রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিএসইর নির্বাচনে তিনজনের মনোনয়নপত্রই বৈধ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২ জন শেয়ারহোল্ডার পরিচালক পদে নির্বাচন আগামী ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এ নির্বাচনকে কেন্দ্র করে ৩ জন আগ্রহী প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করে তা জমা দিয়েছেন। ওই মনোনয়পত্র যাচাই-বাছাই শেষে নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে ডিএসইর নির্বাচন কমিশন। রবিবার তফসিল অনুযায়ী নির্বাচন কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মোঃ আব্দুস সামাদ, নির্বাচন কমিশনের সদস্য (শেয়ারহোল্ডারদের প্রতিনিধি) মনজুর উদ্দিন আহমেদ ও হারুনুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক পদে নির্বাচনে আগ্রহী যোগ্য প্রার্থীরা হলেন জাহান সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান, শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শাকিল রিজভী ও ডেসা সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ শামীম আফজাল।

ডিএসইর নির্বাচনী তফসিল অনুযায়ী যোগ্য প্রার্থীদের মনোনয়নপত্র সংক্রান্ত কোন আপীল থাকলে তা ১৮ ডিসেম্বর সিদ্ধান্ত নেয়া হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের করা যাবে ১৯ ডিসেম্বর পর্যন্ত। নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ২২ ডিসেম্বর। শেয়ারহোল্ডার পরিচালক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৯ ডিসেম্বর। এদিন মতিঝিলে স্টক এক্সচেঞ্জ বিল্ডিংয়ে সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে এবং ভোটগ্রহণ শেষে ওইদিন নির্বাচনের ফলাফল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

পরবর্তীতে ডিএসইর ৫৮তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) দাফতরিকভাবে নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

এর আগে ডিএসসইর নির্বাচনের তফসিল অনুযায়ী ভোটার তালিকা গত ৮ ডিসেম্বর প্রকাশ করা হয়। তালিকা অনুযায়ী এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ২৫৯ জন। নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের জন্য মনোনয়নপত্র সংগ্রহের জন্য ৯ থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত সময় নির্ধারণ করা ছিল।

আর মনোনয়নপত্র জমা দেয়ার জন্য সর্বশেষ সময় নির্ধারণ করা ছিল ১২ ডিসেম্বর। এ সময়ের মধ্যে ২৫ হাজার টাকায় বিনিময়ে মাত্র ৩ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন। এর প্রথম দিন ৯ ডিসেম্বর কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেনি।

দ্বিতীয় দিন ১০ ডিসেম্বর ডেসা সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ শামীম আফজাল মনোনয়নপত্র সংগ্রহ করেন। আর শেষ দিন ১১ ডিসেম্বর সংগ্রহ করেন শাকিল রিজভী স্টকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শাকিল রিজভী ও জাহান সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহজাহান। তবে ওই দিনই তারা দু’জন মনোনয়নপত্র জমা দেন। আর ১২ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেন মোহাম্মদ শামীম আফজাল।

ডিএসইর এবারের নির্বাচনে প্রতিষ্ঠানটির দুজন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচন করা হবে। কিছুদিনের মধ্যে দুজন শেয়ারহোল্ডার পরিচালকের পদ শূন্য হবে। বিধি অনুসারে যে দু’জন পরিচালক অবসর নেবেন তারা হলেন এসএআর সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক শরীফ আতাউর রহমান এবং র‌্যাপিড সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক হানিফ ভুঁইয়া।

শীর্ষ সংবাদ:
ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি