রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫ কোম্পানির রাইট শেয়ার অনুমোদনে অনিশ্চয়তা

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানির রাইট ইস্যুর জন্য বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের পাইপলাইনে রয়েছে। কিন্তু বর্তমান বাজার পরিস্থিতিতে সহসাই রাইট শেয়ারের অনুমোদন দিচ্ছে না নিয়ন্ত্রক সংস্থা। এছাড়া বাজার পরিস্থিতি সম্পূর্ণ ভাল হওয়ার আগ পর্যন্ত কোন কোম্পানির রাইট শেয়ারের অনুমোদন দেয়া হবে না। ফলে তালিকাভুক্ত ৫ কোম্পানির রাইট শেয়ারের অনুমোদন অনিশ্চয়তার মধ্যে পড়েছে বলে বিএসইসির নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

জানা যায়, বিদ্যমান শেয়ারহোল্ডারদের কাছ থেকে রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানির প্রয়োজন মেটানোর জন্য টাকা উত্তোলনের অপেক্ষায় রয়েছে তালিকাভুক্ত ৫ কোম্পানি। কোম্পানিগুলো হলো : ন্যাশনাল পলিমার, ওয়েস্টার্ন মেরিন শীপইয়ার্ড, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক এবং জাহিন স্পিনিং লিমিটেড। ইতোমধ্যে রাইট শেয়ার ইস্যুর জন্য কোম্পানিগুলোর বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের পর কোম্পানিগুলোর সাবস্ক্রিপশনের তারিখ নির্ধারণ করে রাইট শেয়ার ইস্যু করে টাকা উত্তোলন করবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ন্যাশনাল পলিমার শেয়ারপ্রতি ৫ টাকা প্রিমিয়ামসহ মোট ১৫ টাকা ইস্যুমূল্যে ১ আর : ১ অনুপাতে রাইট শেয়ারের অনুমোদনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পাইপলাইনে রয়েছে। গত ১৫ অক্টোবর অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডাররা এ কোম্পানির রাইট শেয়ার ছাড়ার অনুমোদন দেয়। বিএসইসি’র অনুমোদনের পর কোম্পানিটি আরেকটি রেকর্ড ডেট নির্ধারণ করে পরবর্তীতে রাইট শেয়ারের সাবস্ক্রিপশনের তারিখ ঠিক করে টাকা উত্তোলন করবে। রাইট শেয়ার ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করবে এএএ ফাইন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

উল্লেখ্য, ন্যাশনাল পলিমারের বর্তমান শেয়ার সংখ্যা ৩ কোটি ৬৪ লাখ ৯১ হাজার ৮৩৫টি। ১ আর : ১ অনুপাতে কোম্পানিটি আরও ৩ কোটি ৬৪ লাখ ৯১ হাজার ৮৩৫টি রাইট শেয়ার ইস্যু করবে। প্রতিটি ১৫ টাকা মূল্যে কোম্পানিটি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ৫৪ কোটি ৭৩ লাখ ৭৭ হাজার ৫২৫ টাকা উত্তোলন করবে।

ওয়েস্টার্ন মেরিন প্রতিটি শেয়ারের ইস্যুমূল্য ১০ টাকা করে ১ আর : ২ (প্রতি ২ শেয়ারের বিপরীতে একটি রাইট) অনুপাতে পুঁজিবাজারে ৯ কোটি ৯৭ লাখ ৬৮ হাজার ৩০৯টি রাইট শেয়ার ছেড়ে ৯৯ কোটি ৭৬ লাখ ৮৩ হাজার ১০ টাকা উত্তোলন করবে। গত ২৮ মার্চ রাইট শেয়ার সংক্রান্ত ইজিএম অনুষ্ঠিত হয়।

প্রগতি লাইফ রাইট শেয়ার ইস্যুর জন্য অনুমোদিত মূলধন ২৫ কোটি টাকা থেকে ১০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি ১ আর : ১ অনুপাতে রাইট শেয়ার ইস্যু করবে। রাইট শেয়ারের ইস্যু মূল্য ৫ টাকা প্রিমিয়ামসহ ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। গত ১০ ডিসেম্বর কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হয়।

আইএফআইসি ব্যাংক একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার (১ আর : ১) প্রতিটি ১০ টাকায় ইস্যু করার জন্য বিএসইসির অনুমোদনের অপেক্ষায় রয়েছে। কোম্পানির রাইট শেয়ার সংক্রান্ত বিশেষ সাধারণ সভা (ইজিএম) গত ১০ অক্টোবর অনুষ্ঠিত হয়। এজন্য গত ১৬ সেপ্টেম্বর রেকর্ড ডেট অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পাওয়ার পর আরেকটি রেকর্ড ডেট নির্ধারণ করা হবে।

জাহিন স্পিনিং লিমিটেড ১ আর : ২ অর্থাৎ ২টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ইস্যু করবে। এক্ষেত্রে শেয়ারবাজারে ৪ কোটি ৯২ লাখ ৭৬ হাজার ৩৫০টি রাইট শেয়ার ছেড়ে ৪৯ কোটি ২৭ লাখ ৬৩ হাজার ৫০০ টাকা উত্তোলন করা হবে। এ জন্য প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। এর আগে কোম্পানিটি ১ আর : ১ অনুপাতে অর্থাৎ ১টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট ইস্যুর মাধ্যমে ৯৮ কোটি ৫৫ লাখ ২৭ হাজার টাকা উত্তোলন করার অনুমতি পেয়েছিল। এজন্য প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছিল ১০ টাকা। তবে গত ২২ জুলাই কোম্পানির আবেদনের প্রেক্ষিতে রাইট শেয়ারের সাবস্ক্রিপশন পূর্ব-নির্ধারিত তারিখ বাতিল করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতবছরের ৩১ ডিসেম্বর কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হয়।

শীর্ষ সংবাদ:
কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         বরিশালে সড়ক দূর্ঘটনায় ১০ জন নিহত         দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি