মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টাঙ্গাইলের ১১৮টি গ্রাম আদালতে বিচার পাচ্ছে মানুষ

টাঙ্গাইলের ১১৮টি গ্রাম আদালতে বিচার পাচ্ছে মানুষ

নিজস্ব সংবাদদাতা, টাঙ্গাইল ॥ গ্রামের মানুষের ন্যায়বিচারপ্রাপ্তি সহজ করতে দেশব্যাপী গ্রাম আদালত চালু হওয়ার পর এর সুফল পাচ্ছে টাঙ্গাইলের গ্রামাঞ্চলের বিচারপ্রার্থী সাধারণ মানুষ। বিচারকার্য পরিচালনায় আইনজীবী না লাগায় বিনা খরচেই মিলছে প্রতিকার। আর দ্রুত বিচার নিষ্পত্তি ও অল্প সময়ে বিচার শেষ হওয়ায় খুশি বাদি-বিবাদি দু’পক্ষই।

জানা যায়, টাঙ্গাইল জেলার ১১৮টি ইউনিয়নের সবকটিতেই চালু আছে গ্রাম আদালত। এর ফলে ইউনিয়নগুলোর গ্রামের মানুষরা তাদের ছোট-ছোট যে কোন বিরোধ নিষ্পত্তি করতে দারস্থ হচ্ছেন গ্রাম আদালতের। আর বিচার প্রার্থীদের আবেদনের প্রেক্ষিতে দু’পক্ষের পছন্দের মেম্বারদের নিয়ে গঠন করা হয় বিচারক প্যানেল। সাথে সংশ্লিষ্ট চেয়ারম্যান সভাপতি হিসেবে থাকেন। তারা অভিযোগের ওপর আলোচনা করে বিরোধ নিষ্পত্তি করে দেন। নিজ ইউনিয়নে বিচার হওয়ায় যাতায়াতের খরচও হচ্ছে না। ফলে বিচার চাইতে আসা বাদি ও অভিযুক্ত দু’পক্ষই খুশি। গ্রাম আদালতে বিচার হওয়ায় সময়ও কম লাগছে। সদর উপজেলার দাইন্যা ইউনিয়নের পাচকাহনিয়া গ্রামের আনিছুর রহমান বলেন, ৭ মাসে আগে আমার প্রতিবেশী জামাল হোসেনের সাথে ৮০ হাজার টাকা লেনদেনের বিষয় নিয়ে এক বিরোধ সৃষ্টি হয়। পরে গত সপ্তাহে গ্রাম আদালতে অভিযোগ দেয়ার পর আমার সমস্যার সমাধান হয়েছে। বিষয়টি সমাধান করতে কোন প্রকার টাকা ও আইনজীবী লাগেনি। বিবাদি জামাল হোসেন বলেন, আনিছুর রহমানের সাথে যে বিরোধ ছিল তা গ্রাম আদালতের মাধ্যমে সমাধান করতে পেরে আমি খুব খুশি। আধুনিক যুগেও গ্রাম আদালত ধরে রাখায় সরকারকে ধন্যবাদ জানাই।

এ ব্যাপারে টাঙ্গাইলের স্থানীয় সরকারের উপ-পরিচালক শরীফ নজরুল ইসলাম বলেন, জেলার ১২টি উপজেলার ১১৮টি ইউনিয়নেই গ্রাম আদালত রয়েছে। প্রতিমাসেই তারা এই আদালতের রিপোর্ট আমাদের কাছে জমা দেয়। আমরা এই রিপোর্টগুলো দেখি। এগুলো মূল্যায়ন করে সরকারকে অবহিত করা হয়। সরকারের পক্ষ থেকে এজলাসের জন্য ফার্নিচার সরবরাহ করা হয়। গ্রামের লোকজন গ্রাম আদালতে অভিযোগ দিলে আদালত গঠন করা হয়। এ আদালত আগে থেকে থাকে না। বাদি-বিবাদি দু’পক্ষই দু’জন করে মোট চারজন মেম্বারের নাম বলে। আর এতে চেয়ারম্যান সভাপতিত্ব করেন। এখানে কাউকে জেল দেয়া হয় না, শুধু জরিমানা করা হয়। এভাবে বিচার হওয়ায় প্রার্থী যেমন খরচ বেঁচে যায়। তেমনি আদালতের উপরও চাপ কমে।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records