মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছুটির পর প্রথম দিন সচিবালয়ে উপস্থিতি কম

  • বিপত্তিতে স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ প্রতিনিধি ॥ পবিত্র ঈদ-উল ফিতরের পাঁচদিন ছুটির পর রবিবার প্রথম কর্মদিবসে সচিবালয়ে ছিল ঈদের আমেজ। প্রশাসনের প্রাণ কেন্দ্র সচিবালয়ে উপস্থিতির হার কম ছিল। প্রথম কর্মদিবসে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সচিবরা সচিবালয়ে এসেই কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ের বারান্দা, সিঁড়ি, লিফট, সর্বত্রই ঈদ শুভেচ্ছা বিনিময় চলে। একে অপরকে দেখা মাত্রই বুকে জড়িয়ে নেন। ভেদাভেদ নেই কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে। স্বরাষ্ট্রমন্ত্রী অফিসে এসে কক্ষে বসতে পারেননি। ঈদের ছুটিতে মন্ত্রীর কক্ষ বন্ধ ছিল পাঁচদিন। এ সময়ের মধ্যেই কক্ষে মরে পড়েছিল একটি ইঁদুর। কবে মারা গেছে তা কারও জানা নেই। তবে তা পচে পুরো কক্ষেই দুর্গন্ধ ছড়াচ্ছিল। ঈদের ছুটি শেষে প্রথম দিন অফিসে এসেই বিপত্তিতে পড়েন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সকালে মন্ত্রী দুর্গন্ধের কারণে তার কক্ষে ঢুকতেই পারেননি।

এক মাস রোজা পালন শেষে গত বুধবার সারাদেশে মুসলমানদের সবেচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল ফিতর উদযাপিত হয়েছে। মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার (৪, ৫ ও ৬ জুন) ছিল ঈদ-উল ফিতরের ছুটি। এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) সাপ্তাহিক ছুটির দিন। দূর-দূরান্তে গ্রামের বাড়ি ঈদ উদযাপন করতে যাওয়ায় কেউ কেউ রবিবার অফিসে যোগ দেননি। তারা আরও দু’একদিন ছুটি নিয়েছেন। আবার কেউ কেউ গ্রাম থেকে ব্যাগ নিয়ে সোজা অফিসে চলে আসেন। সচিবালয়ে দায়িত্ব পালনকারী বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মীরা জানিয়েছেন, ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ছিল ৬০ শতাংশের মতো।

সচিবালয়ে বিদ্যুত ও জ্বালানি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে উপস্থিতি কম। কোন কোন কক্ষে চেয়ার টেবিল ফাঁকা। যারাও এসেছেন কাজে-কর্মে ছিল অনেকটাই ঢিলেঢালা ভাব। উপস্থিত কর্মকর্তা ও কর্মচারীরা মূলত পারস্পরিক খোঁজ-খবর ও শুভেচ্ছা বিনিময়েই ব্যস্ত ছিলেন।

সকাল ১০টার দিকে ৪ নম্বর ভবনের দোতলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ২০২ নম্বর কক্ষটিতে কাউকে পাওয়া যায়নি। যদিও এখানে চারজনের বসার ব্যবস্থা আছে। খাদ্য মন্ত্রণালয়, গণপূর্ত মন্ত্রণালয়ের বিভিন্ন কক্ষে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কম ছিল। লিফটগুলোর সামনে তেমন ভিড় ছিল না। তবে গাড়ি রাখার স্থানগুলো অন্য সময়ের মতো গাড়িতে পূর্ণ ছিল।

রবিবার সচিবালয়ে এসে কৃষিমন্ত্রী মোঃ আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিদ্যুত জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীসহ অন্য মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সচিবালয়ে এসে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

শীর্ষ সংবাদ:
২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন         কাশ্মীরে শুটিং করতে গিয়ে দুর্ঘটনায় আহত সামান্থা ও বিজয়         পিএইচডিতে ইনক্রিমেন্ট স্থগিতাদেশ প্রত্যাহারের দাবি ইবি শিক্ষক সমিতির         মুশফিক অপরাজিত ১৭৫, বাংলাদেশ অলআউট ৩৬৫         নাইজেরিয়ায় জঙ্গী হামলায় ৫০ জন নিহত         দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতিতে বাংলাদেশ ৩৬১/৯, মুশফিক ১৭১         কুমিল্লার নাশকতার মামলায় স্থায়ী জামিন খালেদার         সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী আজ ঢাকায় আসছেন         আত্মসমর্পণ করে জামিন চাইলেন সম্রাট         বাংলাদেশে কোনো মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়নি ॥ উপাচার্য         ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে উত্তপ্ত ঢাবি, আহত ৩০         হাইকোর্টের সাজার বিরুদ্ধে হাজী সেলিমের আপিল