শনিবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুর অষ্টম স্প্যান উঠছে আজ

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর জাজিরা প্রান্তে অষ্টম স্প্যান উঠছে আজ বুধবার। এ উপলক্ষে মুন্সীগঞ্জের মাওয়ার কুমারভোগের বিশেষায়িত ওয়ার্কশপ থেকে মঙ্গলবার শরীয়তপুরের জাজিরা প্রান্তে পৌঁছেছে পদ্মা সেতুর অষ্টম স্প্যান। ‘৬ই’ নম্বর নতুন এই স্প্যানটি বসতে যাচ্ছে ৩৬ ও ৩৫ নম্বর খুঁটিতে। লৌহজং উপজেলার মাওয়া প্রান্ত থেকে ৩৬ শ’ মেট্রিকটন ওজন ক্ষমতার ভাসমান জাহাজ তিয়ান-ই এ স্প্যান নিয়ে মঙ্গলবার সকালে রওনা হয় বলে জানান পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের। তিনি জানান, মঙ্গলবার সকালে ১৫০ মিটার দৈর্ঘ্য এ স্প্যানটি নিয়ে মুন্সীগঞ্জের মাওয়া থেকে জাজিরা প্রান্তের উদ্দেশে রওনা হয় ভাসমান ক্রেন তিয়ান-ই। মঙ্গলবার বিকেলে স্প্যান বহনকারী ভাসমান ক্রেনটি জাজিরা প্রান্তে পৌঁছে।

তিনি আরও জানান, পদ্মা সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তে অষ্টম স্প্যান বসতে যাচ্ছে। এর আগে জাজিরা প্রান্তে ৬টি ও মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে অস্থায়ীভাবে ১টি স্প্যান বসানো হয়। সবকিছু ঠিক থাকলে বুধবার সকালের দিকে অষ্টম স্প্যান নিয়ে জাজিরা প্রান্তে সেতুর ৩৫ ও ৩৬ নম্বর খুঁটিতে বসানো হবে। সম্পূর্ণ প্রস্তুত রয়েছে জাজিরা প্রান্তের ৩৫ ও ৩৬ নম্বর খুঁটি দুটি। এটি হবে জাজিরা প্রান্তের সপ্তম স্প্যান। এটি বসানোর মধ্য দিয়ে নদীর দুপ্রান্তে দৃশ্যমান হবে সেতুর ১২ শ’ মিটার। এর আগে মাওয়া প্রান্তে ১৫০ মিটার দৈর্ঘ্যের একটি ¯প্যান স্থাপন করা হয়েছে। ফলে, নতুন ¯প্যানটি বসানো হলে পদ্মা সেতুতে মোট ¯প্যানের সংখ্যা হবে আট। এক মাসেরও কম সময়ের ব্যবধানে বুধবার (জাজিরা প্রান্তে বসছে পদ্মা সেতুর সপ্তম স্প্যান। ৩৫ ও ৩৬ নম্বর পিলারের মধ্যে বসবে এ ¯প্যান। এছাড়া আগামী ১০ মার্চের মধ্যে জাজিরা প্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর খুঁটির ওপর ৬-ডি নামের আরেকটি স্প্যান বসানোর কথা রয়েছে। এদিকে পদ্মায় এখন নেই তীব্র স্রোত, কেটে গেছে নক্সা জটিলতা। সময়টা অনুকূলে, আর সেটাকে কাজে লাগিয়ে নদী জুড়ে এখন চলছে কাজ।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত