শনিবার ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তানভীর মোকাম্মেলের ‘রূপসা নদীর বাঁকে’

তানভীর মোকাম্মেলের ‘রূপসা নদীর বাঁকে’

স্টাফ রিপোর্টার ॥ চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল ‘নদীর নাম মধুমতি’, ‘চিত্রা নদীর পারে’, ‘লালসালু’, ‘লালন’, ‘রাবেয়া’, ‘জীবনঢুলি’সহ আরও কিছু চলচ্চিত্র পরিচালনা করেছেন। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশি-বিদেশি পুরস্কার। এবার নতুন ছবি পরিচালনা করছেন তিনি। ছবির নাম ‘রূপসা নদীর বাঁকে’। এরইমধ্যে এ ছবির বেশিরভাগ কাজ শেষ হয়েছে। নির্মাতা তানভীর মোকাম্মেল জানিয়েছেন, বাংলাদেশে শ্রমজীবী মানুষের অধিকার, অসাম্প্রদায়িকতা ও গণতন্ত্রের সংগ্রামে এবং সার্বিকভাবে সমাজপ্রগতির লক্ষ্যে ব্রিটিশ ও পাকিস্তান আমলে বামপন্থীদের অনেক ত্যাগ-তিতিক্ষা ও জেল-নির্যাতনের ইতিহাস রয়েছে। এ ছবিতে রয়েছে গত শতকের স্বদেশি আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনা।

চলচ্চিত্রটির শুটিং আর সম্পাদনাসহ পঁচানব্বই ভাগ কাজ এরইমধ্যে শেষ হয়েছে। বাকি কাজ আগামী সেপ্টেম্বর মাসে তা শুটিং করা হবে। তিনি এ বছরই ডিসেম্বর মাসে ‘রূপসা নদীর বাঁকে’ চলচ্চিত্রটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করছেন। ‘রূপসা নদীর বাঁকে’ চলচ্চিত্রের আবহ সঙ্গীত রেকর্ডিংয়ের কাজ শেষ হয়েছে। জানা গেছে, সঙ্গীত পরিচালক সৈয়দ সাবাব আলী আরজুর তত্ত্বাবধানে আবহ সঙ্গীত রেকর্ড করা হয় ধানমন্ডির ছায়ানট স্টুডিওতে। এ ছবিতে একজন বামপন্থী নেতার বিভিন্ন বয়সের চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান শোভন, খায়রুল আলম সবুজ ও তাওসিফ সাদমান তূর্য। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রামেন্দু মজুমদার, নাজিবা বাশার, চিত্রলেখা গুহ, ঝুনা চৌধুরী, আফজাল কবির, রাজীব সালেহীন, মাসুম বাশার, অলোক বসু প্রমূখ।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে ব্রাজিলে প্রতি মিনিটেই মারা যাচ্ছেন একজন         মেক্সিকোতে মাস্ক না পরায় পিটিয়ে হত্যা!         যুক্তরাজ্যের গবেষণায় উঠে এল ভারতের ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যর্থতা         হাঁটু গেড়ে মাটিতে বসে বিক্ষোভে সমর্থন জাস্টিন ট্রুডোর         দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল         ভারতে একদিনে ১০ হাজার করোনা আক্রান্ত         লকডাউনে ১৪৯ সড়ক দুর্ঘটনায় ১৬৮ জন নিহত         বজ্রপাতে টাঙ্গাইল পাবনা ও নওগাঁয় ৯ জনের মৃত্যু         কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবে না ॥ গবেষণা         লিবিয়া ট্র্যাজেডি ॥ ১৬ জনকে আসামি করে পল্টন থানায় মামলা         শেষতক কতয় বিক্রি হবে জয়নুলের স্কেচ, যাবে কার সংগ্রহে?         বর্ষণে রাজধানীর বাজারে শাক-সবজির দাম বেড়েছে         চোর দেখে ফেলায় আইনজীবীকে গলা কেটে হত্যা         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         কক্সবাজারে আগামীকাল থেকে কঠোরভাবে শুরু হচ্ছে লকডাউন        
//--BID Records