বুধবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবসরের সিদ্ধান্তে যা বলছেন ধোনি

স্পোর্টস রিপোর্টার ॥ তার অবসর নিয়ে ক্রিকেট মহলে জল্পনা অব্যাহত। মহেন্দ্র সিং ধোনি জানিয়ে দিলেন, আগামী বছরের জানুয়ারির আগে তা নিয়ে যেন কোন প্রশ্ন না করা হয়। ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী জানিয়েছিলেন, তিনি আগামী বছর আইপিএলে প্রাক্তন অধিনায়কের ফর্ম দেখার পরেই তা নিয়ে সিদ্ধান্ত নেবেন। বুধবার মুম্বাইয়ে এক অনুষ্ঠানে এসে ধোনি তার অবসর প্রসঙ্গ নিয়ে মুখ খুললেন। বলে দিলেন, জানুয়ারি মাস পর্যন্ত এ নিয়ে কোন প্রশ্ন করবেন না।

ভারতীয় ক্রিকেট ইতিহাসে তিনিই একমাত্র অধিনায়ক যার দখলে রয়েছে আইসিসি পরিচালিত তিনটি ট্রফি। ২০০৭ টি২০ বিশ্বকাপ এবং ২০১১ সালে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ ট্রফি জয়। প্রাক্তন ভারত অধিনায়ক জানিয়েছেন তার জীবনে সেই দুই ট্রফি জয়ের স্মৃতি অমলিন রয়ে যাবে চিরকাল। তিনি জানিয়েছেন, ওই দুই বিশ্বকাপ জয়ের পরে যে সংবর্ধনা পেয়েছিলেন তা কোনদিন ভুলতে পারবেন না। তার মন্তব্য ক্রিকেট জীবনের সেরা দুই মুহূর্ত বেছে নিতে বলা হলে বলব ২০০৭ এবং ২০১১ সালে বিশ্বকাপ জয়। সেখানেই না থেমে তিনি আরও যোগ করেন, ২০০৭ টি২০ বিশ্বকাপ জিতে ফেরার পরে মুম্বাইয়ে খোলা বাসে আমাদের দলকে সংবর্ধনা জানানো হয়েছিল। মেরিন ড্রাইভের পাশে আমরা খোলা বাসের ছাদে দাঁড়িয়েছিলাম। রাস্তায় দেখেছিলাম জনপ্লাবন। সকলেই আমাদের দেখার জন্য নিজেদের গাড়ি থেকে বেরিয়ে এসেছিলেন। সেই মুহূর্তটা কোনদিন ভুলতে পারব না। প্রথম টি২০ বিশ্বকাপ জয়ের পরে তার অনুভূতি কেমন ছিল? ধোনি বলেছেন, সকলের মুখে খুশির হাসি দেখে মনটা ভরে গিয়েছিল। আরও ভাল লেগেছিল এটা দেখে যে, ওই ভিড়ে এমন কিছু মানুষও ছিলেন যাদের বিমান ধরার তাড়া ছিল। হয়তো তাদের অনেক জরুরী কাজও ছিল। কিন্তু সেই জনপ্লাবনের কারণে তারা নির্ধারিত সময়ে বিমান ধরতে পারেননি। মেরিন ড্রাইভের এ মাথা থেকে ও মাথা পর্যন্ত মানুষের ঢল দেখে বিস্মিত হয়ে পড়ি।

দ্বিতীয় স্মরণীয় মুহূর্ত তার চার বছর পরে। ওয়াংখেড়েতে ঐতিহাসিক ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল। ধোনি জানিয়েছেন, ভারত জয়ের কাছে পৌঁছে যাওয়ার সময় যেভাবে গ্যালারিতে সমর্থকরা উৎসাহ দিচ্ছিলেন তাতে তিনি রোমাঞ্চিত হয়ে পড়েছিলেন। ধোনি বলেছেন, তখনও জেতার জন্য খুব সম্ভবত ১৫-২০ রান বাকি ছিল। আমার চোখে এই দুটো মুহূর্তের পুনরাবৃত্তি হওয়া খুবই কঠিন। হৃদয় ছুঁয়ে গিয়েছে দুটো বিশ্বকাপ জয়ের পরে মানুষের এই ভালবাসা। ভারতে সবচেয়ে জনপ্রিয় খেলা কেন ক্রিকেট, সেই প্রশ্নের জবাবে ধোনি জানিয়েছেন, এই খেলাটা এতই অনিশ্চয়তায় ভরা যে, তা মানুষকে বেশি আকর্ষণ করে। তিনি বলেছেন, এই খেলায় প্রত্যেকটা ডেলিভারি ম্যাচের আবহ পাল্টে দেয়। ফলে মানুষের আগ্রহ বেড়েছে। বিশেষ করে টি২০ ক্রিকেটে তো প্রত্যেক ডেলিভারিতেই ম্যাচের চেহারা রাতারাতি বদলে যায়।

নিজের ক্রিকেট জীবনের শুরুর দিনের কথাও উঠে এসেছে ধোনির মুখে। বলেছেন, আমি তো রাঁচির ছোট্ট একটা শহর থেকে উঠে এসেছি। অনেক উত্থান-পতনের মধ্যে দিয়েই এগোতে হয়েছে।

শীর্ষ সংবাদ:
টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪         শেখ কামালের বহুমুখী প্রতিভা বিকশিত হয়ে সব অঙ্গনে ভূমিকা রাখতে পারতো ॥ প্রধানমন্ত্রী         দুই মামলায় পাপিয়া ১০ দিনের রিমান্ডে         নেত্রকোনায় ট্রলার ডুবে ১৭ যাত্রী নিহত         দক্ষিণ সিটির অবৈধ ক্যাবল সংযোগ উচ্ছেদ অভিযান শুরু         দেশ বিরোধী চক্র জাতির পিতার পরিবার নিয়ে ভ্রান্ত চিত্র আঁকার অপচেষ্টা করেছে ॥ সেতুমন্ত্রী         বৈরুত বিস্ফোরণে ১০০ ছাড়িয়েছে নিহতের সংখ্যা, আহত ৪ হাজারের বেশি মানুষ         বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেল্পলাইন চালু         ৯ পুলিশের বিরুদ্ধে সিনহার বোনের মামলা         সৌদিতে আটকেপড়াদের ফেরাতে বিশেষ ফ্লাইট         টিকটকে অশালীন ভিডিও বন্ধে নোটিশ         বৈরুর অ্যামোনিয়াম বিস্ফোরণের ধোয়া এমন নয়, যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ         বৈরুতে তিন দিনের শোক, জারি হচ্ছে জরুরি অবস্থা         বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৭ লাখ ছাড়াল         রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও        
//--BID Records