বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে দিন

  • মার্কিন কংগ্রেসে দ্বিতীয় শুনানি

ভারতের বর্তমান সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের পর উপত্যকার মানবাধিকার পরিস্থিতি নিয়ে মার্কিন কংগ্রেসে দ্বিতীয়বারের মতো শুনানি অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবারের শুনানিতে কংগ্রেসনাল কমিশনের ৮৪ সদস্যের মধ্যে চারজন উপস্থিত ছিলেন। এ সময় যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্য ও মানবাধিকার কর্মীরা কাশ্মীরে অচলাবস্থা নিরসন ও চলমান মানবাধিকার লঙ্ঘন নিয়ে তদন্তের আহ্বান জানান। খবর ইকোনোমিক টাইমসের।

যুক্তরাষ্ট্রের টম ল্যান্টস হিউম্যান রাইটস কমিশনে অনুষ্ঠিত ওই শুনানিতে ক্ষমতাসীন রিপাবলিকান দলের কোন কংগ্রেস সদস্য যোগদান থেকে বিরত থাকেন। রিপাবলিকান কংগ্রেস সদস্যদের অভিযোগ, এই কমিশন পক্ষপাতদুষ্ট ও একপেশে এবং এটি বিশ্বাসযোগ্যতা হারিয়েছে। অবশ্য এই কমিশনের সহ-প্রধান রিপাবলিকান কংগ্রেস সদস্য ক্রিস্টোফার এইচ স্মিথ শুনানির সময় উপস্থিত ছিলেন। ক্রিস্টোফার এইচ স্মিথ তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, কাশ্মীর প্রকৃতপক্ষে ভারত ও পাকিস্তানের মধ্যকার একটি দ্বিপাক্ষিক ইস্যু। তাই প্রথমে সেখানকার সন্ত্রাসীদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা দরকার। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সাংবাদিক সুনন্দা ভাসিস্ট শুনানিতে আলোচনার আগে বলেন, কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ। আর ভারত মাত্র ৭০ বছর বয়সী একটি দেশ নয়। ভারত ৫ হাজার বছর আগের সভ্যতার অংশ। তাই কাশ্মীর ব্যতীত যেমন ভারত নয় ঠিক তেমনি ভারত ছাড়াও কাশ্মীরকে কল্পনা করা যায় না। সুনন্দা ভাসিস্ট বলেন, ভারতের গণতান্ত্রিক ব্যবস্থা অতুলনীয়। সম্পূর্ণ গণতান্ত্রিক উপায়ে ভারত পাঞ্জাব ও উত্তরপূবাঞ্চলীয় রাজ্যগুলোর বিচ্ছিন্নতাবাদকে পরাস্ত করেছে। তাই এখন কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদ ও মানবাধিকার সমস্যা চিরতরে দূর করার সময় এসেছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডেমোক্রেটিক কংগ্রেস সদস্য শিলা জ্যাকসন লি বলেন, কাশ্মীর অঞ্চলের মৌলিক মানবাধিকার পরিস্থিতি উন্নয়নে আমাদের সঠিক উপায় খুঁজে বের করা উচিত। এ সময় মার্কিন কংগ্রেস সদস্যদের কাশ্মীরের উভয় অংশ জম্মু ও কাশ্মীর সফরের অনুমতি না দেয়ায় ভারত ও পাকিস্তান কর্তৃপক্ষের সমালোচনা করেন শিলা জ্যাকসন লি। কাশ্মীর প্রসঙ্গে তিনি বলেন, চলমান অচলাবস্থায় উপত্যকার জনগণের ধর্মীয় রীতি পালনের ওপর প্রভাব পড়ছে। তারা তাদের ধর্মপালনের জায়গাগুলোতে গিয়ে ধর্ম পালন করতে পারছে না। অনুর্নিমা ভার্গাভ বৃহস্পতিবারের শুনানিতে ভারতের বহুল আলোচিত অযোধ্যা মামলার রায় ও অসমের নাগরিক পঞ্জী এনআরসি প্রসঙ্গে বলেন, ভারতে বসবাসরত সংখ্যালঘুদের মধ্যে বিশেষ করে মুসলিম সম্প্রদায়ের মানুষ নিপীড়নের শিকার। এনআরসির পর গুপিটুনি হার বেড়েছে। অপরদিকে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপের পর ভারতীয় সংখ্যালঘু বিশেষ করে মুসলমানদের মধ্যে আতঙ্ক ও ভয় বেড়েছে। গতমাসে মার্কিন কংগ্রেসের প্রশীয় প্রশান্ত মহাসাগরীয় ও পররাষ্ট্রবিষয়ক কমিটিতে কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। বৃহস্পতিবারের শুনানিতে আরও উপস্থিত ছিলেন ডেভিড ট্রন, ভেডিড সিসিলিয়ান, ব্রায়ান কে, ফিটজারপ্যাট্রিক, প্রমিলা জয়পাল ও ক্রিস স্মিথ উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১