বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নজরুলসঙ্গীত শিল্পী ইয়াসমিন মুশতারীর জন্মদিন রবিবার

নজরুলসঙ্গীত শিল্পী ইয়াসমিন মুশতারীর জন্মদিন রবিবার

স্টাফ রিপোর্টার ॥ নজরুলসঙ্গীত শিল্পী ইয়াসমিন মুশতারী। ছোটবেলা থেকে সঙ্গীত পরিমন্ডলে বেড়ে উঠেছেন তিনি। বাবা কবি তালিম হোসেন ছিলেন নজরুল গবেষক ও নজরুল একাডেমির প্রতিষ্ঠাতা। মা বেগম মাফরম্নহা চৌধুরী ছিলেন কথাসাহিত্যিক ও সাংবাদিক। বড় বোন শবনম মুশতারী আর মেঝো বোন পারভীন মুশতারীও নজরুলসঙ্গীতের কালজয়ী শিল্পী। ইয়াসমিন মুশতারীর সঙ্গীতে হাতেখড়ি ওস্তাদ ফুল মোহাম্মদের কাছে। পরবর্তীতে নিয়মিত সঙ্গীত সাধনা, নিরলস চেষ্টা ও অদম্য ইচ্ছাকে আঁকড়ে ধরে নজরুল সঙ্গীতের অমিয় ধারায় নিজেকে সিক্ত করার পাশাপাশি সবার মাঝে ছড়িয়ে দিচ্ছেন তাঁর সঙ্গীতলব্ধ জ্ঞান। শখের বসে আধুনিক গানও করে থাকেন এই শিল্পী। রবিবার ৮ সে্প্টেম্বর স্বনামধন্য এই সঙ্গীতশিল্পীর জন্মদিন। ঢাকার স্বামিবাগে এই দিনে জন্মগ্রহন করেন তিনি।

জন্মদিন উপলক্ষে বিশেষ কোন আয়োজন থাকছে না বলে জানালেন ইয়াসমিন মুশতারী। তবে এই দিনকে কেন্দ্র করে তার স্বামী মুশতাক আহমেদ তাকে একটি মোবাইল ফোন উপহার দেবেন একথা জানালেন। ইয়াসমিন মুশতারী বলেন, জীবন বেশি বড় নয়। এই অল্প সময়ের মধ্যে সঙ্গীতে কি দিতে পেরেছি বা ভবিষ্যতে আর কি দিতে পারব জানিনা। তবে আরও ভাল করব এটাই আমার প্রত্যাসা। যতদিন সবার দোয়াতে কণ্ঠ থাকবে, গাইবার ক্ষমতা থাকবে ততদিন আমার ইচ্ছা যে কাজী নজরুল ইসলামের গানগুলো যেন যথাযোগ্যভাবে মানুষের মন ছুঁয়ে যাওয়ার মত করে পরিবেশন করতে পারি। তিনি বলেন, ছোটবেলা থেকে নজরুলের গানের প্রতি আসক্তি শুরু, পরবর্তিতে বুঝতে পারি তার গানের বিষয়, সুর ও কথার বৈচিত্রের ধারা এক জনমে সম্পন্ন করতে পারা কঠিন। আমার ইচ্ছা তার গানের যেগুলো খুব বেশি ভাল লাগে সেসব গান যতদিন বাচব ততদিন সেইভাবে সুরে মন ছুঁয়ে যাওয়ার মত গাইতে যেন পারি। নজরুলের গানে যে কত আনন্দ আছে তা যেন মানুষ উপলব্দি করতে পারে। নজরুলের গানে সব ধরনের বৈচিত্র আছে আমাদের দায়িত্ব সেইভাবে পরিবেশন করা। আমি যেন তা করতে পারি। সেই সুরের অবগাহনে আমি যেন ডুবিয়ে দিতে পারি এটাই আমার ইচ্ছা।

ইয়াসমিন মুশতারীর এ পর্যন্ত ৭টি নজরুল সঙ্গীতের এ্যালবাম প্রকাশিত। তার সর্বশেষ এ্যালবাম ‘মহুয়া বনে’ বেঙ্গল মিউজিক থেকে বাজারে এসেছিল। তার প্রথম একক এ্যালবাম ‘আমি চাঁদ নহি’ ১৯৯৫ সালে প্রকাশ হয়। ইয়াসমিন মুশতারী নজরুল সঙ্গীতের শিল্পী হিসেবে বেশি পরিচিত হলেও আধুনিক, ফোকসহ অন্যান্য গানেও তার কণ্ঠের মাধুর্য শ্রোতাদের মুগ্ধ করেছে। আর তাই বেশ কয়েক বছর আগে ইবরার টিপুর সুর সঙ্গীতায়োজনে তার প্রথম আধুনিক গানের এ্যালবাম ‘সেদিনের এক বিকেলে’ ব্যাপক সাড়া ফেলে।

সঙ্গীতে বিশেষ অবদানের জন্য তিনি কবি মাহবুব উল আলম চৌধুরী পদক পেয়েছেন। তাকে এ সম্মাননা প্রদান করেছে স্বপ্ন কুঁড়ি নামে একটি সাহিত্য-সংস্কৃতিবিষয়ক সংগঠন।

শীর্ষ সংবাদ:
খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ নিহত শতাধিক         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         ঘুষের কথা স্বীকার করেও নিজেকে ‘নির্দোষ’ বলছেন পাপুল!         সংক্রমণ ঠেকাতে ঘনবসতিপূর্ণ এলাকায় পশুর হাট নয় : ডিএনসিসি মেয়র         মিয়ানমারে খনিতে ধস ॥ নিহত ৫০         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         বিশ্বে করোনায় মৃত্যু বেড়ে ৫ লাখ ১৫ হাজার         জবাবদিহিতাহীন সরকারের কাছে এমন বাজেটই প্রত্যাশিত ॥ বিএনপি         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি        
//--BID Records