বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেসিপি

বর্তমানে বাঙালীর রান্নাঘরে নানা রকম বিদেশী খাবারের সমাহার। কম-বেশি সবাই খাওয়ার টেবিলে বিদেশী রেসিপি পছন্দ করে। আমাদের এ সংখ্যায় তেমন কিছু দিয়েছেন -তাহমিনা আক্তার

.

বিফ মালাইকারি

যা লাগবে : মাংস ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১/৪ কাপ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, নারিকেল বাটা ১/৪ কাপ, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, গোলমরিচ আস্ত ১ চা চামচ. গরমমশলা গুড়া ১ চা চামচ, নারিকেল দুধ ২ কাপ, হলুদ ১/২ চা চামচ, ধনিয়া গুঁড়া ১/২ টেবিল চামচ, তেল+ঘি ১/২ কাপ, তেজপাতা ২/৩টি, গরম পানি পরিমাণমতো, পেঁয়াজ কচি ১/২ কাপ, দুধ ১/২ কাপ, লবণ ও চিনি-১ চা চামচ।

যেভাবে করবেন : মাংস ধুয়ে পানি ঝারিয়ে আদা-রসুন বাটা, পেঁয়াজ বাটা, কাঁচামরিচ বাটা, হলুদ, ধনিয়া গুঁড়া দিয়ে ম্যারিনেট করুন ২ ঘণ্টা। কড়াইতে তেল+ঘি দিয়ে গরম হলে পোঁয়াজ ও তেজপাতা দিন। বাদামি করে ভেজে মাংস ঢেলে দিন। ভালো করে নেড়ে ঢেকে দিন। মাংস কষানো হলে ১ কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন। আস্ত গোলমরিচ দিন। মাংসের পানি শুকিয়ে গেলে এবং মাংস মোটামুটি সিদ্ধ হলে নারিকেল দুধ দিন। ঢেকে দিন এবং মাঝে মাঝে নাড়ুন। মাংস তেল ঝোল মাখামাখা হলে ১/২ কাপ দুধের সঙ্গে পোস্তদানা বাটা নারিকেল বাটা ও গরমমশলা গুঁড়া মিশিয়ে ঢেলে দিন। ইচ্ছা হলে ১ চা চামচ চিনি দিন। ঢেকে মৃদু আঁচে দমে রাখুন ২০ মিনিট। গরম গরম পরিবেশ করুন।

.

চিকেন ঝাল রোস্ট

যা লাগবে : চিকেন ১ কেজি (৪ টুকরা করে নেয়া), পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, পেঁয়াজ কুপি ২ টেবিল চামচ, টকদই আধা কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া কোয়ার্টার চা চামচ, ধনিয়া বাটা ১ চা চামচ, তেজপাতা ১টি, এলাচ ৪-৫টি, দারুচিনি ২ টুকরা, কেওড়া + গোলাপজল ১ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, কাঁচামরিচ ৪-৫টি, পেস্তাবাদাম কুচি ১ টেবিল চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জায়ফল-জয়ত্রী, কাবাব চিনি গুঁড়া আধা কাপ, গরমমশলা গুঁড়া ১ চা চামচ, চিনি ১ চা চামচ, লবণ স্বাদমতো, তরলে দুধ ২ কাপ, তেল ২ কাপ, ঘি ২ টেবিল চামচ।

যেভাবে করবেন : মাংস ধুয়ে কেটে নিন। পোস্ত বাটা, দুধ, তেল, ঘি, গুঁড়া মশলা, পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, কেওড়া ও গোলাপজল ছাড়া সব উপকরণ দিয়ে মাংস ম্যারিনেট করুণ ১ ঘণ্টা। দেশি মুরগি হলে ৩-৪ ঘণ্টা মেরিনেট করে রাখুন। এবার মাংস থেকে মশলা ঝরিয়ে নিন। ডুবো তেলে টুকরাগুলো ভেজে নিন। একটি কড়াইতে অর্ধেক মুরগি ভাজা তেল ও ঘি দিয়ে গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে মুরগির মশলাগুলো কষিয়ে ভাজা মুরগি দিয়ে দিন। একটু কষিয়ে নিন। আধ কাপ দুধে পোস্ত বাটা গুলিয়ে মাংসে দিয়ে নেড়ে ঢেকে দিন। মাংস সিদ্ধ ও মাখা মাখা হলে অন্যান্য গুঁড়া মশলা কাঁচামরিচ, কেওড়া ও গোলাপজল দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে নিন।

.

সিচ্যুয়ান বিফ

যা লাগবে : বিফ ২০০ গ্রাম, (স্লাইস করে কাটা), এক টেবিল চামচ আদাকুচি, এক টেবিল চামচ রসুন কুচি, একটা পেঁয়াজ খোলা, লবণ আধা চা চামচ, ক্যাপসিকাম একটা (বড়), চিনি এক চা চামচ, লেমন জুস এক টেবিল চামচ, চিলিকেচাপ তিন চা চামচ, শুকনা মরিচ চার-পাঁচটি, তেল পরিমাণমতো, চিকেন পাউডার এক চা চামচ, সাদা গোলমরিচ আধা চা চামচ।

যেভাবে করবেন : প্রথমে বিফ ময়দা ও ডিম ভালো করে মিশিয়ে নিতে হবে। এখন চিলিসস ছাড়া সব উপকরণ মিশিয়ে ডুবো তেলে ভেজে নিতে হবে। এবার প্যান গরম করে তেল দিয়ে আদা ও রসুন ব্রাউন করে বিফ দিয়ে কষিয়ে নিন। এবার চিলিসস ও লেমন জুস দিয়ে যখন ঝোলটা ঘন হয়ে আসবে তখন নামিয়ে পরিবেশন করুন।

.

গার্লিক বিফ

যা লাগবে: গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, হলুদ ও মরিচ গুঁড়া ১ কাপ, আদা ও রসুন বাটা আধা চা চামচ, রসুনের কোয়া ৪/৫টি, ধনে ও জিরা গুঁড়া ১ চা চামচ, টেস্টিং সল্ট সামান্য, তেল আধা কাপ, মাংসের মসলা আধা চা চামচ, টমেটো সস আধা কাপ, টক দই ১ কাপ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো।

যেভাবে করবেন: মাংস ধুয়ে কেটে নিন। একটি পাত্রে মাংস, হলুদ, মরিচ, টক দই, আদা, রসুন, লবণ, ধনে, জিরা গুঁড়া, টেস্টিং সল্ট ভালো করে মিশিয়ে ২০ মিনিট মেরিনেট করে রাখুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামী করে ভেজে মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। কষানো হলে সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে রাখতে হবে। মাংস সিদ্ধ হয়ে আসলে টমেটো সস, কাঁচামরিচ ফালি ও রসুনের কোয়া দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records