিডিএসইটি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী শেনচেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কারিগরি সহায়তায় বৃহস্পতিবার চালু হয়েছে সূচকটি। নতুন বছরের প্রথম দিন থেকে সূচকটি ডিএসইর ওয়েবসাইটের হোমপেইজে দেখা যাবে। পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৬৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড থেকে বাছাই করা শেয়ার নিয়ে এই সূচকটি তৈরি করা হয়েছে। নতুন এ সূচক তৈরি ও উন্নয়নের কাজ করেছে শেনচেন সিকিউরিটিজ ইনফরমেশন কোম্পানি লিমিটেড। ২০১৫ সালের ৩১ ডিসেম্বরের শেয়ারের দামকে ভিত্তিমূল্য ধরে এই সূচক গণনা শুরু হচ্ছে। সূচকটির ভিত্তি হবে ১০০০ পয়েন্ট। এ প্রসঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রোকারদের সংগঠন ডিএসই ব্রোকার্স এ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বলেন, নতুন সূচক গণনা শুরু হয়েছে। দুই-তিন দিন লেনদেন হলে সূচকটি বোঝা যাবে। তখন এটি প্রকাশ করা হবে। এই সূচকটি নক্সা করেছে চীনারা। আমাদের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো থেকে তাদের বিবেচনায় বাছাই করা শেয়ার নিয়ে এই সূচকটি তৈরি করা হয়েছে। এর ফলে চীনা বিনিয়োগকারীদের বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ সহজ হবে। তাদের আর বেশি খোঁজা লাগবে না। এই সূচকে যে কোম্পানিগুলো আছে সেগুলো তারা খেয়াল রাখবে।

বর্তমানে গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, বিএটিবিসির মতো বড় মূলধনী কোম্পানির শেয়ারদরে উত্থান-পতন হলে ডিএসইর ব্রড ইনডেক্সে বড় ধরনের প্রভাব পড়ে। নতুন সূচকটি চালু হলে বড়, মাঝারি ও স্বল্প মূলধনী কোম্পানিগুলো আলাদা ক্যাটাগরিতে থাকবে। ফলে সূচকে এককভাবে হাতেগোনা কয়েকটি কোম্পানির প্রভাব কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বর্তমানে ডিএসইতে তিন ধরনের সূচক চালু আছে। সেগুলো হচ্ছে, ডিএসইএক্স, ডিএসইএস বা শরীয়াহ সূচক এবং ডিএস৩০ সূচক।

শীর্ষ সংবাদ:
টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪         শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         দুই মামলায় পাপিয়া ১০ দিনের রিমান্ডে         নেত্রকোনায় ট্রলার ডুবে ১৭ যাত্রী নিহত         দক্ষিণ সিটির অবৈধ ক্যাবল সংযোগ উচ্ছেদ অভিযান শুরু         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         আঠারোর কম বয়সীরা এনআইডি পেলেও স্মার্টকার্ড পাবে না         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন চালু         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল        
//--BID Records