রবিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইমরান তাহিরের দু’টি অন্যরকম রেকর্ড

 ইমরান তাহিরের দু’টি অন্যরকম রেকর্ড

স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ মানেই ধরে নেয়া যায় পেসারদের জন্য সুবিধাজনক উইকেট থাকবে। তবে এবার দ্বাদশ বিশ্বকাপের আগে সেই চিন্তাধারায় এসেছে পরিবর্তন। কারণ সম্প্রতি ইংল্যান্ডের মাঠগুলোয় প্রচুর রান করছেন ব্যাটসম্যানরা। তাই বৃহস্পতিবার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই এক বিস্ময়কর ঘটনার জন্ম দিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস। আগে ব্যাট করতে নামা ইংল্যান্ডের দুই ওপেনার জনি বেয়ারস্টো ও জেসন রয়কে ভ্যাবাচ্যাকা খাইয়ে দিয়েছেন লেগস্পিনার ইমরান তাহিরকে দিয়ে বোলিং শুরু করিয়ে। এর আগে বিশ্বকাপে কোন দলই কখনও শুরুটা স্পিনার দিয়ে করেননি। ম্যাচের মাত্র দ্বিতীয় বলেই উইকেট তুলে নিয়ে স্পিনার হিসেবে বিশ্বকাপে দ্রুততম উইকেটশিকারি হওয়ার রেকর্ডও গড়েছেন তিনি। এছাড়া ৪০ বছর ৬৪ দিন বয়সে বিশ্বকাপের কোন ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাস বদলে দিয়েছেন। এখন তিনিই সবচেয়ে বয়স্ক ক্রিকেটার যিনি প্রোটিয়াদের হয়ে বিশ্বকাপ খেলার অনন্য গৌরব দেখালেন।

টস জিতে আগে ইংলিশদের ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা। রয় ও বেয়ারস্টো উদ্বোধন করতে এসে চমকে যান প্রতিপক্ষ বোলার হিসেবে তাহিরকে দেখে। কারণ প্রথমে পেসারদের দিয়েই পেসশক্তিতে ভরপুর প্রোটিয়ারা আক্রমণ শুরু করবে এটাই স্বাভাবিক। আর ইংল্যান্ডের কন্ডিশনে প্রথমে কোন স্পিনারকে দিয়ে বোলিং শুরু করানোটা একেবারেই প্রথাগত নয় এবং অস্বাভাবিক ঘটনা। কিন্তু প্রোটিয়া অধিনায়ক প্লেসিস বিশ্বকাপের পুরনো ইতিহাস পাল্টে দিলেন লেগস্পিনার তাহিরকে বোলিংয়ে এনে। আর তাহির ম্যাচের দ্বিতীয় বলেই উইকেট শিকার করে আরেকটি ইতিহাস গড়লেন। ফর্মের তুঙ্গে থাকা মারকুটে ওপেনার বেয়ারস্টোকে সাজঘরে ফিরিয়েছেন উইকেটের পেছনে কুইন্টন ডি ককের ক্যাচে পরিণত করে। এর আগে বিশ্বকাপে এত দ্রুত কোন স্পিনার উইকেট শিকার করতে পারেননি। পেস বোলারদের উপযোগী ইংলিশ কন্ডিশনে স্পিন বোলার দিয়ে শুরু হবে বিশ্বকাপ এমনটা ভাবেননি কেউ- ইংল্যান্ডও। আর সেই চমকটাতেই কাজ হয়েছে। বিশ্বকাপের রং, রূপ, আকর্ষণ আর উন্মাদনাও এর মাধ্যমে বেড়েছে স্বাভাবিকভাবেই।

এই ঘটনার মাধ্যমে একটি বিষয় নিশ্চিত হয়েছে, এবারের বিশ্বকাপে আলো ছড়াবেন স্পিনাররা এবং চমকেরও জন্ম দেবেন। আর স্পিনারদের মাঝেও বিশেষ করে লেগ স্পিনাররা ছড়ি ঘোরাবেন এই বিশ্ব আসরে তা বলাইবাহুল্য। কারণ দক্ষিণ আফ্রিকার তাহির ছাড়াও আছেন বর্তমান বিশ্বে অন্যতম সেরা লেগি আফগানিস্তানের রশিদ খান, পাকিস্তানের শাদাব খান, ভারতের যুবেন্দ্র চাহালদের ওপর তাই নজর থাকবে বিশ্বকাপজুড়েই। তাহির এই ম্যাচে দেশের পক্ষেও একটি অবিস্মরণীয় রেকর্ডের মালিক হয়েছেন। এর আগে বিশ্বকাপ খেলা সবচেয়ে বেশি বয়সী দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার ছিলেন ওমর হেনরি। ১৯৯২ বিশ্বকাপে ওয়েলিংটনে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৪০ বছর ৩৯ দিন বয়সে তিনি খেলতে নেমেছিলেন। এবার তাকে পেছনে ফেললেন ৪০ বছর ৬৪ দিন বয়সী তাহির। তবে বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে ক্রিকেট খেলার ক্ষেত্রে সর্বকালের সেরা রেকর্ডটি হল্যান্ডের নোলান ক্লার্কের দখলে। আশ্চর্যজনকভাবে তিনি এই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই ১৯৯৬ সালের বিশ্বকাপে রাওয়ালপিন্ডিতে যখন খেলতে নেমেছিলেন সেদিন বয়স ছিল ৪৭ বছর ২৫৭ দিন। সেই রেকর্ডটি এখনও অম্লান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১২৬৪২৬৮৬
আক্রান্ত
১৮১১২৯
সুস্থ
৭৩৭৯৪১১
সুস্থ
৮৮০৩৪
শীর্ষ সংবাদ:
আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম         মানব ও অর্থ পাচারের অভিযোগে পাপুলের কুয়েতে শাস্তি নিশ্চিত         উগ্র-ধর্মান্ধদের এখনই প্রতিরোধ করা না হলে মহাসঙ্কটে পড়তে হবে         মাদকের সঙ্গে জড়িত পুলিশের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা         আখাউড়া-সিলেট রুটে ডুয়েলগেজ লাইন স্থাপন অনিশ্চিত         বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা        
//--BID Records