বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেসিপি

আমাদের দেশে চিংড়ি খুব জনপ্রিয় খাবার। পুকুর খাল বিল নদীতে পাওয়া যায় প্রচুর চিংড়ি। এবার আমাদের আয়োজনে থাকছে চিংড়ি মাছের কয়েক পদ, দিয়েছেন -তাহমিনা আক্তার

প্রন ফ্রিটার্স

যা লাগবে : চিংড়ি মাথা ও খোসা ছাড়িয়ে কুচি করে কাঁটা দেড় কাপ, ডিম দুটি, বেকিং পাউডার এক চা চামচ, ময়দা আধা কাপ, কর্নফ্লাওয়ার সিকি কাপ, সাদা গোলমরিচ গুঁড়া এক চা চামচ, লাইট সয়া সস এক টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, তেল (ভাজার জন্য) দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, কাঁচামরিচ মিহি কুচি এক টেবিল চামচ।

যেভাবে করবেন : চিংড়ি কুচি সয়া সস মাখিয়ে ২০ মিনিট রাখতে হবে। ময়দা, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে নিতে হবে। ডিম, পেঁয়াজ, গোলমরিচ, কাঁচামরিচ, লবণ একসঙ্গে মাখিয়ে অল্প অল্প করে মিশ্রিত ময়দার সঙ্গে মিশিয়ে চিংড়ি দিয়ে মেশাতে হবে। কড়াইয়ে তেল গরম করে বড়ার মতো অল্প অল্প করে চিংড়ির মিশ্রণ দিয়ে মচমচে করে ভেজে ওঠাতে হবে। প্রন ফির্টাস গারলিক সস, রেড চিলি সস অথবা টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করা যায়।

প্রন আদাবো

যা লাগবে : বড় সাইজের চিংড়ি আধা কেজি, কুচি করে কাঁটা রসুন এক চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া এক চা চামচ, সাদা সিরকা দুই টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, চিনি দুই চা চামচ, সয়া সস এক টেবিল চামচ, গারলিক সস এক টেবিল চামচ, ময়দা এক টেবিল চামচ, পার্সলে পাতা এক ছড়া, মাখন ৫০ গ্রাম।

যেভাবে করবেন : চিংড়ি লেজ ও মাথা রেখে খোসা ছাড়িয়ে পিঠের দিক অল্প চিরে শিরা বের করতে হবে। সিরকা, গোলমরিচ, লবণ, চিনি কাপ পানিতে মিশিয়ে চিংড়িতে দিয়ে ৫ মিনিট ফুটিয়ে চুলা থেকে নামিয়ে আরও ৫-৭ মিনিট রেখে পানি থেকে চিংড়ি উঠিয়ে রাখতে হবে। সসের জন্য প্যানে এক টেবিল চামচ মাখন গলিয়ে ময়দা মৃদু আঁচে বাদামি রং করে ভেজে অল্প অল্প করে চিংড়ি সেদ্ধ পানি মেশাতে হবে। ফ্রাই প্যানে বাকি মাখন গলিয়ে রসুন দিয়ে ভেজে চিংড়ি দিয়ে বেশি জ্বালে দুই মিনিট ভেজে সয়া সস দিয়ে চুলা থেকে নামিয়ে সস মেশাতে হবে। পরিবেশন পাত্রে প্রন আদাবো ঢেলে সাদা গোলমরিচ গুঁড়া ও পার্সলে পাতা ছিটিয়ে দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

এ্যারাগোস্টা ফ্রা ডায়াভোলো

যা লাগবে : বড় লবস্টার এক কেজি, জলপাই তেল আধা কাপ, পেঁয়াজ কুচি সিকি কাপ, রসুন কুচি এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, সাদা সিরকা এক টেবিল চামচ, টুকরা করা বড় লাল টমেটো (খোসা, বীজ ও বাড়তি রস ফেলে) দুই কাপ, পার্সলে কুচি এক টেবিল চামচ, অরিগেনো এক চা চামচ, শুকনা মরিচ কুচি সিকি চা চামচ।

যেভাবে করবেন : বড় লবস্টারের মাথার নিচের ময়লা পরিষ্কার করে নিতে হবে। কিছুটা খোসা ফেলে এবং বড় পা ও গায়ের (চিমটা কাঁটা ফেলে) টুকরাগুলো থেকে ভেতরের মজ্জা বের করে আলাদা করে রাখতে হবে। বড় প্যানে জলপাই তেল দিয়ে ধোঁয়া ওঠা পর্যন্ত গরম জ্বাল দিয়ে বড় লবস্টারগুলো ও পায়ের মজ্জাগুলো ২-৩ মিনিট কড়া জ্বালে ভুনতে হবে। কাঠের নাড়ালি দিয়ে মাছ দু-তিনবার উল্টেপাল্টে পরে একটি পাত্রে লবস্টার উঠিয়ে রাখতে হবে। লবস্টার কখনও খুব বেশি জ্বাল দিয়ে শক্ত করা উচিত নয়। এতে খাদ্যমান কমে যায়। একটি সসপ্যানে অল্প অল্প তেল দিয়ে রসুন কুচি ভুনতে হবে। একটু মজে উঠলে সাদা সিরকা দিয়ে কড়া আঁচে ফুটিয়ে ঘন করে নিতে হবে। টমেটো কুচি, পার্সলে, অরিগেনো, লাল মরিচ, লবণ ইত্যাদি দিয়ে মিশ্রণটি ঘন করে নামাতে হবে। লবস্টারগুলো ওই মিশ্রণের মধ্যে ঢেলে ৮-১০ মিনিট মাঝারি আঁচে মাঝে মধ্যে নেড়েচেড়ে জ্বাল দিয়ে নামাতে হবে। পরিবেশন পাত্রে কিছু পার্সলে দিয়ে সাজাতে হবে।

প্রন টেম্পুরা

যা লাগবে : চিংড়ি (বড় সাইজ) আধা কেজি, ডিম দুটি, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, এরারুট এক টেবিল চামচ, ময়দা ছয় টেবিল চামচ, কাঁচামরিচ বাটা দুই চা চামচ, লেবুর রস/ভিনেগার এক টেবিল চামচ, বেকিং পাউডার সিকি চা চামচ, স্বাদ লবণ আধা চা চামচ, সয়া সস দুই টেবিল চামচ, আদা+রসুন বাটা এক চা চামচ, সাদা সরিষা বাটা (তাওয়ায় টালা) এক টেবিল চামচ, পানি পরিমাণ মতো, তেল প্রয়োজন মতো।

যেভাবে করবেন : চিংড়ি মাছের লেজ রেখে মাথা ও খোসা ফেলে দিতে হবে। মাছের ওপর দিকে (অর্থাৎ মাথা ফেলে দিলে যে অবস্থায় থাকে) একটু চিরে নিতে হবে। দু টেবিল চামচ সয়া সস দিয়ে ভিজিয়ে রাখতে হবে ২০ থেকে ২৫ মিনিট। এবার পাউরুটিগুলো কিউব করে কেটে নিতে হবে। পাউরুটির ধারের শক্ত অংশগুলো ফেলে দিতে হবে। তেল ও পাউরুটি বাদে সব উপকরণ একসঙ্গে মাখাতে হবে। পাউরুটির একপাশে মসলা মাখিয়ে ওর ওপর সোজা করে মাছটি বসিয়ে দিতে হবে। মনে রাখতে হবে, তেল খুব গরম করতে হবে। পাউরুটিতে মসলা এবং মাছ বসানো অংশটি তেলের ভেতর আগে দিতে হবে। বাদামি রং করে ভেজে নামাতে হবে।

শীর্ষ সংবাদ:
খাদ্য নিরাপত্তায় তিন ধাপে কর্মপরিকল্পনা         করোনাভাইরাস থেকেও দেশবাসী মুক্তি লাভ করবে         আদালতেও সাহেদের প্রতারণা- করোনা রোগী দাবি         স্বাস্থ্য খাতের শুদ্ধি অভিযান তৃণমূলে ছড়িয়ে যাবে ॥ কাদের         করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি         রফতানির লক্ষ্যমাত্রা ৪ হাজার ৮শ’কোটি ডলার ঘোষণা         সন্ত্রাস-জঙ্গীবাদমুক্ত দেশ গড়তে নাসিম আমৃত্যু লড়েছেন         শিক্ষা প্রতিষ্ঠানের গবর্নিং বডিতে সংসদ সদস্যরা থাকতে পারবেন না         স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরিতে গুরুত্বারোপ করা হচ্ছে ॥ কৃষিমন্ত্রী         মালয়েশিয়ায় বেকার হয়ে পড়েছেন ৫ লাখের বেশি বাংলাদেশী         সরকারী বিদ্যুত কোম্পানিতে বিনিয়োগ বৃদ্ধি করলে উৎপাদন খরচ কমবে         ৩৯ ধাপ এগিয়ে ফের বিশ্বসেরা ১০০০ ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক         ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন        
//--BID Records