শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফুল চাষে স্বাবলম্বী নেসারাবাদের কৃষক

পিরোজপুরের নেসারাবাদ উপজেলায় বাহারি রকমের ফুলের চাষ করে স্বাবলম্বী হয়েছেন একাধিক কৃষক। সন্ধ্যা নদীর তীর ঘেষা নান্দনিক পরিবেশে গড়ে ওঠা এসব বাগানে রয়েছে দেশী-বিদেশী নানা প্রজাতির ফুল ও ফলের চারা। যা বিক্রি করে এ মৌসুমে কৃষকরা আয় করছে ১০ থেকে ১২ কোটি টাকা। আর এ কারণে দিন দিন বাড়ছে ফুল চাষ। দেশী-বিদেশী বিভিন্ন জাতের বাহারি রকমের ফুল ও ফুলের চারা বা টব বিক্রিতে এখন ব্যস্ত সময় পার করছেন পিরোজপুরের নেছারাবাদ (স্বরূপকাঠি) উপজেলার নার্সারি ব্যবসায়ীরা। উপজেলার ছারছিনা, অলঙ্কারকাঠি, আঁগড় কুরিয়ানা ও পশ্চিম কুনিয়ারী গ্রামের অধিকাংশ লোকই এখন ঝুঁকছেন ফুলচাষে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে ক্রেতা আর দর্শনার্থীদের আনাগোনা।

ফুল চাষীদের কাছ থেকে জানা যায়, এসব বাগানে দেশীÑবিদেশী ফুলের মধ্যে রয়েছে ডালিয়া, গোলাপ, চামেলি, রজনীগন্ধা, গাঁদা, মাধবী, ক্যামেলিয়া, গ্যাজানিয়া ও পমালিয়াসহ দেশীÑবিদেশী বিভিন্ন প্রজাতির ফুল। এককালের নার্সারি ব্যবসায়ীদের এখন বেশ ভালই দিন কাটছে সুন্দর সুন্দর ফুল ও ফুলের চারা বিক্রি করে। বেড়েছে আয়, কর্মসংস্থান হয়েছে দুই হাজার নারী ও পুরুষের। তবে নার্সারির ব্যবসায়ীরা কর্তৃপক্ষের আরও সহযোগিতা আশা করছেন।

পিরোজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক আবুহেনা মোঃ জাফর নার্সারি মালিকদের সার্বিক সহযোগিতা ও তার পাশাপাশি সব সময় তাদের খোঁজখবর নেয়ার আশ্বাস দেন। পিরোজপুরের নেসারাবাদ উপজেলার তিনটি ইউনিয়নের ১১টি গ্রামে ৩০ থেকে ৩৫ প্রজাতির ফুল ও ফুলের চারা উৎপাদন করে আসছেন এখানকার কৃষকরা।

-শফিউল হক মিঠু, পিরোজপুর থেকে

শীর্ষ সংবাদ:
করোনায় প্রাণ গেলো আরও ২১ জনের         বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         কলাপাড়ায় উপকূলীয় নদী সম্মেলন ২০২২ অনুষ্ঠিত         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         রাবিতে করোনার উর্ধ্বগতি, হাসপাতালে ভর্তির হার শূন্য         বিপিএল চট্রগ্রাম পর্ব ॥ টস হেরে ব্যাটিং করছে বরিশাল         রাতে একাদশে ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু