বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কবুতর পালন করে স্বাবলম্বী মীরসরাইয়ের সিরাজুল

১০ বছর আগে শখের বশে একজোড়া কবুতর কিনে বাড়িতে আনেন মীরসরাই উপজেলার জোরারগঞ্জ ইউনিয়নের মধ্যম সোনাপাহাড় গ্রামের সিরাজুল ইসলাম। কিছুদিন পালন করার পর ৫ জোড়া বাচ্চাও হয় সেই কবুতরের। বড় করে সেই কবুতর জোড়াগুলো বিক্রি করেন। তখন থেকেই মাথায় আসে বাণিজ্যিকভাবে কবুতর পালন ও বিক্রি করা। এরপর আরও কিছু কবুতর কিনে বাড়ির আঙ্গিনায় বাণিজ্যিকভাবে গড়ে তোলেন কবুতরের খামার। বর্তমানে ৫০ জোড়া কবুতর রয়েছে তার।

সিরাজুল ইসলাম জানান, ১০ বছর আগে ফেনীর ফাজিলপুর এলাকা থেকে একজোড়া কিং কবুতর ক্রয় করেন। এর থেকে ৫ জোড়া বিক্রি করে তার মাথায় আসে বাণিজ্যিকভাবে কবুতরের খামার করার। বাড়ির অন্যদের সহযোগিতায় বাড়ির আঙ্গিনায় গড়ে তোলেন সিরাজুল প্রিজন ফার্ম। বর্তমানে তার খামারে বিভিন্ন প্রজাতির দেশী-বিদেশী কবুতর রয়েছে। এর মধ্যে ৪২ হাজার টাকা জোড়া মূল্যের ইয়োলো বোখরা, ১০ হাজার টাকা মূল্যের মডেনা বল্টু কিং, ম্যাগপাই ও আওল এবং ৬ হাজার টাকা মূল্যের বিউটি হুমার। আছে ৬ থেকে ২০ হাজার টাকা মূল্যের পাকিস্তানী বল্টু সিরাজি, কালো কিং, লাল কিং, হলুদ কিং, হোয়াইট কিং, সাটিং, শ্যালো, নানপারভিন, সিংহ ও হাইপিলার। ৬ হাজার টাকা মূল্যের অস্ট্রেলিয়ার কিং। ২ হাজার টাকা মূল্যের ভারতীয় বোম্বে ও লোটন এবং দেশী সোয়াচন্দন। ২০ হাজার টাকা খরচ করে এক জোড়া বিদেশী কবুতর পুষলে বছরে সব খরচ বাদ দিয়ে ৩০ হাজার টাকা লাভ থাকে। এক জোড়া কবুতর কমপক্ষে ৪ জোড়া বাচ্চা দেয়। প্রতি জোড়া বাচ্চার দাম ৩০০ টাকা থেকে শুরু করে ১ হাজার টাকা পর্যন্ত। কবুতরের খাবার বাবদ এক বছরে খরচ হয় ১৫শ’ থেকে ২ হাজার টাকা। অন্যান্য খরচ ৪ হাজার টাকার মতো। এ হিসাবে খরচ বাদ দিয়ে মাসে প্রায় ৩০ হাজার টাকার লাভ থাকে। এভাবেই ৪ বছর খামারে উৎপাদিত বাচ্চা ও কবুতর বিক্রি করে উল্লেখযোগ্য আর্থিক পরিবর্তন আনতে পেরেছেন। সিরাজুল ইসলাম আরও জানান, বর্তমানে নোয়াখালী, ফেনী ও ঢাকা থেকে বিভিন্ন প্রজাতির কবুতর ক্রয় করে জোরারগঞ্জ পোস্ট অফিসের সামনে প্রতিদিন বিক্রি করছি। পাশাপাশি খামারে উৎপাদিত বিদেশী জাতের কবুতরের বাচ্চা বিক্রি করছি।

-রাজিব মজুমদার, মীরসরাই, চট্টগ্রাম থেকে

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ছড়ানো দেশগুলোর তালিকায় এবার যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্রের নাম         ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর চেক ফেরত দিল ব্যাংক, ফেসবুকে ক্ষোভ         রাজশাহী কারাগারে মেয়র আব্বাসের ১০ দিনের রিমান্ড আবেদন         রাজশাহীতে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ডি কাপলড সিরিজে মাধবনের সঙ্গে দেখা যাবে মীরকে         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান         শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা         ওসি প্রদীপসহ আসামিদের আত্মপক্ষ সমর্থনে সাফাই সাক্ষী দেয়ার সুযোগ         বেনজেমার একমাত্র গোলে রিয়াল মাদ্রিদের জয়         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ১৭৬ জন         বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়