রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গান কবিতা আলোচনায় মনোয়ারা মনু স্মরণ

স্টাফ রিপোর্টার ॥ সাংবাদিক, মানবাধিকার কর্মী ও লেখক দিল মনোয়ারা মনু আকস্মিকভাবে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ১৪ অক্টোবর। তার একান্ত স্বজন ও অনুরাগীদের আয়োজনে এক স্মরণানুষ্ঠান হয় ছায়ানট মিলনায়তনে শুক্রবার সন্ধ্যায়। ‘মনে রেখো’ শিরোনামের এ অনুষ্ঠানে পৌরহিত্য করেন সংস্কৃতিজন কামাল লোহানী। উপস্থিত ছিলেন সংস্কৃতি, সাহিত্য, সংবাদ মাধ্যম, শিশু-কিশোর ও নারী সংগঠনসহ বিভিন্ন অঙ্গনের বিশিষ্টজন। অনুষ্ঠানে দিল মনোয়ারা মনুর প্রিয় গান গেয়ে শোনান শিল্পীরা, কবিতা আবৃত্তি করেন আবৃত্তিকাররা। শিল্পী রোকাইয়া হাসিনা নীলি ধরলেন ‘এই কথাটি মনে রেখো, তোমাদের এই হাসি খেলায় আমি যে গান গেয়েছিলেম জীর্ণ পাতা ঝরার বেলায়’। রবীন্দ্রনাথের গানের এই কথা যেন দিল মনোয়ারা মনুর কথা হয়ে মিলনায়তন ভর্তি দর্শকদের হৃদয়ে বেজে উঠল।

তার স্মৃতিচারণ করে বক্তারা বলেন, মৃদুভাষী নারী সাংবাদিক দিল মনোয়ারা মনু নারী সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। তিনি একাধারে ছিলেন সাংবাদিক, সমাজসেবী ও লেখক। মানুষ হিসেবেও তিনি ছিলেন উঁচু মানের। মৃত্যু অবধারিত। কিন্তু তিনি যেন কোন সময় না দিয়েই চলে গেলেন। মানুষের কল্যাণেই তিনি তার সময় ব্যয় করেছেন। তিনি আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন আজীবন।

দিল মনোয়ারা মনুকে স্মরণ করে স্মৃতিচারণ করেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হলস্টেইন, সাংবাদিক কামাল লোহানী, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গবর্নর খোন্দকার ইব্রাহীম খালেদ, সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, নারীনেত্রী খুশি কবির, নাসিমুন আরা মিনু, রাখী দাশ পুরকায়স্থ, রোখসানা সুলতানা, ইলিরা দেওয়ান, দিল মনোয়ারা মনুর ছোট ভাই সোহেল ইবনে আলী, স্বামী শামসুল হুদা প্রমুখ।

আলোচনার বিভিন্ন পর্বে বারে বারে আসেন শিল্পী রোকাইয়া হাসিনা নীলি। এছাড়াও অনুষ্ঠানে আরও সঙ্গীত পরিবেশন করেন কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার শিল্পীরা। আবৃত্তি করেন কাজী মদিনা, ঝর্ণা সরকার, রফিকুল ইসলাম প্রমুখ।

শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records