শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্বস্তি নিয়ে মাঠে নামছে বার্সিলোনা, জুভেন্টাস

  • উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ, আজ রাতে ন্যুক্যাম্পে অগ্নিপরীক্ষা ম্যানইউর

স্পোর্টস রিপোর্টার ॥ অস্বস্তি সঙ্গী করে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে মাঠে নামছে বার্সিলোনা ও জুভেন্টাস। দু’টি দলই নিজ নিজ দেশের ঘরোয়া লীগে শেষ ম্যাচে বড় ধাক্কা খেয়েছে। স্প্যানিশ লা লিগায় গত শনিবার কাতালানরা গোলশূন্যভাবে লজ্জার ড্র করে তলানির দল হুয়েস্কার সঙেঙ্গ। একই রাতে ইতালিয়ান সিরি এ লীগে স্পালের কাছে ২-১ গোলে হেরেছে জুভেন্টাস।

এই ম্যাচের পর আজ রাতে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে মাঠে নামছে দল দু’টি। ঘরের মাঠ তুরিনের জুভেন্টাস স্টেডিয়ামে জুভেন্টাস খেলবে অতিথি ডাচ ক্লাব আয়াক্সের বিরুদ্ধে। গত ১০ এপ্রিল আমস্টারডামে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর গোলের সুবাদে ১-১ গোলে ড্র করে ফেলে জুভরা। যে কারণে কিছুটা হলেও এগিয়ে থেকে খেলবে তুরিনের ওল্ডলেডিরা। কিন্তু আগের লেগে ড্র করলেও খুব একটা ভাল খেলতে পারেনি তারা। তাছাড়া ঘরোয়া লীগে তো হারের অস্বস্তি আছেই।

বার্সিলোনা শেষ আটের প্রথম লেগে ওল্ডট্রাফোর্ড থেকে আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানে জিতে এসেছে। যে কারণে ফিরতি লেগে নিজেদের মাঠ ন্যুক্যাম্পে এগিয়ে থেকেই খেলবে আর্নেস্টো ভালভার্ডের দল। তবে ঘরের মাঠে হারলেও এই ম্যাচে ভাল করার হুঙ্কার দিয়েছে রেড ডেভিলসরা। ম্যাচটিতে খেলার জন্য ম্যানচেস্টার ইউনাইটেডে ডাক পেয়েছেন চিলিয়ান ফরোয়ার্ড এ্যালেক্সি সানচেজ ও নেমাঞ্জা মাটিচ। গত ২ মার্চ ইংলিশ প্রিমিয়ার লীগে সাউদাম্পটনের বিপক্ষে হাঁটুর ইনজুরিতে আক্রান্ত হওয়ার পর থেকে মাঠের বাইরে আছেন সাবেক বার্সা ফরোয়ার্ড সানচেজ। আর ৩০ মার্চ ওয়াটফোর্ডের বিপক্ষে ইপিএলের ম্যাচের পর আর কোন ম্যাচে মাঠে নামেননি মাটিচ।

ম্যানইউ কোচ সোলসজায়েরের ২২ জনের দলে জায়গা করে নেয়ায় জানুয়ারিতে ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলা ফুলব্যাক মাট্টেও ডারমেইনেরও সুযোগ পাওয়ার সম্ভাবনা আছে। বার্সার বিপক্ষে প্রথম লেগে ইউনাইটেডকে আত্মঘাতী গোলের লজ্জা দেয়া লুক শ’কেও দলে ডাকা হয়েছে। যদিও হলুদ কার্ডের কারণে তার উপর পরবর্তী ম্যাচ খেলার নিষেধাজ্ঞা আছে। প্রথম লেগে নাক ফেটে রক্তাক্ত হওয়া মেসির খেলা নিয়ে কোন সংশয় নেই। ইউরোপ সেরার লড়াইয়ে নামার আগে লা লিগায় বর্তমান পয়েন্ট টেবিলের সর্বশেষ দল হুয়েস্কার সঙ্গে ড্র করেছে বার্সা।

হুয়েস্কাকে দুর্বল দল ভেবে দলের সেরা খেলোয়াড়দের একাদশের বাইরে রাখেন বার্সিলোনার কোচ ভালভার্ডে। লিওনেল মেসি-লুইস সুয়ারেজ ছাড়াও অনেকে একাদশের বাইরে ছিলেন। কিন্তু তাদের বাইরে রেখে বড় ধাক্কাই খায় বার্সিলোনা। এরমধ্যে খেলা ছিল হুয়েস্কার মাঠে। নিজেদের কন্ডিশনে তারকাবিহীন বার্সাকে রুখে দিতে মরিয়াই ছিল হুয়েস্কা। সেখানে সফলই হয়েছে স্বাগতিকরা। অথচ এই হুয়েস্কাকে গত সেপ্টেম্বরে লীগের প্রথম পর্বে ৮-২ গোলে হারিয়েছিলো বার্সিলোনা। এবারও জয়ের জন্য সর্বাত্মক চেষ্টা করেছে বার্সা। ম্যাচের ৭৫ শতাংশ বল নিজেদের দখলে রেখেছিল তারা। কিন্তু কাক্সিক্ষত গোলের দেখা পায়নি বার্সা।

পিএসজির মতো লীগ শিরোপা নিশ্চিত করতে স্পালের মাঠে হার এড়ালেই চলতো জুভেন্টাসের। মইজে কেনের নৈপুণ্যে এগিয়েও গিয়েছিল তারা। কিন্তু দ্বিতীয়ার্ধে দুই গোল খেয়ে অপেক্ষা বেড়েছে তাদের। চ্যাম্পিয়ন্স লীগ কোয়ার্টার ফাইনালের ম্যাচ সামনে রেখে নিয়মিত একাদশের অধিকাংশ খেলোয়াড়কে বাইরে রেখে দল সাজান জুভ কোচ এ্যালেগ্রি। রোনাল্ডো-মানদুচিকদের ছাড়া খেলতে নেমে ম্যাচ জুড়েই ভুগতে দেখা যায় অতিথিদের। এরপরও শুরু থেকে অধিকাংশ সময় বল দখলে রাখা জুভেন্টাস ৩০ মিনিটে এগিয়ে যায়। বিরতির পর টানা সাতবারের চ্যাম্পিয়নদের রক্ষণে চাপ বাড়ানো স্পাল ৪৯ মিনিটে সমতায় ফেরে। কর্নার থেকে উড়ে আসা বল দারুণ হেডে পোস্ট ঘেঁষে জালে জড়ান ইতালিয়ান ডিফেন্ডার কেভিন বোনিফাজসি। ৭৪ মিনিটে ৩৭ বছর বয়সী ইতালিয়ান ফরোয়ার্ড সের্জো ফ্লোক্কারির গোলে এগিয়ে যায় স্পাল। শেষ পর্যন্ত এই গোলেই হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয় জুভেন্টাসকে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার