সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাবিতে ২৫ দিন হল বন্ধের সিদ্ধান্ত ॥ শিক্ষার্থীদের ক্ষোভ

রাবিতে ২৫ দিন হল বন্ধের সিদ্ধান্ত ॥ শিক্ষার্থীদের ক্ষোভ

রাবি সংবাদদাতা ॥ পবিত্র রমজান, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে আগামী ৩০ মে থেকে ২৩ জুন পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ১০ মে প্রাধ্যক্ষ পরিষদের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। ছুটির পরই কয়েকটি বিভাগের পরীক্ষা ও নিয়োগ পরীক্ষা থাকায় দীর্ঘ ২৫ দিনের হল বন্ধের এই সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

তাদের অভিযোগ, দেশের দ্বিতীয় প্রাচীন বিদ্যাপীঠ হওয়া সত্ত্বেও ক্যাম্পাসে কোন গন্ডগোল ছাড়াই ২৫ দিন হল বন্ধ রাখা হচ্ছে। এতে করে ভূক্তভোগী হবে যাদের ছুটির পরই চূড়ান্ত পরীক্ষা ও নিয়োগ পরীক্ষা রয়েছে। প্রাধ্যক্ষ পরিষদ নিজে ও হল কর্মচারীদের সুবিধার জন্য এতদিন হল বন্ধ রাখছেন। হলের ছুটির বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আহ্বান জানিয়েছেন শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর), আইন বিভাগ, হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনাসহ বেশ কয়েকটি বিভাগে ছুটির পরপরই চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটা বড় অংশ টিউশনি করেন, এত বড় ছুটি থাকায় তারাও পড়েছেন বিপাকে।

এদিকে জুন মাসেই কয়েকটি নিয়োগ পরীক্ষা রয়েছে। শিক্ষার্থীরা জানান, ৩১ মে, ২১ ও ২৮ জুন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পুলিশের এএসআই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬, ১৭ ও ১৮ জুন। ২৩ জুন পর্যন্ত হল বন্ধ থাকায় শিক্ষার্থীরা এই পরীক্ষাগুলো হলে থেকে দিতে পারবেন না। তাছাড়া ২৮ জুন মাধ্যমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা হতে পারে। এছাড়াও সহকারী জজ নিয়োগ পরীক্ষা, ব্যাংকসহ কয়েকটি সরকারী নিয়োগ পরীক্ষা জুন, জুলাইতে অনুষ্ঠিত হবার কথা বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। এতে করে পর্যাপ্ত প্রস্তুতির অভাবে চাকুরীপ্রত্যাশী শিক্ষার্থীরাদের ভূক্তভোগী হতে হবে বলে জানান তারা।

জানতে চাইলে হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ড. আমিনুল ইসলাম বলেন, ছুটি কমানো বাড়ানোর ক্ষমতা প্রাধাক্ষ পরিষদের নেই। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ছুটির জন্য সুপারিশ করি, সেটা প্রশাসন ইতিমধ্যে পাশ করেছে এবং বিভিন্ন দপ্তরে এই ছুটির নোটিশ চলে গেছে। তাই ছুটি কমানোর সুযোগ নেই। তবে উপাচার্য মহোদয় যদি বিষয়টি বিবেচনায় নেন তাহলে কমানো যাবেই না বিষয়টি তা না।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান        
//--BID Records