সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুল চাষে স্বাবলম্বী নেসারাবাদের কৃষক

পিরোজপুরের নেসারাবাদ উপজেলায় বাহারি রকমের ফুলের চাষ করে স্বাবলম্বী হয়েছেন একাধিক কৃষক। সন্ধ্যা নদীর তীর ঘেষা নান্দনিক পরিবেশে গড়ে ওঠা এসব বাগানে রয়েছে দেশী-বিদেশী নানা প্রজাতির ফুল ও ফলের চারা। যা বিক্রি করে এ মৌসুমে কৃষকরা আয় করছে ১০ থেকে ১২ কোটি টাকা। আর এ কারণে দিন দিন বাড়ছে ফুল চাষ। দেশী-বিদেশী বিভিন্ন জাতের বাহারি রকমের ফুল ও ফুলের চারা বা টব বিক্রিতে এখন ব্যস্ত সময় পার করছেন পিরোজপুরের নেছারাবাদ (স্বরূপকাঠি) উপজেলার নার্সারি ব্যবসায়ীরা। উপজেলার ছারছিনা, অলঙ্কারকাঠি, আঁগড় কুরিয়ানা ও পশ্চিম কুনিয়ারী গ্রামের অধিকাংশ লোকই এখন ঝুঁকছেন ফুলচাষে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে ক্রেতা আর দর্শনার্থীদের আনাগোনা।

ফুল চাষীদের কাছ থেকে জানা যায়, এসব বাগানে দেশীÑবিদেশী ফুলের মধ্যে রয়েছে ডালিয়া, গোলাপ, চামেলি, রজনীগন্ধা, গাঁদা, মাধবী, ক্যামেলিয়া, গ্যাজানিয়া ও পমালিয়াসহ দেশীÑবিদেশী বিভিন্ন প্রজাতির ফুল। এককালের নার্সারি ব্যবসায়ীদের এখন বেশ ভালই দিন কাটছে সুন্দর সুন্দর ফুল ও ফুলের চারা বিক্রি করে। বেড়েছে আয়, কর্মসংস্থান হয়েছে দুই হাজার নারী ও পুরুষের। তবে নার্সারির ব্যবসায়ীরা কর্তৃপক্ষের আরও সহযোগিতা আশা করছেন।

পিরোজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আবুহেনা মোঃ জাফর নার্সারি মালিকদের সার্বিক সহযোগিতা ও তার পাশাপাশি সব সময় তাদের খোঁজখবর নেয়ার আশ্বাস দেন। পিরোজপুরের নেসারাবাদ উপজেলার তিনটি ইউনিয়নের ১১টি গ্রামে ৩০ থেকে ৩৫ প্রজাতির ফুল ও ফুলের চারা উৎপাদন করে আসছেন এখানকার কৃষকরা।

-শফিউল হক মিঠু, পিরোজপুর থেকে

শীর্ষ সংবাদ:
নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         গুলশানে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন         রিজার্ভ নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ ॥ কঠোর অবস্থানে সরকার         পি কে হালদার তিন দিনের রিমান্ডে         ‘ফাতেমা’ ধানে নতুন আশা         দুর্ঘটনায় ক্রিকেটার সাইমন্ডসের অকালমৃত্যু         এক হৃৎপিন্ডে জোড়া লাগা দুই শিশু         নিউইয়র্কে বাংলাদেশী অধ্যুষিত শহরে বন্দুক হামলা ॥ নিহত ১০         বছরে পানিতে ডুবে মারা যায় ১৯ হাজার শিশু         গমের বিকল্প উৎসের সন্ধান করছেন আমদানিকারকরা         ৭৮০ এজেন্সি এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেলো