মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নজরুল জয়ন্তীতে মাহবুবুল এ খালিদের গান

 নজরুল জয়ন্তীতে মাহবুবুল এ খালিদের গান

স্টাফ রিপোর্টার ॥ নজরুল জয়ন্তীতে বাংলা সাহিত্যের অন্যতম এই প্রাণ পুরুষকে নিয়ে গান লিখেছেন এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। তার লেখা ‘অগ্নিবীণার ফুল’ শিরোনামের গানটিতে সুর করেছেন জনপ্রিয় সুরকার ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। যুগল কণ্ঠের গানটি গেয়েছেন ‘ক্লোজআপ ওয়ান’ তারকা রাজীব এবং লেমিস।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ হয়েছে। একই সঙ্গে গানটির ভিডিও ইউটিউবের ‘খালিদ সঙ্গীত’ চ্যানেলে দেখা যাচ্ছে। গানটি প্রসঙ্গে মাহবুবুল এ খালিদ বলেন, বিদ্রোহী কবি গানের বুলবুল সয়েছেন ক্ষুধার জ্বালা, জেলের কষাঘাত। তবুও থামেনি তার কলম। মানবতার মন্ত্রে দীক্ষিত হয়ে হিন্দু-মুসলিম বিভেদ না করে, শোষিতের প্রতি সমবেদনা জানিয়ে গর্জে উঠেছেন শোষকের বিরুদ্ধে। দুর্বার, উত্তাল কবি সব অন্যায়ের বিরুদ্ধে ছিলেন সোচ্চার। নির্যাতিতের প্রতি সহমর্মিতা ও নির্যাতনকারীর অন্যায় আচরণের প্রতিবাদে তিনি হয়েছেন মুখর। যে কারণে বাংলা সাহিত্যের বিদ্রোহী কবি হিসেবে তিনি সমাসীন হয়ে আছেন সব বাঙালীর অন্তরে। ‘অগ্নিবীণার ফুল’ গানে বিদ্রোহী কবিকে এভাবেই তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এতে প্রকাশ পেয়েছে কবির প্রতি গভীর শ্রদ্ধা। আশা করি গানটি সব ধরনের শ্রোতার কাছে ভাল লাগবে।

শীর্ষ সংবাদ:
পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ        
//--BID Records