বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেসিপি

বিফ, মাটন আর চিকেনের কিছু নতুন আইটেম নিয়ে আমাদের এবারের আয়োজন। রেসিপি দিয়েছেন -তাহমিনা আক্তার

মাটন কাঠি রোল

যা লাগবেঃ হাড় ছাড়া খাসীরমাংস ১/২ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, গরম মসলা ১/২, টেবিল চামচ, হলুদ গুঁড়া ১/২ চামচ, মরিচ গুড়া ১/২ চামচ, টকদই ৩ টেবিল চামচ, লেবুর রস ৩ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, ডিম ১ টি, রুটি ১ টি, অলিভ অয়েল ১ টেবিল চামচ, চাট মসলা পরিমাণ মতো, পেঁয়াজ- স্লাইস করে নেয়া, কাঁচামরিচ কুঁচি ২ টি, ধনেপাতা কুঁচি পরিমাণ মতো,

যেভাবে করবেনঃ একটি পাত্রে প্রথমে খাসীর মাংস নিয়ে তাতে একে একে আদাবাটা, রসুনবাটা, হলুদগুড়া, মরিচগুড়া, গরম মসলা, লেবুর রস এবং টক দই মিশিয়ে মেরিনেট করে নিতে হবে। তারপর মেরিনেট করা মাটন ফ্রিজে রেখে দিতে হবে। কমপক্ষে ২ ঘন্টা ফ্রিজে রাখবো। তারপর একটি প্যান-এ তিন টেবিল চামচ তেল গরম করে তাতে খাসীর মাংস ১ মিনিট ধরে ভেঁজে নিবো। ভাঁজা হয়ে গেলে নামিয়ে নিতে হবে। একটি ফ্ল্যাট প্যান-এ ৩ টেবিল চামচ তেল গরম করে তাতে একটি রুটি দিয়ে তার উপর একটি ডিম ভেংগে দিতে হবে। তারপর অল্প আঁচে ভেঁজে নিতে হবে। ভাঁজা হয়ে গেলে রুটি প্যান থেকে নামিয়ে তার উপর ভাঁজা মাটন দিতে হবে। রুটির উপর মাটন দিয়ে তার উপর পেঁয়াজ স্লাইস, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি এবং চাট মসলা দিবো। তারপর রুটি রোল করে নিতে হবে। তৈরি হয়ে গেলো মজাদার মাটন কাঠি রোল। একটি রুটি দিয়ে তৈরি রোল অর্ধেক করে কেটে নেয়া যায়। গরম গরম এই রোল চাইলে চিলিসস অথবা টমেটো সস দিয়েও পরিবেশন করতে পারেন।

বিফ স্টেক

যা লাগবেঃ বিফ স্টেক ২ পিস, রসুন বাটা ২ টেবিল চামচ, সরিষা বাটা ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, সয়া সস ৩ টেবিল চামচ, লবণ ১/৪ চা চামচ, মধু ১ চা চামচ, তেঁতুল ২ টেবিল চামচ, লালমরিচ গুঁড়ো ১.৫ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১.৫ চা চামচ।

যেভাবে করবেনঃ একটি বোলে রসুন বাটা, ভিনেগার, সয়া সস, অলিভ অয়েল, সরিষা বাটা, লালমরিচ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, মধু ও লবণ একসাথে ভালো করে মেশান। এবার তাতে তেঁতুল ঢেলে দিন। আবার ঠিক মতো মিশিয়ে নিন। এখন মিক্সচারটি একটি জীপলকড ব্যাগে ঢেলে দিন। তার মধ্যে বিফ স্টেকের টুকরো দুটি দিয়ে লক আটকে ভালোভাবে নেড়ে মাংসের গায়ে মিক্সচারটি লাগিয়ে নিন। এবারে ব্যাগটি ফ্রিজে ৮-১২ ঘণ্টা মেরিনেট হতে রেখে দিন। এখন একটি গ্রিল প্যানে কুকিং স্প্রে দিয়ে তার উপর স্টেক দিয়ে দিন। দুই পাশ ঠিক মতো উলটে পালটে দিন। খেয়াল রাখুন যাতে বিফের দুই পাশই রান্না হয়। হয়ে গেলে স্টেক। ম্যাশড পটেটো অথবা সটে ভেজিটেবলস এর সাথে পরিবেশন করুন মজাদার বিফ স্টেক।

কোকোনাট লাইম চিকেন

যা লাগবেঃ মুরগির বুকের মাংস পছন্দমতো টুকরা করা বা অর্ধেক করা, পেঁয়াজ ৩টি কুচি করা, তেল প্রয়োজন মতো, মরিচ ৪/৫টি কুচি করা, লেবুর রস ১/২, নারকেল দুধ ৩/৪ কাপ, চিকেন স্টক ১/২ কাপ, চিনি ১/২ চা চামচ, লবণ প্রয়োজন মতো, ধনে পাতা ২ চা চামচ কুচি করা।

যেভাবে করবেনঃ কোকোনাট লাইম চিকেন বানাতে প্রথমে মুরগির বুকের মাংস হাফ করে পাতলা করে কেটে নিতে হবে। এবার একটি প্যান-এ তেল গরম হতে দিন ও কেটে ধুয়ে রাখা মুরগি বাদামি করে ভেজে নিয়ে তুলে রাখুন। এরপর আরেকটি প্যান-এ তেল নিয়ে তাতে পেঁয়াজ দিয়ে অল্প কিছু সময় নাড়তে থাকুন যতক্ষণ না পেঁয়াজ নরম হয়ে যায়। এবার এতে মরিচ কুচি দিয়ে নাড়ুন আরও কিছুক্ষণ। এখন চিনি, লবণ, লেবুর রস, ধনে পাতা ও চিকেন স্টক দিয়ে জ্বাল দিতে থাকুন ফুটে ওঠা পর্যন্ত। এবার এই লাইম সস-এ চিকেন আর কোকোনাট মিল্ক দিয়ে কিছুক্ষণ রান্না করুন। যখন চিকেন-এর এই গ্রেভি-টি প্রায় মাখো মাখো হয়ে যাবে তখন, নামিয়ে ফেলুন। গরম গরম মাজাদার কোকোনাট লাইম চিকেন পরিবেশন করুন!

বিফ মিটলোফ

যা লাগবেঃ বিফ ১ কেজি, চারকোণা করে কাটা বড় টুকরা, আদা-রসুন বাঁটা ১ চা চামচ, জিরার গুঁড়া ১/২ চা চামচ, সয়া সস ৪ টেবিল চামচ, গোল মরিচের গুঁড়া ১ চা চামচ, এলাচি ২ টা, তেজপাতা ১ টা, লাল মরিচের গুঁড়া ১ চা চামচ (যতটুকু ঝাল চান তার উপর নির্ভর করে কমবেশি হবে), পেঁয়াজ মাঝারি আকারের কুচি ১ টা, লবণ পরিমাণ মত, তেল।

যেভাবে করবেনঃ একটি বড় পাত্র (স্টক পট) চুলায় বসিয়ে তাতে অর্ধেক পানি নিন। পানিতে বিফ, আদা-রসুন বাঁটা, জিরার গুঁড়া, সয়া সস, এলাচি, তেজপাতা এবং লবণ দিয়ে মাঝারি আঁচে সেদ্ধ করতে হবে। সেদ্ধ হয়ে গেলে পানিটা একদম শুকিয়ে ফেলতে হবে। বিফ পিসগুলো নামিয়ে রাখুন। এবার একটি প্যান চুলায় রেখে তাতে তেল দিয়ে পেঁয়াজ সোনালী করে ভেজে নিন। তাতে একটু লবণ আর মরিচ গুঁড়া নিয়ে ২ মিনিট মৃদু আঁচে নেড়ে নিন। বিফ টুকরাগুলোর উপর সসটিকে ঢেলে দিন। পরিবেষণ করুন মজাদার স্পাইসি বিফ মিটলোফ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি