মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাকিবরা প্রস্তুতি ক্যাম্পে ফিরছেন আজ

সাকিবরা প্রস্তুতি ক্যাম্পে ফিরছেন আজ
  • আন্দোলন শেষে ভারত সফরের ক্যাম্প শুরু ॥ শনিবার থেকে এনসিএলের তৃতীয় রাউন্ড

স্পোর্টস রিপোর্টার ॥ তিনদিনেই থেমে গেছে দেশের ক্রিকেটারদের সবধরনের ক্রিকেট বর্জনের আন্দোলন। বুধবার রাতে ক্রিকেটারদের দাবি-দাওয়া বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) মেনে নেয়। আর তাতেই আন্দোলন, ধর্মঘট থামিয়ে দেন আন্দোলনরত ক্রিকেটাররা। এখন আবার ক্রিকেটারদের মাঠে ও খেলায় ফেরার পালা। শনিবার থেকে জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) তৃতীয় রাউন্ডের মাধ্যমে খেলায় ফিরবেন প্রথম শ্রেণীর ক্রিকেটাররা। তার আগে আজ ভারত সফরের জন্য প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন জাতীয় দলের ক্রিকেটাররা। এর মধ্য দিয়ে সাকিবরা আন্দোলন শেষে আবার ক্রিকেটে ফিরবেন।

ভারত সফর করবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তিন টি২০ ও দুই টেস্টের সিরিজ হবে। শুরুতে ৩, ৭ ও ৯ নবেম্বর যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় টি২০ অনুষ্ঠিত হবে। এরপর ১৪ ও ২২ নবেম্বর যথাক্রমে প্রথম ও দ্বিতীয় টেস্ট শুরু হবে। যেহেতু প্রথমে টি২০ সিরিজ হবে। এজন্য আগে টি২০ দল ঘোষণা করা হয়েছে। টি২০ দলে সাকিব আল হাসান, তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মুশফিকুর রহীম, মাহমুদুলুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, আমিনুল ইসলাম বিপ্লব, আরাফাত সানি, মোহাম্মদ সাইফউদ্দিন, আল-আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম আছেন। দলে স্পিনার আরাফাত সানি ও পেসার আল-আমিন হোসেন আবার দলে ঢুকেছেন। দুইজনই তিন বছর পর জাতীয় দলে স্থান করে নিয়েছেন। দুইজনই ২০১৬ সালের টি২০ বিশ্বকাপের পর আর জাতীয় দলে খেলতে পারেননি। বাদ পড়ে যান। এবার আবার সুযোগ পেলেন। বিশ্বকাপ ও শ্রীলঙ্কা সফরের পর বিশ্রামে যাওয়া ওপেনার তামিমও ভারত সফরের দলে যুক্ত হয়েছেন। ঘোষিত ১৫ সদস্যের দলে দুইজন ফিরলেও বাদ পড়েছেন ছয়জন। পেসার ইয়াসিন আরাফাত মিশু, স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান, ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত, পেসার রুবেল হোসেন, স্পিনার তাইজুল ইসলাম ও হার্ডহিটার ব্যাটসম্যান সাব্বির রহমান রুম্মন দল থেকে বাদ পড়েছেন। একেবারে শেষ টি২০ দলে না থাকাদের মধ্যে তামিম, সৌম্য সরকার যুক্ত হয়েছেন। সাইফউদ্দিনকে নিয়ে ছিল সংশয়। তিনি সাইড স্ট্রেইনের ব্যথায় ভুগছেন। ইংল্যান্ডে তার যেতে হতো। কিন্তু আপাতত যেতেও হবে না, অস্ত্রোপচারও করা লাগবে না। আর তাই সাইফউদ্দিন আছেন দলে। মুস্তাফিজ তো টেস্টে না হলেও টি২০তে অটোমেটিক চয়েস। শফিউল ত্রিদেশীয় সিরিজে নজরকাড়া বোলিং করে দলে টিকে গেছেন।

ভারত সফরের টি২০ দলে থাকা ক্রিকেটাররা আজ প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন। বুধবার থেকে প্রস্তুতি ক্যাম্প শুরু করার কথা ছিল। কিন্তু ক্রিকেটাররা আন্দোলনের মধ্যে থাকায় তা হয়নি। আজ থেকে ক্যাম্প হবে। পাঁচদিন প্রস্তুতি সেরে নিয়ে ভারতে সিরিজ খেলতে চলে যাবেন ক্রিকেটাররা। আর যারা টি২০ দলে সুযোগ পাননি, তারা সবাই এনসিএল খেলবেন। শনিবার থেকে তৃতীয় রাউন্ড শুরু হবে। এনসিএলের এই রাউন্ড শুরু হওয়ার কথা ছিল বৃহস্পতিবার। কিন্তু হঠাৎ করেই সোমবার ক্রিকেটাররা ১১ দফা দাবি নিয়ে আন্দোলন শুরু করে দেন। মঙ্গলবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সংবাদ সম্মেলন করে কঠোর হুঁশিয়ার উচ্চারণ করেন। তাতে বুধবার দুটি দাবি আরও বেড়ে যায়। ১৩ দফা দাবি দেন ক্রিকেটাররা।

রাতে বিসিবির সঙ্গে আবার ক্রিকেটাররা আলোচনাতেও বসেন। দুইঘণ্টা আলোচনার পর সভা শেষে সমঝোতা হয়। ফলপ্রসূ আলোচনা হয়। দুইপক্ষই সমঝোতায় আসে। বিসিবিও সব দাবি মেনে নেয়। সোমবারের দেয়া ১১ দফা দাবি নিয়েই আলোচনা হয়। বুধবার দেয়া নতুন দুই দাবি নিয়ে পরে আলোচনা হবে বলে জানানো হয়। বিসিবি সভাপতি সব দাবি মেনে নেয়ার কথা জানান। আন্দোলনরত ক্রিকেটারদের নেতৃত্ব দেয়া সাকিব মাঠে ফেরার কথা বলেন। এখন ক্রিকেটাররা মাঠে ফিরবেনও। যেহেতু বৃহস্পতিবার এনসিএল শুরু হতে পারেনি। তাই শনিবার থেকে তৃতীয় রাউন্ড মাঠে গড়াবে।

দুই রাউন্ড এরমধ্যেই হয়ে গেছে। প্রথম স্তরের সেরা দল এখন খুলনা বিভাগ। দলটি দুই ম্যাচে ১ জয় ও ১ ড্রতে ১৩.৭ পয়েন্ট পেয়েছে। পরের স্থানে থাকা ঢাকা বিভাগ ৬.৯৪ পয়েন্ট পেয়েছে। দ্বিতীয় স্তরে বরিশাল বিভাগ ১ জয় ও ১ ড্রতে ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে। শনিবার কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ১ নম্বর মাঠে প্রথম স্তরের দুটি ম্যাচ (ঢাকা ও খুলনা এবং রাজশাহী ও রংপুর লড়াই) হবে। বগুড়ায় দ্বিতীয় স্তরের বরিশাল ও ঢাকা মেট্রোপলিস এবং রাজশাহীতে চট্টগ্রাম ও সিলেট মুখোমুখি হবে। এই ম্যাচ দিয়ে খেলায় ফেরা হবে আন্দোলনরত ক্রিকেটারদের। এর আগে আজ জাতীয় দলের ক্রিকেটাররা ভারত সফরের প্রস্তুতি ক্যাম্প শুরু করবেন। এ প্রস্তুতি ক্যাম্প দিয়ে সাকিব, তামিম, মুশফিকরা ক্রিকেটে ফিরবেন আজ।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records