মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাবি তথ্য-প্রযুক্তি যোগাযোগে জাতীয় বিশ্ববিদ্যালয় দেশে অগ্রবর্তী : ইউজিসি চেয়ারম্যান

জাবি তথ্য-প্রযুক্তি যোগাযোগে জাতীয় বিশ্ববিদ্যালয় দেশে অগ্রবর্তী   :  ইউজিসি চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ দেশের শিক্ষা প্রতিষ্ঠাণগুলোর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো মোবাইল অ্যাপস্ চালু করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ কর্তৃপক্ষসহ যেকোন শিক্ষক-শিক্ষার্থী যাতে খুব সহজে কাক্সিক্ষত সেবা লাভ করতে পারেন সে লক্ষ্যে ওই চারটি অ্যাপস্ চালু করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ-শিক্ষক-শিক্ষার্থীদের জন্য যে চারটি অ্যাপস্ চালু করা হয়েছে সেগুলো হলো- এনইউ স্টুডেন্টস অ্যাপ, এনইউ কলেজ অ্যাপ, এনইউ টিচার্স অ্যাপ, এনইউ ফোন ডাইরেক্টরি অ্যাপ ।

বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এ অ্যাপগুলোর উদ্বোধন করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসের সিনেট হলে আয়োজিত ওই উদ্বোধনী অনুষ্ঠাণে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়টির প্রায় শতভাগ কার্যক্রম বর্তমানে আইসিটি'র মাধ্যমে পরিচালিত হচ্ছে। মোবাইল এ্যাপস্ এক্ষেত্রে নতুন সংযোজন। যোগাযোগ ও শিক্ষার সার্বিক উন্নয়নে এ প্রযুক্তি ইতিবাচক ভূমিকা রাখবে। তথ্য-প্রযুক্তি যোগাযোগে জাতীয় বিশ্ববিদ্যালয় বর্তমানে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে অগ্রবর্তী।

সভাপতির ভাষণে উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, সারাদেশব্যাপী বিস্তৃত ২২৬০টি অধিভুক্ত কলেজ, ২৮ লক্ষাধিক শিক্ষার্থী ও ৬০ হাজারের অধিক শিক্ষক সংশ্লিষ্ট জাতীয় বিশ্ববিদ্যালয়কে গতানুগতিক পদ্ধতিতে পরিচালন ও এর উন্নয়ন কিছুতেই সম্ভব নয়। তাই আমরা প্রশাসনের বিকেন্দ্রীকরণ ও আধুনিক তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালন ব্যবস্থাকে নতুন আঙ্গিকে ঢেলে সাজানোর প্রচেষ্টায় নিয়োজিত রয়েছি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল কর্মকান্ড এখন অনলাইনে সম্পন্ন হচ্ছে। চার ধরনের সেবা নিয়ে আজ যে মোবাইল এ্যাপস্-টির উদ্বোধন হলো, তা জাতীয় বিশ্ববিদ্যালয়ে যোগাযোগের ক্ষেত্রে নতুন দিগন্তের উন্মোচন করবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট অন্যান্যরা এখন থেকে তাদের প্রয়োজনীয় তথ্যাদি তড়িৎ গতিতে হাতের মুঠোয় পেয়ে যাবেন। শিক্ষার সার্বিক উন্নয়নে এ যোগাযোগ মাধ্যম নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. হাফিজ মো. হাছান বাবু ও অধ্যাপক ড. মশিউর রহমান বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতে মোবাইল এ্যাপসের বিভিন্ন সেবা তুলে ধরে ডিন অধ্যাপক ড. মো. নাসির উদ্দীন ও আইসিটি পরিচালক মোমিনুল ইসলাম কর্তৃক একটি ডকুমেন্টারি উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে শিক্ষক, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও অফিস প্রধানসহ কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records