মঙ্গলবার ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সম্প্রীতির জাতীয় আহ্বায়ক কমিটি ঘোষণা

স্টাফ রিপোর্টার ॥ নাট্যজন পীযূষ বন্দ্যোপাধ্যায়কে আহ্বায়ক ও অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব স্বপ্নীলকে সদস্য সচিব করে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে গড়ে ওঠা সামাজিক সংগঠন ‘সম্প্রীতি বাংলাদেশ’-এর আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে।

বুধবার জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। ১২ উপদেষ্টা ও ৭৯ নির্বাহী সদস্যের এই কমিটিতে যুগ্ম-আহ্বায়ক হিসেবে আছেন অ্যারোমা দত্ত এমপি, মেজর জেনারেল মোহাম্মদ আলী শিকদার (অব), মোঃ নাসির উদ্দিন আহমেদ, মেজর জেনারেল জন গোমেজ (অব) ও ডাঃ উত্তম কুমার বড়ুয়া। কমিটি ঘোষণার আগে আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায় এক লিখিত বক্তব্য বলেন, ধর্মনিরপেক্ষ চেতনার জাগরণের মাধ্যমে বিভাজন দূর করার প্রত্যয় নিয়ে ২০১৮ সালের ৭ জুলাই আত্মপ্রকাশ করে নতুন সংগঠন সম্প্রীতি বাংলাদেশ। তিনি আরও বলেন, দেশের অধিকাংশ জনগোষ্ঠী সাম্প্রদায়িকতাবিরোধী ও সাম্যের পক্ষে। আমাদের এখন ঐক্যবদ্ধ হতে হবে। মানুষের মধ্যে যে ধর্মনিরপেক্ষ চেতনা; তার মধ্যে আত্মিক সম্পর্ক তৈরি করতেই শুরু সম্প্রীতি বাংলাদেশের পথচলা।

পীযূষ বন্দ্যোপাধ্যায় আরও বলেন, একটি অসম্প্রদায়িক বাংলাদেশ দেখার জন্য এদেশের বীর শহীদরা আত্মাহুতি দিয়েছিলেন। শহীদদের রক্ত যেন বৃথা না যায়, সেজন্য একত্রিত হতে হবে। মুক্তিযুদ্ধের অসম্প্রদায়িক চেতনা নিয়ে সামনের বৈতরণী পার হতে হবে। অশুভ শক্তির বিরুদ্ধে লড়তে ঐক্যবদ্ধ হওয়া ছাড়া কোন উপায় নেই। মুক্তিযোদ্ধারা চেয়েছিলেন অসম্প্রদায়িক বাংলাদেশ। কিন্তু সেই লক্ষ্য থেকে আমরা পিছিয়ে আছি বলেই ঐক্যবদ্ধ হয়ে কাজটি করা জরুরী।

মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে একথা উল্লেখ করে তিনি বলেন, সম্প্রীতি বিরোধী একটি শক্তিও সমাজে দাঁড়িয়ে গেছে। সে কারণেই আমাদের এখন মানুষের কাছে যেতে হবে। সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে। সম্মিলিতভাবে অশুভ শক্তির বিরুদ্ধে সম্প্রীতির বাংলাদেশ গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

সংগঠনের উপদেষ্টা ম-লী সদস্য হিসেবে শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, অধ্যাপক আবদুল মান্নান, শুদ্ধানন্দ মহাথেরো, মওলানা ফরিদ উন মাসউদ, মাহফুজা খানম, ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, শফিকুর রহমান এমপি, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, ড. আতিউর রহমান, প্রফেসর কামরুল হাসান খান, রামেন্দু মজুমদার, খায়রুল মজিদ মাহমুদের নাম ঘোষণা করা হয়।

শীর্ষ সংবাদ:
আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু