বুধবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লালমনিরহাটে ১০৬ টি পরিবার দুর্যোগ সহনীয় ঘর পেলেন

লালমনিরহাটে ১০৬ টি পরিবার দুর্যোগ সহনীয় ঘর পেলেন

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ লালমনিরহাট সদর উপজেলায় ৪৯টি পরিবার ও জেলার আদিতমারী উপজেলা ৫৭টি পরিবার দূর্যোগ সহনীয় ঘর পেয়েছে। অসচ্ছল, হতদরিদ্র, গৃহহীন, নদীভাঙনসহ বিভিন্ন দুর্যোগে গৃহহীন পরিবার গুলো ঘর পেয়ে দারুন খুশি। সরকার এসব পাকা ঘর নির্মাণ করেছে। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের কাবিটা/টিআর কর্মসূচির বিশেষ খাতের অর্থে মানবিক সহায়তায় উপজেলায় এসব ঘর নির্মাণ করা হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সুত্র জানায়, দুই কোটি ৭৪ লাখ ৪২৮৬ টাকা ব্যয়ে দুই উপজেলার ১৮টি ইউনিয়নে ১০৬টি দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করা হয়েছে। ‘জমি আছে, ঘর নেই’ প্রকল্পের আওতায় এসব ঘর নির্মাণ করা হয়েছে। প্রত্যেকটি ঘর দুই শতক জমিতে নির্মাণ করা হয়েছে। এসব ঘরের বরাদ্দ ধরা হয়েছে ২ লক্ষ ৫৮ হাজার ৫৩১টাকা করে। দরিদ্র পরিবার গুলো এসব ঘর পেয়ে দারুণ খুশি। গ্রামে তাদের সামাজিক মর্যাদা বেড়েছে। সরকার তাদের পাকা ঘর দিয়েছে।

এদিকে একই ব্যক্তি ও স্বচ্ছল ব্যক্তিরা ঘর পাওয়ার তালিকায় রয়েছেন বলে অভিয়োগ উঠেছে। এদের মধ্যে মহিষখোচা ইউনিয়নের গোবরধন গ্রামের আব্দুর রশিদ। তিনি একই অর্থ বছরে জমি আছে ঘর নেই সেখান থেকে এক লক্ষ টাকার একটি ঘর পেয়েছেন। আবার ওই ব্যক্তি দুর্যোগ সহনশীল প্রকল্প থেকে কৌশলে এবারও পেয়েছেন একটি ঘর। তালিকা তৈরির শুরুতেই সঠিক যাচাই-বাছাই না হওয়ায় এমনটি ঘটেছে বলে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দাবি করেন। উপজেলার মহিষখোচা ইউনিয়নের গোবরধন গ্রামের দুলাল মিয়া, ভাদাই ইউনিয়নের বসিনটারী গ্রামের আবুল কালাম, পলাশ মিয়া, সারপুকুর ইউনিয়নের আজিজুল দুর্যোগ সহনশীল ঘর পেয়ে সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মফিজুল ইসলাম জানান, সার্বক্ষণিক তদারকির মাধ্যমে স্বচ্ছতার ভিত্তিতে পিআইসি কমিটির মাধ্যমে ঘরগুলো তৈরি করা হয়েছে। কোন ধরনের অনিয়মকে প্রশ্রয় দেয়া হয়নি বলে তিনি দাবি করেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৩ অক্টেবর (রবিবার) আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের দুর্যোগ সহনীয় এসব ঘরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records