রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বদলে গেছে মেঘাই ঘাট ॥ অর্থনীতি গতিশীল

  • আকর্ষণীয় স্থাপনা নির্মাণ করে বিনোদনের উপযুক্ত করে গড়ে তোলা হয়েছে

বাবু ইসলাম, সিরাজগঞ্জ ॥ যমুনা নদীর ভাঙ্গনে বিধ্বস্ত জনপদ কাজিপুরের মেঘাইঘাট। সেই মেঘাইঘাটের চেহারা, অবয়বে অনেক পরিবর্তন এসেছে। যমুনাপারের এই মেঘাইঘাট প্রতিবছরই নদী ভাঙ্গনের শিকার হয়েছে। শুধু মেঘাইঘাটই নয়, আশপাশের জনপদ, জমি-জিরাত যমুনাগর্ভে বিলীন হয়েছে। জাতীয় পত্রিকায়, ইলেকট্রনিক মিডিয়ায় শিরোনাম হয়েছে। এখন সময় বদলেছে। মেঘাইঘাটের চেহারা, অবয়বে অনেক পরিবর্তন এসেছে। অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। গড়ে উঠেছে বড় বড় মার্কেট, অর্থনৈতিক গতি সঞ্চার হয়েছে। এ বছরই নৌবন্দর স্থাপনের কাজ শুরু হতে যাচ্ছে এই মেঘাইঘাটে। যমুনানদীর ভাঙ্গন থেকে মেঘাইঘাট রক্ষার জন্য পানি উন্নয়ন বিভাগ নদীর ভেতর দিয়ে আড়াআড়িভাবে একটি স্পার (বাঁধ) নির্মাণ করা হয়েছে। এই স্পার রক্ষার জন্য সংশ্লিষ্ট বিভাগ নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে। সিসি (স্যান্ড-সিমেন্ট) ব্লক দিয়ে এই স্পারের সম্মুখভাগ এবং দুদিক মুড়িয়ে তা আরও শক্ত অবকাঠামোতে রূপান্তর করা হয়েছে। যমুনা আগ্রাসী রূপ নিয়েও স্পারে আঘাত হেনে যেন পরাস্ত হয়। তাই-ই হয়েছে।

শক্ত অবকাঠামোর ওপর গড়ে ওঠা এই স্পারের কারণে মেঘাইঘাট আজ জেগে উঠেছে। মানুষের পদভারে মুখরিত। পর্যটন নগরী কক্সবাজারের মতো মেঘাইঘাট এলাকাও সাজানো হচ্ছে। সিমেন্টের তৈরি বেঞ্চ স্থাপন করে রঙিন ছাতা নির্মাণ সহ নানা আকর্ষণীয় স্থাপনা নির্মাণ করে বিনোদনের উপযুক্ত করে গড়ে তোলা হয়েছে।

সুমুদ্রসৈকত না থাকলেও যমুনার তীরে কাজিপুরের মেঘাইঘাট এলাকা ঈদসহ নানা পার্বণে ছুটিতে ছুটে আসে আশপাশ অঞ্চলের হাজার হাজার ভ্রমণপিপাসু মানুষ। সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার মেঘাই, ঢেকুরিয়া, নাটুয়ারপাড়া সমবয়সী মানুষের পর্যটন স্পটে পরিণত হয়েছে। এবারও ঈদ-উল-আযহায় নানা শ্রেণী-পেশার মানুষ ভিড় করেছেন মেঘাই পর্যটন এলাকায়। কেউ এসেছেন পরিবার-পরিজন নিয়ে, কেউ বন্ধুবান্ধব নিয়ে। সরকারী-বেসরকারী কর্মকর্তা, গার্মেন্টসকর্মীসহ সব পেশার মানুষের মিলনমেলায় পরিণত হয় যমুনা তীরের মেঘাইঘাট। এ অবস্থা বিবেচনা করে এ ঘাট সংলগ্ন এলাকায় একটি পর্যটন মোটেল নির্মাণের কাজও শুরু হয়েছে। কাজিপুর উপজেলার ৬ ইউনিয়ন দুর্গম চরে। এই চরের মানুষ সরকারী বা বেসরকারী কাজে উপজেলা সদরের সঙ্গে যোগাযোগের জন্য মেঘাইঘাট ব্যবহার করে থাকে। ঘাট পারাপারে প্রতিদিন হাজারো মানুষের সমাগম হয়। চরের উৎপাদিত ফসলও বাজারজাত করতে এই মেঘাইঘাট ব্যবহার করা হয়। মেঘাইঘাটে যাত্রী ওঠানামাসহ পণ্যসামগ্রী সহজে বাজারজাত করার সুবিধার্থে বিআইডব্লিউটিএ এই ঘাটে একটি পন্টুন স্থাপন করেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records