শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অর্থনৈতিক ইস্যুতে জনপ্রিয়তা কমছে মোদি সরকারের

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতের অর্থনৈতিক পরিস্থিতি, চাকরির অবস্থা, জিনিসপত্রের দাম আর মাইনে নিয়ে রীতিমতো হতাশ আমজনতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের ওপর উত্তরোত্তর আস্থা হারিয়ে ফেলছেন সাধারণ মানুষ।

সেই আস্থা গত সেপ্টেম্বরে যে তলানিতে পৌঁছেছে, গত ছয় বছরে আর নামেনি ততটা। যার অর্থ, দ্বিতীয় ইউপিএ জমানাতেও এই সব বিষয়ে আমজনতার যেটুকু আস্থা ছিল, মোদি জমানায় সেইটুকুও নেই। রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) একেবারে হালের একটি সমীক্ষা এ কথা জানিয়েছে।

নাগরিকরাই দেশের বাজারে পণ্যের প্রধান ক্রেতা (কনজিউমার)। তাই তাদের আস্থার (কনফিডেন্স) পরিমাপ করে নিয়মিতই দেশের অর্থনৈতিক স্বাস্থ্য পরীক্ষা করে আরবিআই। আর তা মাপা হয় ‘কারেন্ট সিচুয়েশন ইনডেক্স (সিসিআই)’ দিয়ে। দেশটির প্রধান শহরগুলোর নাগরিকদের মতামতের ভিত্তিতে।

সেই স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে আরবিআই দেখেছে, দ্বিতীয় ইউপিএ জমানায়, ২০১৩-র সেপ্টেম্বরে সেই ‘সিসিআই’ বা সূচক ছিল ৮৮। তারপর থেকে ২০১৬ সালের ডিসেম্বর পর্যন্ত ওই সূচক চড়েছে। ১০০-র ওপরেই থেকেছে। কিন্তু এই বছরের সেপ্টেম্বরে সেই সূচক নেমে পৌঁছেছে ৮৯.৪-এ।

ওই সূচকের বাড়া-কমার ট্রেন্ড দেখাচ্ছে, প্রথম মোদি সরকার ক্ষমতায় আসার পর দেশের অর্থনৈতিক স্বাস্থ্য ও তার ভবিষ্যত নিয়ে সাধারণ মানুষের প্রত্যাশা অনেকটাই বেড়ে গিয়েছিল। ২০১৪-র সেপ্টেম্বরে সেই সূচক পৌঁছেছিল ১০৩.১-এ। ২০১৬-র ডিসেম্বর পর্যন্ত সেই সূচক ১০০-র ওপরেই ছিল। কিন্তু সেই বছরের নবেম্বরে নোটবন্দীর ঘোষণার পর কাজের কাজ কিছু হলো না দেখে আমজনতার প্রত্যাশা কমতে শুরু করে। সেই অবস্থাটা চলেছিল আড়াই বছর। ৩০ মাস পর এ বছর লোকসভা ভোটের আগে, মার্চে সেই সূচক বেড়ে পৌঁছায় ১০৪.৬-এ। কিন্তু মে মাস থেকেই তা নামতে শুরু করে। গত মে মাসে সেই সূচক ছিল ৯৭.৩। জুলাইয়ে তা আরও কমে হয় ৯৫.৭। যা সেপ্টেম্বরে আরও নেমে পৌঁছেছে ৮৯.৪-এ।

কনজিউমার কনফিডেন্স ইনডেক্সের (সিসিআই) আরও একটি দিক রয়েছে। তার নাম- ‘ফিউচার এক্সপেকটেশন্স ইনডেক্স (এফইআই)’। দেখা যাচ্ছে, আগামী দিনে ভারতের অর্থনীতি আগামী দিনে ঘুরে দাঁড়াবে, সেই আশাও কমতে শুরু করেছে আমজনতার। ওই সূচক এ বছরের জুলাইয়ে ছিল ১২৪.৮। যা সেপ্টেম্বরে নেমে পৌঁছেছে ১১৮-এ।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে