বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষায় অবদান রাখায় ২৪ কারখানাকে পুরস্কার

স্টাফ রিপোর্টার ॥ পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন সেক্টরের ২৪ কারখানাকে ‘পেশাগত স্বাস্থ্য ও সেফটি উত্তম চর্চা পুরস্কার’ প্রদান করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের সার্বিক সহযোগিতায় রবিবার সন্ধ্যায় ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস-২০১৯’-উপলক্ষে রাজধানীর কেআইবি মিলনায়তনে আলোচনা সভা শেষে এই পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী।

২৪ কারখানার মধ্যে ৫টি বিকেএমইএ সদস্যভুক্ত, ৭টি বিজিএমইএর, ৩টি ফার্মাসিউটিক্যালসের, ৩টি চামড়াজাত পণ্য প্রস্তুতকারী, ৩টি চা শিল্প এবং ৩টি জুট শিল্প কারখানার অন্তর্ভুক্ত। গত বছর ১০টি প্রতিষ্ঠানকে এই স্বীকৃতি দেয়া হয়েছিল। ‘নিরাপদ কর্মপরিবেশ, টেকসই উন্নয়নের পথে বাংলাদেশ’ প্রতিপাদ্যে কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা সম্পর্কে দেশব্যাপী সচেতনতার সংস্কৃতি গড়ে তুলতে রবিবার পালন করা হয় চতুর্থবারের মতো ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস-২০১৯’। বাণিজ্যমন্ত্রী বলেন, আমি মালিক-শ্রমিককে আলাদাভাবে না দেখে একটি সাইকেলের দুটি চাকার মতো দেখি। যার একটি বিকল হলে অন্যটি চলে না। শ্রমিকদের স্বাস্থ্য ভাল থাকলে কারখানার উৎপাদনও ভাল হবে। শ্রমিক-মালিকের সম্পর্ক যত ভাল হবে তাতে নিজেদেরই লাভ হবে বলেও মনে করেন বাণিজ্যমন্ত্রী।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী