সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হেডিংলিতে এ্যাশেজের তৃতীয় টেস্ট শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ প্রায় ক্রিকেটের সমান দীর্ঘ ঐতিহ্যের এ্যাশেজে এবারও বইছে যুদ্ধের দামামা। যেখানে ওয়ানডের বিশ্বচ্যাম্পিয়ন ইংলিশদের উড়িয়ে দিয়ে যাত্রা শুরু করে অস্ট্রেলিয়া। এজবাস্টনে টিম পেইনদের জয়টা ছিল ২৫১ রানের বিশাল ব্যবধানে। লর্ডসে ড্র হওয়া দ্বিতীয় ম্যাচে জোফরা আর্চারের বাউন্সারে আহত হয়ে স্টিভেন স্মিথের মাঠ ছাড়ার কারণে ছিল আলোচিত। সিরিজে তিনি ইনিংসে ১৪৪, ১৪২ ও ৯২ রান করা তুখোড় ব্যাটসম্যানকে হেডিংলিতে আজ থেকে শুরু হতে যাওয়া গুরুত্বপূর্ণ তৃতীয় টেস্টে পাচ্ছে না সফরকারীরা। পরিবর্তে টেস্ট ইতিহাসের প্রথম বদলি ব্যাটসম্যান হিসেবে মাঠে নেমে ৫৯ রানের দারুণ এক ইনিংস খেলা মার্নাস লাবুশানে যে নিয়মিত একাদশে খেলবেন তাতে সন্দেহ নেই। অস্ট্রেলিয়ান কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেছেন, বাউন্সার নিয়ে ভাবতে নয় এ্যাশেজ জিততে এসেছে তার দল। ওদিকে ২-০তে পিছিয়ে পড়লে পাঁচ টেস্টের সিরিজে জয়ের আশা শেষ হয়ে যাবে ইংলিশদের। ঘুরে দাঁড়াতে মরিয়া জো রুটদের স্কোয়াডে তবু কোন পরিবর্তন আনা হয়নি। ব্যর্থতার পরও আরেকবার সুযোগ পেয়েছেন জেসন রয়। লিডসের হেডিংলিতে খেলা শুরু বাংলাদেশ সময় বিকেল চারটায়।

অস্ট্রেলিয়া কোচ ল্যাঙ্গার বলেন, ‘ইংল্যান্ডকে হারানোর জন্য কোন পরিকল্পনা দরকার তা আমাদের জানা আছে। আমরা কখনই এমন কিছু করব যা আমাদের আবেগতাড়িত করে একের পর এক বাউন্সার করার জন্য উদ্বুদ্ধ করবে। আমরা এখানে টেস্ট জিততে এসেছি, কয়টা হেলমেট ভাঙ্গতে পারলাম সে হিসেব করতে নয়। এটাই সত্যি, আমরা শুধু ম্যাচটাই জিততে চাই এবং সে জন্য আমাদের পরিকল্পনা মোতাবেকই এগোবো আমরা।’ বর্তমান অস্ট্রেলিয়া দলকে অন্য যে কোন সময়ের চেয়ে ভিন্ন দাবি করে তিনি আরও যোগ করেন, ‘মাইক আথারটন সেদিন দারুণ এক কথা বলেছেন। এই অস্ট্রেলিয়া দলটা আসলেই অন্যরকম। আগে দেখা যেত আমরা আমাদের বক্ষ উদাম করে বোলিং করতাম, বড় গোফ রাখতাম এবং যত জোরে সম্ভব বোলিং করার চেষ্টায় থাকতাম। তবে বর্তমান দলটা এত কঠিন নয়। আমরা এখানে টেস্ট জিততে এসেছি। ব্যাটসম্যানদের হাতে, ঘাড়ে কালো দাগ ফেলে নিশ্চয়ই ম্যাচ জেতা যাবে না।’ লর্ডসে জোফরা আর্চারের হাত থেকে ছুটে আসা গোলার আঘাতে স্মিথ মাঠ ছাড়ার পর তার বদলি লাবুশানের হেলমেটেও আঘাত করে। মূলত হেডিংলি টেস্টের আগে সংবাদমাধ্যম কর্মীদের ওই প্রসঙ্গে উত্তর দিতে গিয়েই একথা বলেন তিনি। গতির ঝড়ে পাল্টা দেয়ার চেয়ে বরং নিজেদের পরিকল্পনায় থেকে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যেতে চায় তারা। অসি কোচ বলেন, ‘আমরা এমনভাবে দল সাজাবো যাতে করে আমরা জিততে পারি। এটা ভিন্ন মাঠ, উইকেট এখানে ধীরগতি হবে। অন্য মাঠের তুলনায় এখানে বল হাতে গতির ঝড় তোলা সহজ হবে না। আমি যা বুঝতে পেরেছি এখানের উইকেট দেখে তা সবাইকে জানিয়েছি। তবে বাউন্সার অবশ্যই যে কোন বোলারের বড় একটা অস্ত্র হবে। যদি এটা কোন ব্যাটসম্যানকে আউট করতে সাহায্য করে তাহলে আমরা অবশ্যই বাউন্সার করব। অন্যথায় নিজেদের পরিকল্পনাতেই থাকব।’ ইংলিশ শিবিরে গতি আর বাউন্সের জবাব দিতে হয়তো পিটার সিডল অথবা জেমস প্যাটিনসনের পরিবর্তে তারকা পেসার মিচেল স্টার্ককে এই টেস্টের একাদশে দেখা যেতে পারে। অন্যদিকে সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখতে জিততেই হবে এমন কঠিন সমীকরণের ম্যাচেও অপরিবর্তিত দল নিয়ে মাঠে নামতে পারে স্বাগতিক ইংল্যান্ড। যেখানে সবচেয়ে আলোচিত জেসন রয়ের টিকে যাওয়া। বিশ্বকাপে রঙিন পোশাকে মাঠ মাতানো ওপেনার দুই টেস্টে করেছেন মাত্র ১০, ২৮, ০ ও ২ রান। টেস্টে এটাই হয়তো তার শেষ সুযোগ।

বার্মিংহ্যামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ইনজুরিতে পড়া ইংল্যান্ডের সর্বোচ্চ উইকেট শিকারি এন্ডারসনের ফেরা হচ্ছে না। পরিবর্তে দলে সুযোগ পেয়েই চমক দেখিয়েছেন পেসার জোফরা আর্চার।

প্রথমবারের মতো ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা আর্চার, টেস্টের অভিষেকে ঝলক দেখান। দুই ইনিংসে ৪৪ ওভার বল করে ৯১ রান দিয়ে নেন ৫ উইকেট।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২