মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টানা ৬ ম্যাচে বোল্ড তামিম

 টানা ৬ ম্যাচে বোল্ড তামিম
  • ওয়ানডেতে দেশের পক্ষে সর্বাধিক ৩১ বার বোল্ড হলেন

স্পোর্টস রিপোর্টার ॥ ব্যর্থতাকে ঝেড়ে ফেলতেই পারছেন না তামিম ইকবাল। বারবার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করার পরও ব্যাট হাতে বিপর্যস্ত চেহারা দেখা যাচ্ছে তার। প্রথম ওয়ানডেতে লাসিথ মালিঙ্গার ইয়র্কারে নিজে ভূপাতিত হয়েছিলেন এবং স্টাম্প উপড়ে গিয়েছিল তার। রবিবার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আরেক শ্রীলঙ্কান পেসার ইসুরু উদানার বলেও বোল্ড হয়ে গেছেন। প্রথম ম্যাচে ০ আর দ্বিতীয় ম্যাচে ১৯ রানেই সাজঘরে ফিরেছেন। টানা পঞ্চম ম্যাচে অপরিহার্য এ ওপেনারের ব্যাট থেকে বাংলাদেশ দল বড় কোন ইনিংস পেল না। তারচেয়েও আশ্চর্যের বিষয় হচ্ছে টানা ৬ ম্যাচে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন তিনি। ওয়ানডেতে এখন সর্বাধিক ৩১ বার বোল্ড আউট হওয়ার রেকর্ড তামিমের দখলে।

বিশ্বকাপে টানা ব্যর্থতার কারণে দারুণভাবে সমালোচিত হয়েছেন তামিম। বাঁহাতি এ ওপেনার এখন অভিজ্ঞতম ক্রিকেটার বাংলাদেশ দলের। গত ১২ বছরে দেশের পক্ষে চতুর্থ সর্বাধিক ২০৩ ম্যাচ খেলেছেন। আর হয়ে উঠেছেন অন্যতম ভরসার নাম। সে কারণেই তামিম তার জায়গা দিনের পর দিন অটুট রেখেছেন, কিন্তু সঙ্গী বদল হয়েছে তার বারবারই। তাই বিশ্বকাপের মতো মর্যাদার মঞ্চে তামিমকে নিয়ে দলের আশা-ভরসা ছিল আকাশছোঁয়া। কিন্তু তিনি পুরোপুরি হতাশ করেন। ৮ ম্যাচে মাত্র ২৩৫ রান করেন একটি ফিফটি হাঁকিয়ে। অপরিহার্য ওপেনারের এমন ব্যর্থতাতেই প্রত্যাশিত ফল নিয়ে বিশ্বকাপ শেষ করতে পারেনি বাংলাদেশ দলও। কিন্তু এবার বাড়তি এক দায়িত্ব নিয়ে শ্রীলঙ্কা সফরে গেছেন। প্রথমবার কোন সিরিজে ওয়ানডেতে অধিনায়কত্ব পেয়েছেন। নিজে রানে ফিরে দলের বাকিদের জন্য উদাহরণ সৃষ্টি করার প্রত্যয় জানিয়েছিলেন সিরিজ শুরুর আগে। কিন্তু তা শুধু কথাতেই সীমাবদ্ধ, মাঠের ভেতর কাজে তার প্রতিফলন ঘটাতে পারেননি। প্রথম ম্যাচে মালিঙ্গার ইয়র্কার সামলাতে গিয়ে মাটিতে পড়ে গিয়েছিলেন, তবু শেষ রক্ষা হয়নি। ইনিংসের পঞ্চম বলেই বোল্ড হয়ে সাজঘরে ফেরেন শূন্য রানে। দ্বিতীয় ম্যাচেও তার ওপর আস্থা। এবার দেখেশুনেই খেলেছেন। ৩১টি বল খেলার পর উদানার পেসের কাছে নতি স্বীকার করলেন ধীরস্থির তামিম। এবার অফস্টাম্পের বলে ড্রাইভ করতে গিয়ে বোল্ড হয়ে গেলেন।

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে নটিংহ্যামে গত ২০ জুন মিচেল স্টার্কের পেসে বোল্ড হয়েছিলেন ৬২ রান করে। পরের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে সাউদাম্পটনে ৩৬ রানে বোল্ড হন অফস্পিনার মোহাম্মদ নবির বলে। ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে বার্মিংহামের এজবাস্টনে ২২ রানে বোল্ড হন পেসার মোহাম্মদ শামির বলে। ঐতিহাসিক লর্ডসে পাকিস্তানের বিপক্ষে পরের ম্যাচেও বোল্ড। এবার মাত্র ৮ রানেই তার স্টাম্প উপড়ে ফেলেন পাক পেসার শাহিন শাহ আফ্রিদি। বিশ্বকাপ শেষে শ্রীলঙ্কায় আবার টানা দুই ম্যাচে বোল্ড হলেন। টানা ৬ ম্যাচে বোল্ড এর আগে কোন স্বীকৃত বাংলাদেশী ব্যাটসম্যান হননি। এমনকি ওয়ানডে ইতিহাসেও স্বীকৃত কোন ব্যাটসম্যানের টানা বোল্ড হওয়ার এমন রেকর্ড বিরল। আর সে কারণেই এখন ওয়ানডেতে দেশের পক্ষে সবচেয়ে বেশি ৩১ বার বোল্ড হলেন তিনি।

তামিম ২০৩ ম্যাচে ২০১ ইনিংসে ৩১ বার, মুশফিকুর রহীম ২১৫ ম্যাচের ২০১ ইনিংসে মাত্র ২৩ বার, মাশরাফি মর্তুজা ২১৭ ম্যাচের ১৫৬ ইনিংসে ৩০, সাকিব ২০৬ ম্যাচের ১৯৪ ইনিংসে ৩০ ও মাহমুদুল্লাহ রিয়াদ ১৮৪ ম্যাচের ১৫৯ ইনিংস ব্যাট করে ৩০ বার করে বোল্ড হয়েছেন। সবাইকে ছাড়িয়ে গেছেন তামিম। নিজের পেছনে থাকা স্টাম্পের সুরক্ষা নিশ্চিত করতে পারছেন না তামিম। তবে কি ব্যাটিং কৌশলে ত্রুটির কারণেই এমন হচ্ছে তার? আর সে কারণেই উদ্বোধনী জুটির টানা ব্যর্থতা থেকেও মুক্ত হতে পারছে না বাংলাদেশ দল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫২১৭৮
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬০৭৯০
শীর্ষ সংবাদ:
জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ         একনেকে ১২৬৬ কোটি খরচে ৫ প্রকল্প অনুমোদন         করোনা ভাইরাসে মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৫৭         মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মায়ের দাফন সম্পন্ন         বিশ্বাসযোগ্য ও বাস্তবসম্মত রোডম্যাপ তৈরি করুন ॥ জাতিসংঘে শেখ হাসিনা         নুরের বিরুদ্ধে অপহরণ-ধর্ষণ ও ডিজিটাল আইনে আরেক তরুণীর মামলা         নারায়ণগঞ্জে বিস্ফোরণ ॥ আরও একজনের মৃত্যু         ব্যাংকিং খাত তদারকি ও খেলাপি ঋণ কমাতে ১০ সুপারিশ টিআইবির         ডা. সাবরিনার জামিন নামঞ্জুর         সাগরে লঘুচাপ ॥ ভারী বৃষ্টি, সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত         করোনা টিকার সমবণ্টনে ১৫৬ দেশের চুক্তি         আমরা প্রথম দেশে অ্যান্টিবডি তৈরি করি ॥ ড. জাফরুল্লাহ চৌধুরী         কক্সবাজার জেলা পুলিশের ৭ শীর্ষ কর্মকর্তাকে একযোগে বদলি         শীতের সময় করোনা মোকাবেলায় বাংলাদেশ সরকারের পরিকল্পনা কী ?