বুধবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানের আলোচিত মানবাধিকারকর্মী গুলালাই দেশ ছেড়ে পালিয়েছেন

জনকণ্ঠ ডেস্ক ॥ কয়েকমাস ধরে আত্মগোপনে থাকার পর অবশেষে পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন দেশটির আলোচিত মানবাধিকারকর্মী গুলালাই ইসমাইল। নারী নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে প্রতিবাদ করে প্রতিপক্ষের রীতিমতো ‘গলার কাঁটা’ বনে গিয়েছিলেন তিনি। -খবর নিউইয়র্ক টাইমসের।

পালিয়ে গিয়ে বিবৃতিতে গুলালাই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত কয়েকমাস ছিল তার জন্য ভয়াবহ। তাকে হুমকি দেয়া হয়েছে। হয়রানি করা হয়েছে। বেঁচে থাকার জন্য নিজেকে ভাগ্যবান মনে করেন তিনি। তবে কবে, কখন, কিভাবে পালিয়ে গেছেন, সে বিষয়ে কিছু বলেননি। যদিও তাকে ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় রেখেছিল পাকিস্তান। তবে এ বিষয়ে তিনি বলেন, আমি বিমানবন্দর থেকে উড়ে আসিনি। সংবাদমাধ্যম বলছে, গুলালাই ইসমাইলের বিরুদ্ধে ‘রাষ্ট্রবিরোধী কার্যক্রম’ এবং ‘সহিংসতা প্ররোচিত’ করার অভিযোগ রয়েছে। ৩৩ বছর বয়সী বিশিষ্ট মানবাধিকারকর্মী গুলালাই ইসমাইল বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন। সঙ্গে তার বোন আছেন। একইসঙ্গে তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেছেন। পাকিস্তানসহ সংশ্লিষ্ট মহলে নারী অধিকারকর্মী হিসেবে সুপরিচিত নাম গুলালাই ইসমাইল। বেশ কয়েক বছর গুলালাই মানবাধিকার নিয়ে, বিশেষত নারী ও মেয়েদের নির্যাতনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের স্পষ্টবাদী সমালোচক। ২০১৩ সালে ইসমাইল ১০০ নারীকে নিয়ে একটি সংগঠন শুরু করেন। এরপর নারীদের সহিংসতা ও বাল্যবিয়ে রোধে কাজ শুরু করে সংগঠনটি। যদিও গুলালাই মানবাধিকারের কাজ আরও বহু আগে থেকেই শুরু করেন। ১৬ বছর বয়সে প্রথম নারী অধিকার নিয়ে কাজে নামেন গুলালাই। কাজের জন্য অনেক পুরস্কারও পেয়েছেন তিনি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩২৪৯৫৭৫
আক্রান্ত
১৯০০৫৭
সুস্থ
৭৭১৮৩০৭
সুস্থ
১০৩২২৭
শীর্ষ সংবাদ:
হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী         সাংগঠনিক কার্যক্রম জোরদার করতে চায় বিএনপি         বাস ও লঞ্চ টার্মিনালে হকারদের ছবিসহ তালিকা হচ্ছে         ঈদের দিনসহ ৫ দিন ৬ স্থানে বসবে পশুর হাট         চট্টগ্রামে করোনায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তার মৃত্যু         নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনা বিনিয়োগ আসছে         করোনা ও উপসর্গ নিয়ে স্বাস্থ্যকর্মীসহ ১১ জনের মৃত্যু         একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         কেশবপুর উপনির্বাচনে আওয়ামী লীগের শাহীন চাকলাদার নির্বাচিত         ঈদের জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের ১১ নির্দেশনা         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ        
//--BID Records