মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যত বড় সব বিমান

  • আহমেদ শরীফ

ক্যালিফোর্নিয়ায় সম্প্রতি পরীক্ষামূলক উড্ডয়ন হলো বিশ্বের সবচেয়ে বড় ডানাবিশিষ্ট এয়ারক্রাফট ‘স্ট্রাটোলঞ্চ’ এর। সেটির ডানার দৈর্ঘ্য ১১৭ মিটার। বিমানটির মোট দৈর্ঘ্য ৭৩ মিটার। এর ওজন ২ লাখ ২৫ হাজার কেজির বেশি। সর্বাধিক ৫৯০ মেট্রিকটন ওজন বহন করতে সক্ষম এটি।

মহাকাশে ছোট স্যাটেলাইট বয়ে নিয়ে যাওয়ার জন্য এই বিমান তৈরি করা হয়েছে। এই এয়ারক্রাফটটি আকাশে উড়ে ৭১ বছর আগের এক রেকর্ড (স্প্রুস গ্রুজ বিমানের রেকর্ড) ভেঙ্গে দিয়েছে। তবে এটি ছাড়াও বিশ্বে আরও কিছু বিশাল বিমান আছে। বিশ্বের বিশাল সব বিমান নিয়ে এ প্রতিবেদন।

হিউজেস এইচ-৪ হারকিউলিস (স্প্রুস গুজ)

হিউজেস এইচ-৪ হারকিউলিস যা স্প্রুস গুজ নামে পরিচিত, বিমানটির দুই ডানার বিস্তৃতি ছিল ৯৭.৫৪ মিটার বা প্রায় ৩২০ ফুট। এর ওজন ছিল ১ লাখ ১৩ হাজার ৩৯৯ কেজি। ১৯৪৭ সালে বিশাল এই বিমানটি একবারই উড়েছিল। আর তা মাত্র ২৬ সেকেন্ডের জন্য (প্রায় দেড় কিলোমিটার পথ)। তবে এর মাধ্যমেই ‘স্প্রুস গুজ’ বিশ্বের সবচেয়ে বিশাল ডানাওয়ালা বিমানের খেতাব পেয়ে গিয়েছিল। এভিয়েশন টাইকুন হাওয়ার্ড হিউজেসের উদ্যোগে তৈরি করা কাঠের তৈরি এই বিমানটিতে আটটি ইঞ্জিন ছিল। এক কথায় এটি ছিল একটি দানবীয় উড়ন্ত নৌকা।

আন্তোনোভ এএন-২২৫ ¤্রয়িা

ডানা ও ওজনের বিবেচনায় বিশ্বের সবচেয়ে বড় ডানাওয়ালা বিমান এবং ভারী বিমান আন্তোনোভ এএন-২২৫ ¤্রয়িা। ১৯৮৮ সালে সোভিয়েত ইউনিয়ন বিশাল এই বিমানটি তৈরি করে। এর ওজন ছিল ২ লাখ ৮৫ হাজার কেজি। দৈর্ঘ্য ছিল ৮৪ মিটার, ডানার বিস্তার ছিল ৮৮.৪ মিটার। এই বিমান মাত্র একটি তৈরি করা হয়েছিল।

এয়ারবাস এ৩৮০-৮০০

যাত্রীসংখ্যা ধারণের দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী বিমান এয়ারবাস এ৩৮০-৮০০। এর দৈর্ঘ্য ৭২.৭২ মিটার। মোট ৮৫০ জন যাত্রী ধারণ ক্ষমতা আছে এই বিমানের। অবশ্য এসব বিমানের বেশিরভাগই ৪৫০-৫৫০ জন যাত্রী নিয়ে উড়ে চলে এখন। ২০০৫ সালে প্রথম এই বিমান আকাশে উড়ে। নেদারল্যান্ডসভিত্তিক বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস এই ধরনের বিমান তৈরি করে। বর্তমানে দুবাইয়ের এমিরেটস এয়ারলাইন্স এই ধরনের বেশিরভাগ বিমান ব্যবহার করছে।

বোয়িং ৭৪৭-৮

দৈর্ঘ্যরে বিবেচনায় বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী বিমান বোয়িং ৭৪৭-৮। এর দৈর্ঘ্য ৭৬.৩ মিটার। আমেরিকার বিমান বোয়িং ৭৪৭-৮ কয়েক দশক ধরেই বিশ্বজুড়ে আকাশে রাজত্ব করে আসছে। ২০১০ সালে আকাশে প্রথম উড়ে বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী বিমান বোয়িং ৭৪৭-৮।

আন্তোনোভ এএন-১২৪

বিশ্বের সবচেয়ে বড় মিলিটারি ট্রান্সপোর্ট এয়ারক্রাফট রাশিয়ার আন্তোনোভ এএন-১২৪। এর দৈর্ঘ্য ৬৮.৯৬ মিটার। ১৯৮২ সালে প্রথম আকাশে উড়ে এই বিমান। এ ধরনের বিমান বর্তমানে রাশিয়ান এয়ারফোর্স ব্যবহার করছে। এছাড়া আমেরিকা ও ইউরোপিয়ান স্পেস প্রোগ্রামে এই ধরনের বিমান ব্যবহৃত হয়।

এইচএভি এয়ারল্যান্ডার ১০

ব্রিটিশ কোম্পানি হাইব্রিড এয়ার ভেহিক্যালস (এইচএভি) তৈরি করেছে বিমান ও এয়ারশিপের আদলে বিশাল এক এয়ারক্রাফট। ২০১২ সালে এটি প্রথম আকাশে উড়ে। এর দৈর্ঘ্য ৯২ মিটার। পর্যটকদের আকাশ ভ্রমণে বিলাসী অনুভূতি দিতেই ২০১৮ সালে আবারও নতুন করে সংস্কার করা হয় এই আকাশযানের।

সবচেয়ে বড় হেলিকপ্টার

বিশ্বে বর্তমানে সবচেয়ে বড় ও শক্তিশালী হেলিকপ্টার হিসেবে স্বীকৃত রাশিয়ার তৈরি মিল মি-২৬। পাখাসহ এর দৈর্ঘ্য ৪০ মিটার। এর ওজন ২৮ হাজার ২০০ কেজি। এটি ২০ টন কার্গো সরবরাহ করতে পারে। দুর্গম সব এলাকায় মালামাল সরবরাহ করতে পারে এই হেলিকপ্টার। ১৯৭৭ সাল থেকে এখন পর্যন্ত তৈরি হয়ে আসছে এই বিশাল হেলিকপ্টার।

তথ্যসূত্র: সিএনএন

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ