বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পতনের বৃত্তে আটকা শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার ॥ পতনের বৃত্ত থেকে বের হতে পারছে না দেশের শেয়ারবাজার। আগের সপ্তাহের মতো চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। কাক্সিক্ষত লভ্যাংশ না আসায় উভয় বাজারেই তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানিগুলোর শেয়ারদর সবচেয়ে বেশি হারিয়েছে। লভ্যাংশ ঘোষণা হওয়ায় কোম্পানিগুলোর দরবৃদ্ধি-পতনের কোন সার্কিট ছিল না। ফলে কোম্পানিগুলোর দর হারিয়েছে বেশি।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৭ পয়েন্ট কমে ৫ হাজার ২৩৮ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২০৯ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৮৫৫ পয়েন্টে নেমে গেছে।

মূল্যসূচকে এই পতনের ফলে এদিন ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার দ্বিগুণেরও বেশি। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২০৮টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪১টির।

মূল্য সূচক ও সিংহভাগ প্রতিষ্ঠানের দরপতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। টাকার অঙ্কে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ২৫ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮২ কোটি ৯৭ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ৩৮ কোটি ৭২ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল পলিমারের শেয়ার। কোম্পানিটির ১৬ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৫০ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ফরচুন সুজ এবং ১৩ কোটি ৪০ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু সিরামিক। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- ন্যাশনাল টিউব, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, এস্কোয়্যার নিট কম্পোজিট, পাওয়ার গ্রিড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যাল এবং জেনেক্স ইনফোসিস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৭১০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৩৬ লাখ টাকার। লেনদেনে অংশ নেয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দাম বেড়েছে ৮৪টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

শীর্ষ সংবাদ:
শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫         কুমিল্লার ঘটনাটি খুবই দুঃখজনক, অপরাধীর বিচার করা হবে         ‘দেশে অন্ধত্ব ও ছানিতজনিত সমস্যা আগের তুলনায় কমেছে’         মমেকে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও পাঁচজনের মৃত্যু         নোয়াখালীর বেগমগঞ্জে বিশৃঙ্খলার ঘটনায় আরও তিন জনকে গ্রেফতার         ইথিওপিয়ার তিগ্রাই অঞ্চলে সরকারী বাহিনীর বিমান হামলা         সম্প্রীতির বাংলাদেশে হামলার প্রতিবাদে পটুয়াখালীতে মানববন্ধন         পাকিস্তানের পৃথক বোমা হামলায় পাঁচ সেনা নিহত         'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে