মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আট দিন উত্থানের পর শেয়ারবাজারে দর সংশোধন

অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা আট কার্যদিবস ধরে উত্থানে থাকা শেয়ারবাজার সূচকের সামান্য পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচকই কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এদিন টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৬৯ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ ও ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৪১ ও ১ হাজার ৯১৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৫৬ কোটি টাকা কমেছে। ৫২২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫৭৮ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানির মধ্যে ১১৬টির বা ৩৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৯৫টি বা ৫৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি বা ১১ শতাংশ কোম্পানির।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের। এদিন কোম্পানিটির ২৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের ১৮ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৩ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

এই দিনে ডিএসইতে লেনদেন অংশ নেয়া ৩৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। এদিন ডিএসইর টপটেন গেইনার তালিকায় উঠে আসা কোম্পানিগুলোর মধ্যে ৯টিই বীমা খাতের।

জানা গেছে, বুধবার ডিএসইতে শেয়ার দর সবচেয়ে বেশি বেড়েছে পিপলস ইন্সু্যুরেন্সের। মঙ্গলবার কোম্পানিটির শেয়ার দর ছিল ২০ টাকায়। বুধবার লেনদেন শেষে এর দর দাঁড়ায় ২২ টাকায়। অর্থাৎ পিপলস ইন্স্যুরেন্সের শেয়ার দর ২ টাকা বা ১০ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে পিপলস ইন্স্যুরেন্সে ডিএসইর দরবৃদ্ধির তালিকার শীর্ষে উঠে আসে।

ডিএসইতে দরবৃদ্ধির তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের ৯.৭২ শতাংশ, গ্লোবাল ইন্স্যুরেন্সের ৮.৮০ শতাংশ, সিটি জেনারেল ইন্স্যুরেন্সের ৮.২০ শতাংশ, জনতা ইন্স্যুরেন্সের ৭.৫৫ শতাংশ, কর্ণফুলি ইন্স্যুরেন্সের ৭.৫২ শতাংশ, ঢাকা ইন্স্যুরেন্সের ৭.৩৬ শতাংশ, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ৭.৩৩ শতাংশ এবং পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ার দর ৭.৩২ শতাংশ বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৪২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। ২২ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ