বুধবার ১৪ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চালু হলো ডিএসইর নতুন সূচক সিডিএসইটি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আরেকটি নতুন সূচক চালু করেছে। সূচকটির নাম দেয়া হয়েছে সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স-সিডিএসইটি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী শেনচেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কারিগরি সহায়তায় বৃহস্পতিবার চালু হয়েছে সূচকটি। নতুন বছরের প্রথম দিন থেকে সূচকটি ডিএসইর ওয়েবসাইটের হোমপেইজে দেখা যাবে। পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৬৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড থেকে বাছাই করা শেয়ার নিয়ে এই সূচকটি তৈরি করা হয়েছে। নতুন এ সূচক তৈরি ও উন্নয়নের কাজ করেছে শেনচেন সিকিউরিটিজ ইনফরমেশন কোম্পানি লিমিটেড। ২০১৫ সালের ৩১ ডিসেম্বরের শেয়ারের দামকে ভিত্তিমূল্য ধরে এই সূচক গণনা শুরু হচ্ছে। সূচকটির ভিত্তি হবে ১০০০ পয়েন্ট। এ প্রসঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রোকারদের সংগঠন ডিএসই ব্রোকার্স এ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বলেন, নতুন সূচক গণনা শুরু হয়েছে। দুই-তিন দিন লেনদেন হলে সূচকটি বোঝা যাবে। তখন এটি প্রকাশ করা হবে। এই সূচকটি নক্সা করেছে চীনারা। আমাদের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো থেকে তাদের বিবেচনায় বাছাই করা শেয়ার নিয়ে এই সূচকটি তৈরি করা হয়েছে। এর ফলে চীনা বিনিয়োগকারীদের বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ সহজ হবে। তাদের আর বেশি খোঁজা লাগবে না। এই সূচকে যে কোম্পানিগুলো আছে সেগুলো তারা খেয়াল রাখবে।

বর্তমানে গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, বিএটিবিসির মতো বড় মূলধনী কোম্পানির শেয়ারদরে উত্থান-পতন হলে ডিএসইর ব্রড ইনডেক্সে বড় ধরনের প্রভাব পড়ে। নতুন সূচকটি চালু হলে বড়, মাঝারি ও স্বল্প মূলধনী কোম্পানিগুলো আলাদা ক্যাটাগরিতে থাকবে। ফলে সূচকে এককভাবে হাতেগোনা কয়েকটি কোম্পানির প্রভাব কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বর্তমানে ডিএসইতে তিন ধরনের সূচক চালু আছে। সেগুলো হচ্ছে, ডিএসইএক্স, ডিএসইএস বা শরীয়াহ সূচক এবং ডিএস৩০ সূচক।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৫৭৬৪৬৪
আক্রান্ত
৩৬২০৪৩
সুস্থ
২৪৮৯৫৪৬৬
সুস্থ
২৭৩৬৯৮
শীর্ষ সংবাদ:
বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর