শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শুরু হলো দুদিনের সঙ্গীতাসর ‘গানের ঝরনা তলায়’

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ শ্রাবণের বিকেল গড়ানো সন্ধ্যায় বয়ে যায় সুরের খেলা। প্রশান্তির পরশ ছুঁয়ে যায় শ্রোতার অন্তরে। দিনভর ব্যস্ততা শেষে অনেকেরই গানের মাঝে কেটে যায় একখণ্ড অবসর। ‘গানের ঝরনা তলায়’ শীর্ষক সঙ্গীতাসরে এভাবেই মিশে যায় ভাললাগার অনুভব। নজরুলের গানে গানে কেটে যায় সুন্দরতম সময়। বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে সোমবার থেকে শুরু হলো শ্রোতার জন্য দুই দিনব্যাপী এই সঙ্গীতানুষ্ঠান। ধানমণ্ডির ছায়ানট সংস্কৃতি ভবন মিলায়তনে অনুষ্ঠিত সঙ্গীতাসরের প্রথম দিনের পরিবেশনার মাধ্যমে স্মরণ করা হয় সদ্য প্রয়াত আধুনিক বাংলা গানের কিংবদন্তি কণ্ঠশিল্পী সুবীর নন্দীকে। নজরুলসঙ্গীতে সজ্জিত ছিল প্রথম দিনের আয়োজন। এদিন গানে গানে শ্রোতার হৃদয় রাঙিয়েছেন জারিফ ইকরাম, ঐশ্বর্য সমদ্দার ও প্রিয়াঙ্কা গোপ। আয়োজনের শুরুতে সুবীর নন্দীর বর্ণাঢ্য শিল্পী জীবন নিয়ে স্মৃতিচারণ করেন তার মেয়ে ফাল্গুনী নন্দী এবং সঙ্গীতশিল্পী সাদিয়া আফরিন।

সংক্ষিত কথন শেষে প্রথম পরিবেশনাতেই উঠে আসে মেঘলা দিনের আমেজটি। দ্বৈত কণ্ঠের পরিবেশনাটি উপস্থাপন করেন জারিফ ও ঐশ্বর্য। দুজন মিলে মায়াভরা কণ্ঠে ব্যক্ত করেন করেন বাদল দিনে প্রিয়জনের প্রতি আকুলতা। গেয়ে শোনান ‘মেঘ মেদুর বরষায় কোথা তুমি/ফুল ছড়ায়ে কাঁদে বনভূমি’। জারিফ পরিবেশিত পরের গানের শিরোনাম ছিল ‘মুখে কেন নাহি বল আঁখিতে যে-কথা কহ’। তৃতীয় ও পঞ্চম গানে পুনরায় রূপময় ঋতু বর্ষার প্রতি মোহাচ্ছন্নতা উঠে ঐশ্বর্যের কণ্ঠে। গেয়ে শোনান ‘শাওন আসিল ফিরে/সে ফিরে এলো না’ এবং ‘পরদেশী মেঘ যাওরে ফিরে’ শীর্ষক সঙ্গীত। মাঝে জারিফ পরিবেশন করেন ‘তোমার বীণা তারের গীতি’। অনুষ্ঠানের প্রথম পর্বে শিল্পীদ্বয় দ্বৈত কণ্ঠে গেয়ে শোনান ‘মনে পড়ে আজ সে কোন জনমে’।

দ্বিতীয় পর্বের পরিবেশনায় সুললিত কণ্ঠকে সঙ্গী করে মঞ্চে আসেন প্রিয়াঙ্কা গোপ। পরিবেশনার শুরুতেই এই শিল্পীর কণ্ঠে শোনা যায় সুবীর নন্দীর গান। শিল্পীর চলে যাওয়ার বেদনার প্রকাশে গেয়ে শোনান ‘কি যে ব্যথা বাজে আমার বুকে’। এরপর প্রিয়াঙ্কা একে একে গেয়ে শোনান নিজের মৌলিকসহ নজরুল ও হৈমন্তী শুক্লার গান। পরিবেশন করেন ‘ঘুমিয়ে গেছে শান্ত হয়ে’, ‘উচাটন মন’, ‘দ্বীপ নিভিয়াছে ঝড়ে’, ‘রুমঝুম রুমঝুম’ ‘এ কেমন রাতি এলো’, ‘তোমার আশায় পথ চাওয়া’ ও ‘ছন্দে ছন্দে হিয়া দোলে আনন্দে’।

আজ প্রথম দিনের মতোই আজ দ্বিতীয় দিনও একই ভেন্যুতে সঙ্গীতানুষ্ঠান শুরু হবে সন্ধ্যা সাতটায়। এদিনের পঞ্চকবির বর্ষার পরিবেশন করবেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের ঢাকা মহানগর শাখার শিল্পীরা।

মঞ্চস্থ অবয়ব নাট্যদলের নাটক ফেরিওয়ালা ॥ সোমবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হলো অবয়ব নাট্যদলের ২৩তম প্রয়োজনা ফেরিওয়ালা। আসাদুজ্জামানের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন শহিদুল হক খান শ্যানন।

দরিদ্র জনগোষ্ঠীর ওপর নিপীড়ন-নির্যাতনের এক খণ্ড চিত্র উঠে আসে নাটকের ঘটনাপ্রবাহে। চাড়াল জাতের দরিদ্র তরুণ লকাই ছুটতে ছুটতে এসে তার বাবা নীলকণ্ঠীকে খবর দেয়- শহর থেকে এক সাহেব এসেছেন তাদের দুঃখ-কষ্ট কিনতে। এরপর, বাপ-ছেলে মিলে তাদের যাবতীয় দুঃখ-কষ্ট একটা কলসে ভরে বিক্রি করতে যায়। এভাবেই এগিয়ে চলে নাটকের গল্প।

নাটকটির প্রধান চরিত্র লকাইয়ের ভূমিকায় অভিনয় করেছেন কাজী দেলোয়ার হেমন্ত। মেম্বার ও নীলকণ্ঠীর চরিত্রে রূপ দিয়েছেন যথাক্রমে মাহমুদ হাসান জনি এবং ফ্রাঙ্কোলিন সরকার। অন্যান্য চরিত্রে অভিনয় করেন তানজিবা আক্তার শোভা, আবু সাঈদ, তানভীর, আব্দুল হান্নান, এম ডি হাবিব, নাজমুল ইসলাম ও আঙ্কন।

শীর্ষ সংবাদ:
জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         শরিফুল-নাসুমের জাদুতে মাহমুদুল্লাহদের হারাল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়