বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন করে আর আবেদন নিতে পারবে না ব্যাংক ॥ বিশেষ সুবিধায় ঋণ পুনঃতফসীল

  • ১৯ নভেম্বরের মধ্যে গৃহীত আবেদন নিষ্পত্তি করতে হবে;###;সুবিধাপ্রাপ্তদের নতুন ঋণ না দিতেও নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঋণ পুনঃতফসিলের বিশেষ নীতিমালার আওতায় নতুন করে আর কোন আবেদন নিতে পারবে না ব্যাংকগুলো। ওই নীতিমালায় বেধে দেয়া ৯০ দিনের সময়সীমা শেষ হয়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে নতুন আবেদন গ্রহণ বন্ধ থাকলেও এ পর্যন্ত জমা হওয়া আবেদনগুলো নিষ্পত্তির বিষয়ে কার্যক্রম গ্রহণ করা যাবে। অর্থাৎ আগামী ১৯ নবেম্বরের মধ্যেই বিশেষ নীতিমালার আওতায় জমা পড়া সব আবেদন ব্যাংকগুলোকে নিষ্পত্তি করতে হবে। এছাড়া আবেদন নিষ্পত্তিকালীন সময়ে নীতিমালার আওতায় পুনঃতফসিল সুবিধা নেয়া ঋণগ্রহীতাদের নতুন করে ঋণ না দিতেও নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

জানা যায়, বিভিন্ন পক্ষের আপত্তি ও সমালোচনার মধ্যেই গত ১৬ মে বাংলাদেশ ব্যাংক ঋণ পুনঃতফসিল ও এককাীল এক্সিট সংক্রান্ত ওই বিশেষ নীতিমালা জারি করে। এতে বলা হয়, ঋণখেলাপীরা মাত্র ২ শতাংশ ডাউনপেমেন্ট দিয়েই ঋণ পুনঃতফসিল করতে পারবেন। পুনঃতফসিল হওয়া ঋণ পরিশোধে তারা সময় পাবেন টানা ১০ বছর। এ ক্ষেত্রে প্রথম এক বছর কোন কিস্তি দিতে হবে না। এ বিষয়ে সার্কুলার জারির পরই তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এ্যান্ড পিস ফর বাংলাদেশের একজন আইনজীবী। ওই রিটের শুনানি শেষে বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ গত ২১ মে ওই নীতিমালার ওপর স্থিতাবস্থা জারি করে রুল দেন। রুলে ওই নীতিমালা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়। পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপীল বিভাগে আবেদন জানায় অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগ।

গত ৮ জুলাই এ আবেদনের শুনানি করে ঋণখেলাপীদের বিশেষ সুবিধা দিয়ে বাংলাদেশ ব্যাংকের করা নীতিমালার ওপর স্থিতিবস্থা জারি করে হাইকোর্টের আদেশ দুই মাসের জন্য স্থগিত করেন আপীল বিভাগ। ফলে ওই নীতিমালার মাধ্যমে ২ শতাংশ ডাউন পেমেন্টে ১০ বছরে খেলাপী ঋণ পরিশোধের যে সুযোগ বাংলাদেশ ব্যাংক দিয়েছে, তার কার্যকারিতা ফিরে আসে। তবে ঋণখেলাপীদের মধ্যে যারা এ বিশেষ সুবিধা নেবেন, এ সময়ে তারা আর নতুন কোন ঋণ নিতে পারবেন না বলেও আদেশ দেন আপীল বিভাগ। আপীল বিভাগ হাইকোর্টের জারি করা রুলটি বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বাধীন বেঞ্চকে নিষ্পত্তির নির্দেশ দেন। পরবর্তী সময়ে বিষয়টি হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে শুনানির জন্য উত্থাপন করা হয়। এ অবস্থায় যারা ২ শতাংশ ডাউন পেমেন্টের সুবিধা নেবেন, তারা আর কোন ব্যাংক থেকে নতুন ঋণ সুবিধা নিতে পারবেন না মর্মে আপীল বিভাগ দুই মাসের জন্য যে আদেশ দিয়েছিলেন, সেটির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তা ২০ অক্টোবর পর্যন্ত বাড়ানোর আদেশ দেন হাইকোর্ট।

গত রবিবার শেষদিন হওয়ায় ওই নীতিমালার কার্যকারিতা নতুন করে আরও ১ মাস অথবা এ সংক্রান্ত রিট পিটিশন নিষ্পত্তির তারিখ পর্যন্ত বৃদ্ধি করার আদেশ প্রদান করেন হাইকোর্ট। এতে ওই নীতিমালার আওতায় আরও ১ মাস আবেদন করার সুযোগ পেতেন ঋণখেলাপীরা। কিন্তু হাইকোর্টের এই আদেশ দেয়ার তিনদিনের মাথায় বুধবার বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে জানিয়েছে, বিআরপিডি সার্কুলার লেটার নং-১৯/২০১৯ এর মাধ্যমে বেধে দেয়া সময়সীমা অর্থাৎ ২০ অক্টোবর তারিখ অতিক্রান্ত হওয়ায় নতুন করে আর কোন আবেদনপত্র গ্রহণ করা যাবে না।

একইসঙ্গে নীতিমালার আওতায় পুনঃতফসিল ও এককালীন এক্সিট সুবিধাপ্রাপ্ত ঋণগ্রহীতাদের অনুকূলে কোন নতুন ঋণ সুবিধা প্রদান করা যাবে না। তবে হাইকোর্ট ডিভিশনের সর্বশেষ আদেশের আলোকে ইতোপূর্বে গৃহীত আবেদনগুলো নিষ্পত্তির বিষয়ে কার্যক্রম গ্রহণ করা যাবে।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         প্রিয়াঙ্কা গান্ধীকে সরকারী বাংলো ছাড়ার নির্দেশ         খাশোগি হত্যায় অভিযুক্তদের বিচার শুরু করছে তুরস্ক         এখন মাস্ক পরতে রাজি ডোনাল্ড ট্রাম্প         ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ        
//--BID Records