বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবারও বাড়ছে গ্যাসের দাম

অর্থনৈতিক রিপোর্টার ॥ দুই বছর পর নতুন সরকারের মেয়াদের শুরুতে আবারও বাড়ছে গ্যাসের দাম। এবার দুই চুলা ১২শ’, এক চুলা ১ হাজার, সিএনজি প্রতি ঘনমিটার ৪০ টাকা এবং বিদ্যুত উৎপাদনে ১৪২ ভাগ দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বিতরণকারী কোম্পানিগুলো। এ নিয়ে ১১ থেকে ১৪ মার্চ পর্যন্ত শুনানি করবে এনার্জি রেগুলেটরি কমিশন।

এই মুহূর্তে গ্যাসে সরকার ভর্তুকি দেয় প্রতি বছরে সাড়ে ৩ হাজার কোটি টাকার মতো। এই চাপ কমাতে চায় বিদ্যুত ও জ্বালানি মন্ত্রণালয়। বিদ্যুত প্রতিমন্ত্রী মনে করেন, গ্যাসে ভর্তুকি কমাতেই এই প্রস্তাব। তবে ভোক্তা অধিকার সংগঠন ক্যাব বলছে, নতুন করে গ্যাসের দাম বাড়ানো অন্যায্য।

সর্বশেষ, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে গড়ে ২২ শতাংশ গ্যাসের দাম বৃদ্ধি করে এনার্জি রেগুলেটরি কমিশন। গত বছরের মাঝামাঝির পর, আবারও গ্যাসের দাম বাড়াতে এনার্জি রেগুলেটরি কমিশনে প্রস্তাব দিয়েছে, সঞ্চালন ও বিতরণকারী কোম্পানিগুলো। গ্রাহক পর্যায়ে বিতরণকারী ছয়টি কোম্পানির প্রস্তাব খাত ভেদে একইরকম। বিদ্যুত উৎপাদনে প্রতি ঘনমিটার ১৪২ ভাগ, সারে সর্বোচ্চ ১৫৮ ভাগ দাম বাড়াতে চান তারা। শিল্পে ৯৩ আর ক্যাপটিভ বা কলকারখানায় নিজস্ব বিদ্যুত উৎপাদনে ৬৩ শতাংশ। সিএনজিতে বাড়াতে চান প্রতি ঘনমিটার ৪০ টাকা। বাসাবাড়িতে এক চুলায় সাড়ে ৭শ’ থেকে বাড়িয়ে ১ হাজার এবং দুই চুলায় ৮০০ থেকে ১২শ’ টাকা। সবমিলিয়ে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব গড়ে ৬৬ শতাংশ। দেশ উৎপাদিত গ্যাসের চেয়ে তিন গুণেরও বেশি দামে আমদানি করা এলএনজি যুক্ত হচ্ছে জাতীয় গ্রিডে। এজন্য বছরের শেষ দিকে দাম বাড়ানোর সিদ্ধান্ত হলেও তা নাকচ করে দেন প্রধানমন্ত্রী। সরকারের নতুন মেয়াদে দাম বাড়াতে দেয়া হয়েছে সেই একই যুক্তি। সঙ্গে বলা হয়েছে আয় বাড়ানোর কথাও।

ভোক্তা অধিকার সংগঠন-ক্যাবের উপদেষ্টা মনে করেন, এনার্জি রেগুলেটরি কমিশন কোনভাবেই এই দরবৃদ্ধির প্রস্তাব আমলে নিতে পারে না।

কনজ্যুমারর্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশের জ্বালানি উপদেষ্টা ড. শামসুল আলম জানান, শুনানি স্থগিতে আবেদন করেছেন তারা।

শীর্ষ সংবাদ:
ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি