বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় সিরামিক পণ্যের মেলা শুরু ৫ ডিসেম্বর

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ৫ ডিসেম্বর ঢাকায় শুরু হচ্ছে সিরামিক পণ্যের মেলা সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৯। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক মেলা হবে। এর আয়োজন করছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচার্স এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন (বিসিএমইএ)। দেশে দ্বিতীয়বারের মতো এ মেলায় বাংলাদেশসহ ২০ দেশের ১৫০টি ব্র্যান্ড অংশগ্রহণ করছে। শনিবার রাজধানীর ঢাকা ক্লাবে মেলা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিসিএমইএয়ের সভাপতি মোঃ সিরাজুল ইসলাম মোল্লা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৫ ডিসেম্বর মেলার উদ্বোধন করবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মেলার সমাপনী অনুষ্ঠান হবে ৭ ডিসেম্বর হোটেল রেডিসন ব্লুতে। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

তিন দিনব্যাপী প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ক্রেতা-বিক্রেতাসহ সবার জন্য উন্মুক্ত থাকবে। ওমেন বাংলাদেশের সার্বিক ব্যবস্থাপনায় মেলায় একই ছাদের নিচে ২০ দেশের মোট ১২০টি প্রতিষ্ঠান ও ১৫০টি ব্র্যান্ড অংশগ্রহণ করবে। এছাড়া ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি ও ৫০০ বায়ার্স হোস্ট উপস্থিত থাকবেন।

বিসিএমইএয়ের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা জানান, গত ১০ বছরে সিরামিক খাতের উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ এবং বিনিয়োগ বেড়েছে প্রায় ২০ শতাংশ। ৫০টিরও বেশি দেশে রফতানি হচ্ছে।

তিনি আরও জানান, এ শিল্পে প্রায় ৮ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে। এ খাতের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৫ লাখ মানুষ জড়িত আছে।

সাধারণ সম্পাদক এরফান উদ্দিন বলেন, উন্নত, গুণগতমান ও আকর্ষণীয় ডিজাইনের কারণে বিশ্ব বাজারে বাংলাদেশের পণ্যের কদর বাড়ছে। শুধু তাই নয়, একই সঙ্গে নতুন নতুন বাজার সৃষ্টি হচ্ছে।

আয়োজকরা জানান, সিরামিক এক্সপো দেশের দ্বিতীয় ও সর্ববৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী। এখানে প্রস্তুতকারক ও রফতানিকারক ও সরবারহকারীরা তাদের নতুন নতুন পণ্য আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী ধরার সুযোগ পাবে।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা