শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হোয়াটসঅ্যাপে ভুয়া খবরের বিরুদ্ধে মামলা হবে

হোয়াটসঅ্যাপে ভুয়া খবরের বিরুদ্ধে মামলা হবে

অনলাইন ডেস্ক ॥ সংবাদ মাধ্যম থেকে সোশ্যাল মিডিয়া— সর্বত্রই ভুয়ো খবরের বাড় বাড়ন্ত। এর হাত থেকে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপও ছাড় পায়নি।

বহু দিন ধরেই হোয়াটসঅ্যাপে প্রচুর পরিমাণে ভুল, উত্তেজক খবর অনবরত শেয়ার করা হচ্ছে। সংস্থা সূত্রে জানা গিয়েছে দিনে প্রায় ১০০টির বেশি ভুয়ো খবর এই প্ল্যাটফর্মে শেয়ার করা হয়। কিন্তু কোথা থেকে, কে এই খবরগুলো শেয়ার করছে তা সব সময় জানা সম্ভব হয় না। অনেক ইউজার না জেনে, সত্যতা যাচাই না করেই এই ধরনের খবর শেয়ার করছেন। সংস্থাও জানাচ্ছে, মানুষের কাছে কখনই আশা করা যায় না তারা সব খবর জানবেন বা সত্যতা বিচারের পর তা শেয়ার করবেন।

এর আগে হোয়াটসঅ্যাপ পদক্ষেপ করেছিল, যখন কোনও ইউজার অ্যাকাউন্ট খোলার জন্য সাইন-আপ করবে, তখনই তাঁর দেওয়া যাবতীয় তথ্য সম্পর্কে সন্দেহ হলে সেই মুহূর্তেই তাঁকে ব্যান করে দেওয়া হবে। তিনি আর অ্যাকাউন্ট খুলতে পারবেন না। সংস্থার দাবি, ২০ লাখের বেশি ইউজারের অ্যাকাউন্ট ইতিমধ্যেই ডিলিট করা হয়েছে। এমনকি একই সঙ্গে কোনও একটি মেসেজ একই সময়ে পাঁচ জনের বেশি জনকে শেয়ার করাও এখন আর সম্ভব নয়।

কিন্তু তারপরেও এই প্রবণতা ঠেকানো যাচ্ছে না। তাই সংস্থা এ বার আরও কড়া পদক্ষেপ করার সিদ্ধান্ত নিয়েছে। সংস্থার গাইডলাইনে বলা হয়েছে, যে বা যাঁরা বেআইনি ভাবে হোয়াটসঅ্যাপে ভুল খবর শেয়ার করবে বা অবৈধ কাজকর্ম করবেন, তাঁদের বিরুদ্ধে আদালতে মামলা করা হবে। তবে এই শর্তাবলি প্রযোজ্য হবে ৭ ডিসেম্বর থেকে।

কিন্তু কোন পদ্ধতিতে এই মামলা করা হবে, কী ভাবে হবে, সেই বিষয়ে সংস্থার তরফ থেকে সঠিক কিছু জানা যায়নি। হোয়াটসঅ্যাপের এই নয়া উদ্যোগ কতটা অপরাধ কমাতে পারে সেটাই এখন দেখার।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

শীর্ষ সংবাদ:
ওয়ারীতে লকডাউন কার্যকর         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         বিশ্বজুড়ে করোনাভাইরাসে পাঁচ লাখ ২৬ হাজার ৪১৬ জনের মৃত্যু হয়েছে         সাবেক মন্ত্রী টি এম গিয়াস উদ্দিন আর নেই         রুপান্তরের পর করোনাভাইরাসে বিশ্বব্যাপী মানুষ সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে         সৌদিতে ড্রোন হামলার দাবি ইয়েমেনের বিদ্রোহীদের         আজ যেসব অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে         করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু        
//--BID Records