শুক্রবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যে ইরানের সঙ্গে আমেরিকার উত্তেজনা বৃদ্ধির একই সময়ে ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান। কথিত ইরানি হুমকির মুখে মার্কিন স্বার্থ রক্ষা করার লক্ষ্যে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত এক হাজার সেনা পাঠানোর ঘোষণা দেয়ার দু’দিনের মাথায় নিজের পদ থেকে সরে দাঁড়ালেন শানাহান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পতি এক টুইটার বার্তায় দায়িত্ব থেকে প্রতিরক্ষামন্ত্রীর সরে দাঁড়ানোর খবর জানিয়ে বলেন, তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয় কর্মকর্তা মার্ক এস্পারকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন।

আমেরিকার আইন অনুযায়ী, সিনেটের অনুমোদন পাওয়ার আগ পর্যন্ত প্রেসিডেন্টের নিয়োগপ্রাপ্ত মন্ত্রীকে ভারপ্রাপ্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যেতে হয়। প্যাট্রিক শানাহান সে অনুমোদন পাওয়ার আগেই সরে গেলেন। প্যাট্রিক শানাহান পদত্যাগের আগের দিন সোমবার জানিয়েছিলেন, মধ্যপ্রাচ্যে আরো এক হাজার সেনা পাঠাচ্ছে আমেরিকা। তিনি দাবি করেন, মধ্যপ্রাচ্যে নতুনকরে সেনা মোতায়েনের লক্ষ্য হচ্ছে মার্কিন স্বার্থ নিশ্চিত করা। তিনি এক বিবৃতিতে বলেন, প্রায় এক হাজার অতিরিক্ত সেনা পাঠানোর অনুমোদন দেয়া হয়েছে। এসব সেনা আকাশ, নৌ ও স্থল হুমকি মোকাবেলায় কাজ করবে। ইরান ও ইরান-পন্থি গ্রুপগুলো মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা এবং স্বার্থের জন্য হুমকি হয়ে উঠেছে বলে তিনি আবারও দাবি করেন।

এর আগে গত বছরের ডিসেম্বরে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পদ্ধতি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে পদত্যাগ করেছিলেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী জিম মেটিস। তারপর এই পদে শানাহান নিয়োগ পেয়েছিলেন।

ডোনাল্ড ট্রাম্পের আড়াই বছরের শাসনামলে এ নিয়ে বহু মন্ত্রী ও শীর্ষ পদের বহু কর্মকর্তা হয় পদত্যাগ করলেন না হয় বরখাস্ত হলেন।

শীর্ষ সংবাদ:
বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি         কোপা আমেরিকার সূচি চূড়ান্ত         ইসরায়েল-আমিরাতের ‘ঐতিহাসিক শান্তি চুক্তির’ ঘোষণা দিলেন ট্রাম্প         আমিরাত-ইসরায়েল চুক্তি ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি : হামাস         মার্কিন মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন         গ্রিসের সঙ্গে দ্বন্দ্ব মীমাংসার একমাত্র উপায় আলোচনা ॥ এরদোগান         সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি বসিয়েছে ॥ হামাস         সংক্রমণ ঠেকাতে স্পেনে ধূমপান নিষিদ্ধ         প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে সফল ফাইজার ভ্যাকসিন         শেষ মুহূর্তের গোলে সেমিতে লাইপজিগ         গভীর কোমায় প্রণব মুখার্জি         পশ্চিমবঙ্গে করোনা পরীক্ষা ও সংক্রমণের রেকর্ড, মৃত আরও ৫৬         ‘হাসিনা : আ ডটারস টেল’ আজ ৯ টিভি চ্যানেলে         ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে যেন জাতীয় শোক দিবসের পরিবেশ নষ্ট না হয় ॥ কাদের         যেখানে সেখানে শিল্প কারখানা নয় ॥ অর্থমন্ত্রী         ৮ বিভাগে আটটি ১৫ তলা ক্যান্সার হাসপাতাল হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফের ভয়াবহ ভাঙ্গন         পর্বতারোহী রেশমাকে চাপা দেয়া সেই মাইক্রোর সন্ধান পায়নি পুলিশ         সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু        
//--BID Records