বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিরপুরে জুনায়েত হত্যার প্রধান আসামি শূটার সবুজ গ্রেফতার

  • হত্যাকাণ্ডের কথা স্বীকার

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে দীর্ঘ প্রায় সাড়ে তিন বছর পর ঢাকার মিরপুরে বহুল আলোচিত রফিকুল ইসলাম জুনায়েত হত্যা মামলার প্রধান আসামি শীর্ষ সন্ত্রাসী শাহদাতের সেকেন্ড ইন কমান্ড শূটার সবুজ পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন পিবিআইয়ের হাতে গ্রেফতার হয়েছে। দাবিকৃত এক কোটি টাকা চাঁদা না দেয়ায় শাহদাতের নির্দেশে জুনায়েতকে বুকে অস্ত্র ঠেকিয়ে গুলি চালিয়ে হত্যা করা হয়। গ্রেফতারকৃত আসামি প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যাকা-ে জড়িত থাকার কথা স্বীকার করেছে।

গত সোমবার রাত সাড়ে আটটার দিকে পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদারের সার্বিক নির্দেশনায় যমুনা ফিউচার পার্ক এলাকায় অভিযান চালায় পিবিআইয়ের ঢাকা মেট্রোর উত্তর বিভাগের একটি বিশেষ দল। মামলাটির তদন্তকারী কর্মকর্তা ও পিবিআইয়ের উত্তর বিভাগের পরিদর্শক জুয়েল মিঞা বিশেষ সোর্সের মাধ্যমে নিশ্চিত হয়ে অভিযান চালিয়ে আসামি আনোয়ার হোসেন সবুজ ওরফে সজিব ওরফে শূটার সবুজকে (২২) গ্রেফতার করে। শূটার সবুজের পিতার নাম নুরু মিয়া (মৃত)। বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা থানাধীন লতুয়ামুড়া পশ্চিমপাড়া গ্রামে।

পিবিআই সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি রাত সোয়া ১২টার দিকে ঢাকার মিরপুরের পাইকপাড়া সরকারী স্টাফ কোয়ার্টার জামে মসজিদের সামনে গুলি চালিয়ে হত্যা করা হয় জুনায়েতকে (৪০)। জুনায়েতের পিতার নাম হাজী বিল্লাল হোসেন (মৃত)। বাড়ি মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানাধীন পাড়াগাঁও গ্রামে। তিনি ঢাকার দারুস সালাম থানাধীন উত্তর টোলারবাগের ১৯/কে নম্বর বাড়িতে থাকতেন। এ ঘটনায় নিহতের ছোট ভাই ডাঃ সাঈদ হোসেন সোহাগ (৩২) বাদী হয়ে অজ্ঞাত খুনীদের আসামি করে দারুস সালাম থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, নিহত জুনায়েত আবাসিক হোটেলের ব্যবসা করতেন। দারুস সালাম থানাধীন ১১২ নম্বর দক্ষিণ বিশিল নিউ শাহাজালাল আবাসিক হোটেলের মালিক ছিলেন জুনায়েত। ঘটনার দিন হোটেল ম্যানেজার শাহ আলমের কাছ থেকে হিসাব নিকাশ শেষে দারুস সালামের বাসায় ফিরছিলেন। পাইকপাড়া সরকারী স্টাফ কোয়ার্টার জামে মসজিদের সামনে তাকে গুলি চালিয়ে হত্যা করা হয়।

পিবিআইয়ের ঢাকা মেট্রোর উত্তর বিভাগের বিশেষ পুলিশ সুপার মোঃ আবুল কালাম আজাদ জনকণ্ঠকে জানান, প্রথমে মামলাটি দারুস সালাম থানা পুলিশ তদন্ত করে। ঘটনাস্থল থেকে পুলিশ পয়েন্ট থ্রি টু বোরের একটি গুলির খোসা, রক্তমাখা ইউসিবি ব্যাংকের ৩ লাখ ৬ হাজার টাকার চেকের তিনটি টুকরো উদ্ধার করে। দারুস সালাম থানা পুলিশ তদন্তকালে হত্যাকা-ের সঙ্গে জড়িত আসামি সোহেল ওরফে শূটার সোহেল (৩৫) ও শেখ মৃদুল ওরফে বাবু ওরফে মির্জাকে (৩৪) গ্রেফতার করে। পরে ডিবি পুলিশ তদন্তকালে হত্যাকা-ে জড়িত আব্দুর রহিম ও আনোয়ার হোসেন পলাশকে গ্রেফতার করে। আসামিদের জিজ্ঞাসাবাদে আরও দুই জনের নাম প্রকাশ পায়। তাদের গ্রেফতার না করেই ডিবি পুলিশ ৮ জনের বিরুদ্ধে চার্জশীট দাখিল করে। ঘটনার মূল কারণ উদঘাটন এবং আসামি গ্রেফতার না হওয়ায় মামলার বাদী আদালতে নারাজি আবেদন করেন। আদালত মামলাটির তদন্ত দেয় পিবিআইকে।

গ্রেফতারকৃত আসামি শূটার সবুজের বরাত দিয়ে পিবিআইয়ের বিশেষ পুলিশ সুপার আবুল কালাম আজাদ জনকণ্ঠকে আরও জানান, নিহত জুনায়েতের পিতা মরহুম বিল্লাল হোসেন ১৯৯৭ সালে আবাসিক হোটেল শাহজালাল কিনে নেন। তিনি হোটেলটি চালাচ্ছিলেন। জুনায়েতকে হত্যার আগে স্থানীয় চাঁদাবাজ শীর্ষ সন্ত্রাসী শাহদাত গ্রুপের সেকেন্ড ইন কমান্ড গ্রেফতারকৃত শূটার সবুজ, তার সহযোগী শূটার সোহেল, শেখ মৃদুল ওরফে বাবু ওরফে মির্জা, আব্দুর রহিম ও আনোয়ার হোসেন পলাশ হোটেলটি থেকে শীর্ষ সন্ত্রাসী শাহদাতের নামেই নিয়মিত চাঁদা আদায় করে আসছিল।

২০১৬ সালের প্রথম দিকেই চাঁদাবাজ গ্রুপটি জুনায়েতের কাছে এক কোটি টাকা চাঁদা দাবি করে। এক কোটি টাকা চাঁদা দাবি করার সময় একটি ইন্ডিয়ান মোবাইল ফোন নম্বর দিয়ে জুনায়েতের সঙ্গে চাঁদার বিষয়ে কথা হয় সন্ত্রাসীদের। জুনায়েত এক কোটি টাকা চাঁদা দিতে অস্বীকার করেন। এর পর থেকেই জুনায়েতকে মোবাইলে হুমকি দিয়ে মেসেজ পাঠাত সন্ত্রাসীরা। কোনভাবেই চাঁদা দিতে রাজি না হওয়ায় সন্ত্রাসীরা জুনায়েতকে হত্যার পরিকল্পনা করে।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী