বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিষেধাজ্ঞা ভেঙ্গে ফ্রান্সে মুসলিম নারীরা বুরকিনি পরে সাঁতার কেটেছেন

নিষেধাজ্ঞা ভেঙ্গে ফ্রান্সে মুসলিম নারীরা বুরকিনি পরে সাঁতার কেটেছেন

অনলাইন ডেস্ক ॥ নিষেধাজ্ঞা ভেঙ্গে ফ্রান্সের একটি স্থানীয় সুইমিং পুলে মুসলিম নারীরা বুরকিনি পরে সাঁতার কেটেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিক অধিকার নিয়ে রোজা পার্কস যে আন্দোলন গড়ে তুলেছিলেন, সেটার অংশ হিসেবে রবিবার গ্রিনোবেল শহরে একদল নারী বুরকিনি পরে সুইমিং পুলে নামেন। দ্য জিন বর্ন নামে এই সুইমিং পুলটি ফ্রান্সের আরো অনেক সুইমিং পুলের মধ্যে একটি, যেখানে বুরকিনি পরা নিষেধ।

দেশটির অনেকেই মনে করেন এই সুইমস্যুট রাজনৈতিক ইসলাম এবং অসঙ্গতিপূর্ণ ধর্মনিরপেক্ষতার প্রতীক। গত মাসে "অপারেশন বুরকিনি" নামে একটা প্রচারণা শুরু করে সিটিজেন অ্যালায়েন্স অব গ্রিনোবেল এর সদস্যরা। তারা আত্মপক্ষ সমর্থন করে বলেন, এটা মুসলিম নারীদের অধিকার।

সুইমিং পুলে কী ঘটেছিল?

সুইমিং পুলে আসার পর এইসব নারীরা পোশাক বদলে বুরকিনি পরেন। সেইসময় লাইফগার্ড যারা ছিলেন তারা তাদের সতর্ক করে বলেন সুইমস্যুট হিসেবে বুরকিনি পরা যাবে না। এই নিষেধাজ্ঞার পরেও এই নারীরা সুইমিং পুলে নামেন এবং একঘণ্টা যাবৎ গোসল করেন। তাদের অনেকেই এটা করতে পেরে আনন্দ উল্লাস করছেন। পরে ওই নারীদেরকে পুলিশ জিজ্ঞাসাবাদ করে এবং প্রত্যেককে নিয়ম ভাঙ্গার অপরাধে ৪০ ডলার জরিমানা করে।

বিবিসির সাথে আলাপকালে হাসিবা এবং লাতিফা নামে দুইজন বিক্ষোভকারী বলেছেন, তাদের অন্যান্য নাগরিকদের মত একই রকম অধিকার থাকা দরকার। হাসিবা বলছিলেন "আমাদের একটা স্বপ্ন আছে। আমরা আমাদের বাচ্চাদের নিয়ে গ্রীষ্মের গরমে পাবলিক সুইমিং পুলে যাবো, অন্যদের সাথে মজা করবো। যেটা অন্য সবাই করে থাকে আমরা সেটাই করতে চাই।" লাতিফা বলছিলেন, "আমাদের উচিত ফ্রান্সের বৈষম্যমূলক এই নীতির বিরুদ্ধে বিক্ষোভ করা উচিৎ। আমরা আসলে সরকারি যেসব সুযোগ-সুবিধা আছে, সেসব থেকে বঞ্চিত হচ্ছি।"

বুরকিনি কী?

বুরকিনি শব্দটি বোরকা এবং বিকিনি শব্দের মিশ্রণ। বুরকিনি মুসলিম নারীদের জন্য বাজারে আনা হয়, যাতে করে মুসলিম নারীরা পাবলিক সুইমিং পুলে সাঁতার কাটতে পারেন। এই সুইমস্যুটটি সারা শরীর ঢেকে রাখে শুধু মুখ এবং পায়ের পাতা দেখা যায়। কিন্তু বুরকিনি ফ্রান্সে বিতর্কিতই থেকে গেল।

ফ্রান্সের বেশ কয়েকটি শহরের কর্তৃপক্ষ এই পোশাকটাকে নিষিদ্ধ করার প্রস্তাব করে। ২০১০ সালে ফ্রান্স ইউরোপের মধ্যে প্রথম দেশ যারা জনসম্মুখে সম্পূর্ণ মুখ ঢাকা বোরকা নিষিদ্ধ করে।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         চাল আত্মসাত অভিযোগে ইউপি চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত         ১৫ হাজার কর্মী ছাঁটাই করার পথে এয়ারবাস         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         হিসাব চেয়ে দলগুলোকে ইসির চিঠি         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন        
//--BID Records