মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দক্ষিণ আফ্রিকা বিরুদ্ধে প্রথম টেস্ট ২০৩ রানে জিতল ভারত

দক্ষিণ আফ্রিকা বিরুদ্ধে প্রথম টেস্ট ২০৩ রানে জিতল ভারত

অনলাইন ডেস্ক ॥ প্রথম টেস্ট ২০৩ রানে জিতল ভারত। পঞ্চম দিনের প্রথম সেশনেই ধরাশায়ী দক্ষিণ আফ্রিকা। লাঞ্চের পরে শেষ হয়ে গেল প্রোটিয়া শিবির। লাঞ্চের আগেই ১১৭ রানে আট উইকেট তুলে নিয়েছিলেন সামি-জাদেজারা। লাঞ্চের পরে বাকি কাজটা সারলেন বাংলার পেসার সামি। প্রথম ইনিংসে ভারতের রানের পাহাড় তাড়া করা এলগার, দু'প্লেসিরা কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারলেন না দ্বিতীয় ইনিংসে। অথচ মুথুস্যামি ও পিদেত ভারতীয় বোলারদের ভালই সামলালেন। দু’ জনে জোড়েন ৯১ রান।

আগের ইনিংসে বল হাতে জাদু দেখিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন। নিয়েছিলেন সাত-সাতটি উইকেট। চতুর্থ ইনিংসে স্পিনের মায়াজাল বিস্তার করলেন তাঁরই সঙ্গী রবীন্দ্র জাদেজা। বাংলার পেসার মোহাম্মদ সামিও গতি ও সুইংয়ের মিশেলে প্রোটিয়া ব্রিগেডকে ভাঙেন। অশ্বিন এদিন এক উইকেট নিয়ে ছুঁয়ে ফেলেন মুথাইয়া মুরলীধরনকে। মুরলী দ্রুততম ৩৫০ উইকেট নিয়েছিলেন ৬৬টি টেস্ট থেকে। একই কীর্তি গড়লেন অশ্বিন। দু' জনেই ৬৬টি টেস্ট থেকে এই মাইলস্টোনে পা দেন।

শনিবারের খেলা শেষে দক্ষিণ আফ্রিকা ভারতের থেকে ৩৮৪ রান পিছনে ছিল। এই বিশাল রান তাড়া করে পঞ্চম দিনে ম্যাচ জেতা ছিল বেশ কঠিন। আগের ইনিংসে সেঞ্চুরি করা এলগারকে মাত্র ২ রানে ফিরিয়ে দিয়ে চতুর্থ দিনের শেষে প্রথম ধাক্কাটা দিয়েছিলেন জাদেজাই।

রবিবার শুরুতে ধাক্কা দেন অশ্বিন। তিনি ফিরিয়ে দেন থিউনিস ব্রুনকে (১০)। নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে এর পর। অধিনায়ক ফ্যাফ দু’ প্লেসিকে ফেরান সামি। দু’ প্লেসি করেন মাত্র ১৩ রান। খাতাই খুলতে পারেননি দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান কুইন্টন ডি’ কক। তাঁকেও ফেরান বাংলার পেসার। সামির বল বুঝতেই পারেননি দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানরা। মুথুস্যামি ও পিদেতের পার্টনারশিপও ভাঙেন সামিই। পিদেত করেন ৫৬ রান। মুথুস্যামি ৪৯ রানে অপরাজিত থেকে যান। প্রোটিয়া ব্রিগেড থেমে গেল ১৯১ রানে।

সূত্র : আনন্দাবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদের ছুটিতে সব চাকরিজীবীকে কর্মস্থলে থাকার নির্দেশ         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records