মঙ্গলবার ১২ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা বজায় রাখবে চীন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী

জনকণ্ঠ ডেস্ক ॥ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমার কর্তৃপক্ষকে রাজি করানোর প্রচেষ্টা অব্যাহত রাখতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন। চীনের রাষ্ট্রদূত ঝং জুকে উদ্ধৃত করে কামাল সোমবার বলেন, মিয়ানমারের সঙ্গে চীনের ভাল সম্পর্ক রয়েছে এবং চীন যদি মিয়ানমারকে রাজি করানোর প্রচেষ্টা অব্যাহত রাখে তবে শান্তিপূর্ণভাবে রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধান সম্ভব। চীনের রাষ্ট্রদূত সোমবার মন্ত্রীর সঙ্গে মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাত করেন। খবর বাসসর।

মন্ত্রী বলেন, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবশ্যই বাংলাদেশ থেকে তাদের নিজ দেশে যেতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চীনা দূত তাকে পুনরায় আশ্বস্ত করে বলেন যে রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের প্রকৃত আবাসস্থলে দ্রুত প্রত্যাবাসনের ব্যাপারে তার দেশ সহযোগিতা অব্যাহত রাখবে। রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধান হবে বলেও তিনি আশা প্রকাশ করেন। কামাল বলেন, বৈঠককালে বিভিন্ন দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয় এবং চীনা দূত আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে বাংলাদেশ সরকারের আন্তরিক প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি বলেন, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবসনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের নিকট বিষয়টি উত্থাপনে চীন গুরুত্বপূর্ণ ভূমি পালন করতে পারে বলেও তিনি চীনা রাষ্ট্রদূতকে জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
ফটিকছড়িতে ভারতের দেওয়া লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স হস্তান্তর         ‘বিএনপি অগণতান্ত্রিক পথে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দেখছে’         একনেকে ১০ প্রকল্প অনুমোদন         ব্রিটেনে পাঁচ বাঙালীর নামে পাঁচটি নতুন ভবন উৎসর্গ         ৪০২ দিন পর খেলতে নামলেন মাশরাফি         ইউক্রেন বিষয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা ব্রিটিশ প্রধানমন্ত্রীর         প্রথমবারের মত দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ ৮ হাজার ছাড়িয়েছে         ভারতে গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ৭ মেডিকেল শিক্ষার্থী নিহত         ওমিক্রনে শিশুদের ঝুঁকি বাড়ছে         ‘জাতিসংঘে চিঠি শান্তিরক্ষা মিশনে প্রভাব ফেলবে না’         রাজশাহীতে করোনায় ৩ জনের মৃত্যু, শনাক্তের হার ৫৫.৭৮%         ক্যামেরুনের স্টেডিয়ামে খেলা চলাকালে হুড়োহুড়িতে ছয় দর্শকের মৃত্যু         এবার র‌্যাবকে নিষিদ্ধ করতে ইইউতে চিঠি         ‘দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ৯২২ জন         ইন্দোনেশিয়ায় জাতিগত সংঘাতে ১৯ জন নিহত         কমতে পারে রাতের তাপমাত্রা         আজ বাংলাদেশ-রাশিয়া সম্পর্কের ৫০ বছর         আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত