শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চলমান মেগা প্রকল্পের সুফল পাওয়া যাবে ২০৩০ সালে

স্টাফ রিপোর্টার ॥ শুধু সড়কপথ নয়, একটি শহরের টেকসই যোগাযোগে প্রাধান্য দেয়া হয়- জল, রেল বা অযান্ত্রিক যানবাহনের পথকে। এই হিসেবে, ঢাকা প্রাকৃতিকভাবে আশীর্বাদপুষ্ট হলেও দিন দিন সেই সম্ভাবনা কমিয়েছে অপরিকল্পিত নগরায়ন ও দুর্নীতি। সরকারের কয়েকটি প্রকল্প আশার আলো দেখালেও, তা পর্যাপ্ত নয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় জানিয়েছে, চলমান মেগা প্রকল্পগুলো বাস্তবায়ন হলে ২০৩০ সাল নাগাদ সুফল পাবেন নগরবাসী।

আশপাশের চারটি নদী দিয়ে ঘেরা ঢাকা, নগর পরিকল্পনাবিদদের চোখে এক আদর্শ শহর। নগরের অভ্যন্তরীণ যোগাযোগে জলপথের ব্যবহার শেষ হয়েছে জমির লোভে। লোভের এই মাত্রা ভয়াবহ হয়েছে নগর পরিকল্পনায় সড়কের প্রাধান্যে। হাজার কোটি টাকা খরচ করে হলেও, নদী খনন করে জলপথে যাতায়াতের ব্যবস্থা করা হলে কেউই সদরঘাট থেকে বাসে করে মিরপুর যেত না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

দেরিতে হলেও হাতিরঝিলের মতো প্রকল্পের সুফল পাচ্ছেন নগরবাসী। কিন্তু, তা কি পর্যাপ্ত? বিশেষজ্ঞরা মনে করেন, পরিকল্পনায় যা ছিল তার ৫ শতাংশ কাজও এখানে হয়নি। অতিরিক্ত মানুষের চাপ কমাতে শহরের ভেতরে রেল যোগাযোগের বিকল্প নেই। পরিকল্পনাবিদদের মতে, নৌ, রেল বা সড়কে পৃথক প্রকল্প না নিয়ে সমন্বিত যোগাযোগ পরিকল্পনার পূর্ণ বাস্তবায়ন প্রয়োজন।

ঢাকায় কখনই পরিকল্পিত নগর করার সমন্বিত উদ্যোগ দেখেননি বলে জানান পরিকল্পনাবিদরা। তাদের মতে, ঢাকা শুধু প্রধান সড়কনির্ভর। যোগাযোগের জটিলতা স্বীকার করে নিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, রাতারাতি সম্ভব নয় যানজট নিরসন। তিনি বলেন, আমরা যাই করি, যানজট নিরসনের বিষয়টি যদি কোন অগ্রগতি না পাই, তাহলে আমাদের এই চেষ্টা বৃথা।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records