বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গান কবিতা আলোচনায় মনোয়ারা মনু স্মরণ

স্টাফ রিপোর্টার ॥ সাংবাদিক, মানবাধিকার কর্মী ও লেখক দিল মনোয়ারা মনু আকস্মিকভাবে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ১৪ অক্টোবর। তার একান্ত স্বজন ও অনুরাগীদের আয়োজনে এক স্মরণানুষ্ঠান হয় ছায়ানট মিলনায়তনে শুক্রবার সন্ধ্যায়। ‘মনে রেখো’ শিরোনামের এ অনুষ্ঠানে পৌরহিত্য করেন সংস্কৃতিজন কামাল লোহানী। উপস্থিত ছিলেন সংস্কৃতি, সাহিত্য, সংবাদ মাধ্যম, শিশু-কিশোর ও নারী সংগঠনসহ বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজন। অনুষ্ঠানে দিল মনোয়ারা মনুর প্রিয় গান গেয়ে শোনান শিল্পীরা, কবিতা আবৃত্তি করেন আবৃত্তিকাররা। শিল্পী রোকাইয়া হাসিনা নীলি ধরলেন ‘এই কথাটি মনে রেখো, তোমাদের এই হাসি খেলায় আমি যে গান গেয়েছিলেম জীর্ণ পাতা ঝরার বেলায়’। রবীন্দ্রনাথের গানের এই কথা যেন দিল মনোয়ারা মনুর কথা হয়ে মিলনায়তন ভর্তি দর্শকদের হৃদয়ে বেজে উঠল।

তার স্মৃতিচারণ করে বক্তারা বলেন, মৃদুভাষী নারী সাংবাদিক দিল মনোয়ারা মনু নারী সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। তিনি একাধারে ছিলেন সাংবাদিক, সমাজসেবী ও লেখক। মানুষ হিসেবেও তিনি ছিলেন উঁচু মানের। মৃত্যু অবধারিত। কিন্তু তিনি যেন কোন সময় না দিয়েই চলে গেলেন। মানুষের কল্যাণেই তিনি তার সময় ব্যয় করেছেন। তিনি আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন আজীবন।

দিল মনোয়ারা মনুকে স্মরণ করে স্মৃতিচারণ করেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হলস্টেইন, সাংবাদিক কামাল লোহানী, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গবর্নর খোন্দকার ইব্রাহীম খালেদ, সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, নারীনেত্রী খুশি কবির, নাসিমুন আরা মিনু, রাখী দাশ পুরকায়স্থ, রোখসানা সুলতানা, ইলিরা দেওয়ান, দিল মনোয়ারা মনুর ছোট ভাই সোহেল ইবনে আলী, স্বামী শামসুল হুদা প্রমুখ।

আলোচনার বিভিন্ন পর্বে বারে বারে আসেন শিল্পী রোকাইয়া হাসিনা নীলি। এছাড়াও অনুষ্ঠানে আরও সঙ্গীত পরিবেশন করেন কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার শিল্পীরা। আবৃত্তি করেন কাজী মদিনা, ঝর্ণা সরকার, রফিকুল ইসলাম প্রমুখ।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু