শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধু এ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয়সহ সংসদে তিনটি বিল পাস

সংসদ রিপোর্টার ॥ জাতীয় সংসদে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ্যাভিয়েশন এ্যান্ড এ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় বিল-২০১৯’সহ তিনটি বিল পাস হয়েছে। বৃহস্পতিবার রাতে সংসদ অধিবেশনে মন্ত্রীরা বিলগুলো পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিরোধী দল জাতীয় পার্টির সদস্যদের আনা জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে বিল তিনটি পাস করা হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এ সংক্রান্ত পৃথক তিনটি অধ্যাদেশ জারি করেন। সংসদের চলতি অধিবেশনে অধ্যাদেশ তিনটি উপস্থাপন করা হয়। এর পর সংবিধানের নির্দেশনা অনুযায়ী তা বিল আকারে সংসদে উত্থাপন করা হয়। পরে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয় এবং কমিটি যাচাই-বাছাই শেষে বিল তিনটি পাসের সুপারিশ করে সংসদে প্রতিবেদন জমা দেয়।

এ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয় ॥ এ্যাভিয়েশন সংশ্লিষ্ট উচ্চশিক্ষার বিভিন্ন পর্যায়ে অগ্রসর বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে এ্যাভিয়েশন বিষয়ে উচ্চশিক্ষা, আধুনিক জ্ঞানচর্চা ও পঠন-পাঠনে সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ্যাভিয়েশন এ্যান্ড এ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় বিল-২০১৯’ পাসের প্রস্তাব উত্থাপন করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

পাসকৃত আইনের বিধান অনুযায়ী রাজধানী ঢাকায় ওই এ্যাভিয়েশন এ্যান্ড এ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে। যে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর, ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর, ট্রেজারার, সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্যগণের সমন্বয়ে একটি সংবিধিবদ্ধ সংস্থা থাকবে। এই বিশ্ববিদ্যালয় অধিভুক্ত এবং অঙ্গীভূত ইনস্টিটিউট, একাডেমি বা শিক্ষা প্রতিষ্ঠানসমূহের একাডেমিক কার্যক্রম তদারকীকরণ, ব্যবস্থাপনা, উন্নয়নে কাজ করবে।

বিলের বিধান অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে থাকবে বাংলাদেশ বিমান বাহিনী পরিচালিত বাংলাদেশ বিমান বাহিনী একাডেমি, ফ্লাইং ইনস্ট্রাক্টর স্কুল, ফ্লাইট সেফটি ইনস্টিটিউট, এ্যারো মেডিক্যাল ইনস্টিটিউট, অফিসার্স ট্রেনিং স্কুল এবং বিশ্ববিদ্যালয় থেকে স্বীকৃত অন্য কোন প্রতিষ্ঠান। এছাড়া সিভিল এ্যাভিয়েশন ট্রেনিং সেন্টার এবং বিমান বাংলাদেশ ট্রেনিং সেন্টারসহ এ্যাভিয়েশন শিক্ষা সংক্রান্ত সরকারী ও বেসরকারী ইনস্টিটিউট, কলেজ, একাডেমি বা শিক্ষা প্রতিষ্ঠান এই বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত থাকবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আদেশের বিধান অনুযায়ী এই বিশ্ববিদ্যালয় পরিচালিত হবে।

গণপ্রতিনিধিত্ব (সংশোধন) বিল ॥ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্র প্রসারিত ও সহজ এবং দ্রুততার সঙ্গে নির্বাচন পরিচালনার সহায়ক বিধানের প্রস্তাব করে ‘গণপ্রতিনিধিত্ব (সংশোধন) বিল-২০১৯’ পাসের প্রস্তাব সংসদে উত্থাপন করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

পাস হওয়া বিলে জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার, মনোনয়নপত্র দাখিলের পূর্বদিন খেলাপী ঋণ পরিশোধের সুযোগ দান, অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়ার সুযোগ এবং ইভিএম সংশ্লিষ্ট অপরাধের শাস্তির বিধান সংযোজন করা হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ বিল ॥ সমতলের মতো পার্বত্য অঞ্চলের ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণে সমতা আনতে সংসদে একটি বিল পাস হয়েছে। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ সংক্রান্ত ‘দ্য চিটাগং হিল ট্র্যাকস (ল্যান্ড এ্যাকুইজিশন) রেগুলেশন (সংশোধন) বিল-২০১৯’ পাসের প্রস্তাব উত্থাপন করেন।

পাস হওয়া বিলের বিধান অনুযায়ী, পার্বত্য চট্টগ্রাম এলাকায় সরকারী কাজে ভূমি অধিগ্রহণ করলে ক্ষতিগ্রস্তরা বাজারমূল্যের অতিরিক্ত আরও দুই শ’ শতাংশ ক্ষতিপূরণ পাবেন। বেসরকারী কাজে অধিগ্রহণ করলে ক্ষতিপূরণ পাবেন বাজারমূল্যের সঙ্গে আরও তিন শ’ শতাংশ। বিদ্যমান আইনে ক্ষতিপূরণের পরিমাণ এক শ’ টাকায় ১১৫ টাকা। অর্থাৎ বাজারমূল্যের পাশাপাশি মাত্র ১৫ শতাংশ বেশি দেয়ার কথা ছিল। নতুন বিলে সমতলে ৬১টি জেলার সঙ্গে মিল রেখে এই ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণটা বাড়ানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে