শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলায় ‘টিউন অব আর্ট’ চারুকলা প্রদর্শনীর চতুর্থ আসর

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ গ্যালারিতে প্রবেশ করেই চোখে পড়বে দুই হাত উঁচু করে এক বৃদ্ধের মোনাজাতের ছবি। পাশেই রয়েছে মাটির হাঁড়ি-পাতিল তৈরিরত এক কুমোর নারীর ছবি। গ্রামের দৃশ্যসহ তাল গাছের ছবি, মশাল হাতে এক যুবক যার চোখে মুখে বিদ্রোহের চেহারা। অন্যদিকে রয়েছে সূর্যমুখী ফুলের ছবি, গ্রামের ঘর-বাড়ি, নারীর মুখ, জুতা পালিশরত এক বৃদ্ধসহ বেশ কিছু চিত্রকর্ম নিয়ে রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারি দুইয়ে শুক্রবার শুরু হয়েছে ‘টিউন অব আর্ট’ শীর্ষক চারুকলা প্রদর্শনী। চতুর্থবারের মতো এ প্রদর্শনীর আয়োজন করেছে ফোকাস বাংলাদেশ।

পাঁচ দিনব্যাপী চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী অধ্যাপক জামাল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের অতিরিক্ত সচিব খান মোঃ বিল্লাল। এছাড়া উপস্থিত ছিলেন শিল্পী মিন্টু দে, শিল্পী গোবিন্দ রায় ও ভারতীয় শিল্পী প্রবীণ কুমার। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফোকাস বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও কিউরেটর শিল্পী মোঃ কাওসার হোসেন। প্রদর্শনীতে বেশিরভাগ শিল্পীই তাদের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য এবং সমকালীন চিন্তা ভাবনার প্রকাশ ঘটিয়েছেন তাদের কাজে। জল রং, এ্যাক্রিলিক, তেল রং, ড্রয়িং, ভাস্কর্য এবং মিক্সড মিডিয়ায় করা শিল্পকর্মগুলো বৈচিত্র্যপূর্ণ।

এই উৎসবটি গত তিনবছর নিয়মিত হয়ে আসছে, যেখানে বিভিন্ন দেশের শখের শিল্পীরাও পেশাদার শিল্পীদের সঙ্গে একই পাটাতনে আসে। এ বছর ১৭ দেশের প্রায় ২০০জন শিল্পী অংশ নিচ্ছে প্রদর্শনীতে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর বাইরে সার্বিয়া, তুরস্ক, ইরান, কানাডা, অষ্ট্রিয়া ও ইতালীর শিল্পীদের কাজ প্রদর্শিত হচ্ছে এই উৎসবে। তাছাড়া এই আসরে যুক্ত হয়েছে ইসলামী আর্টের অন্যতম নিদর্শন ক্যালিগ্রাফি।

প্রদর্শনীটি চলবে ১২ নবেম্বর পর্যন্ত এবং প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২১৯২৭৬১
আক্রান্ত
১৭৫৪৯৪
সুস্থ
৭০৯০২৩০
সুস্থ
৮৪৫৪৪
শীর্ষ সংবাদ:
বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতীষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল         ডা. জাফরুল্লাহর ফুসফুসের সংক্রমণ নিয়ন্ত্রণে        
//--BID Records