শনিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক যুগেও স্বয়ংক্রিয় লেনদেন চালু হয়নি চট্টগ্রাম কাস্টমসে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০০৮ সালে অনলাইন সিস্টেম চালু হয় চট্টগ্রাম কাস্টমস হাউসে। কিন্তু প্রায় এক যুগেও পুরোপুরি কার্যকর হয়নি স্বয়ংক্রিয় পদ্ধতি। তাছাড়া ই-পেমেন্ট সিস্টেম চালু না হওয়ায় এখনও প্রতিদিন পুরনো নিয়মেই পরিশোধ করতে হচ্ছে প্রায় একশো কোটি টাকার শুল্ক। যাতে সময়ের অপচয় ছাড়াও বাড়ছে বাণিজ্য জটিলতা।

চট্টগ্রাম কাস্টম হাউসে এ্যাসাইকুডা ওয়ার্ল্ড নামের যে সফটওয়্যারের মাধ্যমে অনলাইন সিস্টেম চালু রয়েছে তাতে ২৮টি মডিউল থাকার কথা। তবে বাস্তবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে কার্যক্রম হচ্ছে ২৪টি খাতে। বাকি ৪টির কাজ চলছে ম্যানুয়েলি।

সব প্রক্রিয়া এখনও অনলাইনের আওতায় না আসায় সামগ্রিক কাজের গতি কমছে। যার অন্যতম ই-পেমেন্ট ব্যবস্থা। সিএ্যান্ডএফের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু বলছেন, প্রতিদিন গড়ে প্রায় ১শ’ কোটি টাকা রাজস্ব জমা দিতে হয়। সনাতন নিয়মে যা করতে গিয়ে সময়ের বিপুল অপচয় হচ্ছে। থাকছে নিরাপত্তা ঝুঁকি। বর্তমানে সোনালী ব্যাংকের কাস্টমস শাখায় নগদ টাকা নিয়ে যেতে হয়। সেখানেও থাকে নানা কাজ। ব্যবসায়ীরা বলছেন, অনলাইন সিস্টেমে অফিসে থেকেই ব্যাংক এ্যাকাউন্টের মাধ্যমে শুল্ক পরিশোধের সুযোগ থাকলে সুফল মিলবে বেশি। কাস্টমস কমিশনার বলছেন, সিস্টেম আপডেট করা হয়েছে। যাতে সংযুক্ত করা হয়েছে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে। এনবিআরের অনুমতি পেলেই শুরু হবে ই-পেমেন্ট সিস্টেম। সংশ্লিষ্টরা জানিয়েছেন, মডিউল তৈরির পর ১ লাখ টাকা পর্যন্ত ই-পেমেন্টের ঐচ্ছিক ব্যবস্থা রাখা হয়েছে। তবে আনুষ্ঠানিকতা আর বাধ্যবাধকতার অভাবে কার্যকর হচ্ছে না এই ব্যবস্থাটি।

শীর্ষ সংবাদ:
মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী         চুয়াডাঙ্গায় নৈশকোচের ধাক্কায় নিহত পাঁচ         বঙ্গমাতা নিরবে নিভৃতে বাঙালী জাতির স্বাধীনতার জন্য কাজ করে গেছেন॥ তাপস         বঙ্গমাতার জন্মদিনে ছাত্রলীগের শ্রদ্ধা         ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তাবলিগের ১৪ সদস্য         ১২ অগস্ট আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন         রোনালদোর জোড়া গোলেও বেজে গেলো জুভেন্টাসের বিদায়ঘণ্টা         বিধ্বস্ত বিমানের ককপিটে ছিলেন স্বর্ণ পদক পাওয়া পাইলট         লাদাখে নতুন করে ভারত-চীনের উত্তেজনা         নড়াইলে মাশরাফির পিতা-মাতাসহ ২১ জনের করোনা শনাক্ত         গত ১৭ বছরের মধ্যে ব্রিটেনের তাপমাত্রা সর্বোচ্চ         চীন-আমেরিকা যুদ্ধ এখন আর অসম্ভব বিষয় নয় ॥ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী         যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি টিকটকের         করোনা মোকাবিলায় আদর্শ নিউজিল্যান্ড-ডেনমার্ক-উগান্ডা        
//--BID Records