বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খুলনায় আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপিত

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনায় শনিবার বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপন করা হয়। জাতীয় রাজস্ব বোর্ডের খুলনা-মংলা আঞ্চলিক কমিটির আয়োজনে সকালে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেকের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি মংলা কাস্টম হাউস প্রাঙ্গণ থেকে শুরু হয়ে নগরীর হোটেল টাইগার গার্ডেন ইন্টারন্যাশনালে এসে শেষ হয়।

র‌্যালি শেষে হোটেলের হলরুমে সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তালুকদার আব্দুল খালেক বলেন, এক সময় বাংলাদেশের বাজেট ছিল পরনির্ভরশীল। বাজেট প্রণয়ের আগে বিদেশী সাহায্যের অপেক্ষায় থাকতে হতো। কিন্তু বর্তমানে বাজেটের ৯০ শতাংশের অধিক ব্যয় মেটানো হয় অভ্যন্তরীণ রাজস্ব আহরণ থেকে। অভ্যন্তরীণ রাজস্ব আয়ে কাস্টমসের বড় ভূমিকা রয়েছে।

তিনি কাস্টমস কর্মকর্তা, ব্যবসায়ী, সিএন্ডএফ এজেন্টসহ সকলকে ন্যায়পরায়ণতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে বলেন, প্রত্যেকেই যদি তার নিজ নিজ দায়িত্বটুকু সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করে তাহলে ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।

মংলা কাস্টম ইাউসের কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্ব সেমিনারে বিশেষ অতিথি ছিলেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মোঃ ইকবাল, খুলনা কর আপীল অঞ্চলের কর কমিশনার প্রশান্ত কুমার রায়, মংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোঃ মোস্তফা কামাল, খুলনা চেম্বার অব কমার্সের সহসভাপতি মোস্তফা জিসান ভুট্ট, বাগেরহাট চেম্বার অব কমার্সের সভাপতি শেখ লিয়াকত আলী, সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান টিটো এবং শিপিং এজেন্টের সভাপতি ক্যাপটেন মোঃ রফিকুল ইসলাম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট খুলনার অতিরিক্ত কমিশনার মোহাম্মদ রাশেদুল আলম।

বিশেষ অতিথিরা বলেন, বাংলাদেশ কাস্টমসের কাজ কেবল রাজস্ব আহরণ নয়। রাজস্ব আহরণের পাশাপাশি অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয় করে বাংলাদেশের সীমান্তকে নিরাপদ করতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ কাস্টমস।

বাংলাদেশের শুল্ক স্টেশনগুলো ব্যবহার করে কেউ যেন দেশের জন্য ক্ষতিকর কোন পণ্য আমদানি করতে না পারে সেজন্য স্মার্ট সীমান্ত ব্যবস্থাপনার উদ্যোগ গ্রহণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড। একই সঙ্গে বাংলাদেশ থেকে ভালমানের পণ্য রফতানি করে বিদেশে যেন বাংলাদেশের একটি ব্রান্ডিং তৈরি হয় সেজন্য কাস্টমস বিভাগ তৎপর রয়েছে।

অনুষ্ঠানে ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ, মংলা কাস্টম হাউসকে খুলনা থেকে মংলাতে স্থানান্তরের পদক্ষেপকে সাধুবাদ জানান। একই সঙ্গে তারা বন্দর এলাকায় ব্যাংকসহ অন্যান্য পরিষেবা নিশ্চিত করার দাবি জানান।

শীর্ষ সংবাদ:
৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’