মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যে ইরানের সঙ্গে আমেরিকার উত্তেজনা বৃদ্ধির একই সময়ে ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন মার্কিন ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান। কথিত ইরানি হুমকির মুখে মার্কিন স্বার্থ রক্ষা করার লক্ষ্যে মধ্যপ্রাচ্যে অতিরিক্ত এক হাজার সেনা পাঠানোর ঘোষণা দেয়ার দু’দিনের মাথায় নিজের পদ থেকে সরে দাঁড়ালেন শানাহান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পতি এক টুইটার বার্তায় দায়িত্ব থেকে প্রতিরক্ষামন্ত্রীর সরে দাঁড়ানোর খবর জানিয়ে বলেন, তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয় কর্মকর্তা মার্ক এস্পারকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন।

আমেরিকার আইন অনুযায়ী, সিনেটের অনুমোদন পাওয়ার আগ পর্যন্ত প্রেসিডেন্টের নিয়োগপ্রাপ্ত মন্ত্রীকে ভারপ্রাপ্ত মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যেতে হয়। প্যাট্রিক শানাহান সে অনুমোদন পাওয়ার আগেই সরে গেলেন। প্যাট্রিক শানাহান পদত্যাগের আগের দিন সোমবার জানিয়েছিলেন, মধ্যপ্রাচ্যে আরো এক হাজার সেনা পাঠাচ্ছে আমেরিকা। তিনি দাবি করেন, মধ্যপ্রাচ্যে নতুনকরে সেনা মোতায়েনের লক্ষ্য হচ্ছে মার্কিন স্বার্থ নিশ্চিত করা। তিনি এক বিবৃতিতে বলেন, প্রায় এক হাজার অতিরিক্ত সেনা পাঠানোর অনুমোদন দেয়া হয়েছে। এসব সেনা আকাশ, নৌ ও স্থল হুমকি মোকাবেলায় কাজ করবে। ইরান ও ইরান-পন্থি গ্রুপগুলো মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা এবং স্বার্থের জন্য হুমকি হয়ে উঠেছে বলে তিনি আবারও দাবি করেন।

এর আগে গত বছরের ডিসেম্বরে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পদ্ধতি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জের ধরে পদত্যাগ করেছিলেন তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী জিম মেটিস। তারপর এই পদে শানাহান নিয়োগ পেয়েছিলেন।

ডোনাল্ড ট্রাম্পের আড়াই বছরের শাসনামলে এ নিয়ে বহু মন্ত্রী ও শীর্ষ পদের বহু কর্মকর্তা হয় পদত্যাগ করলেন না হয় বরখাস্ত হলেন।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records